গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

পার্বত্য চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন 

অনলাইন ডেস্ক

সারাদেশের ন্যায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

পার্বত্য জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন অনুযায়ী-

বান্দরবান প্রতিনিধি: দিবসটি উপলক্ষে সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে জেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

এছাড়াও জেলা পরিষদের ন্যাস্ত বিভাগের প্রধানগন এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ এর সভাপতিত্বে,নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল্লাহ আল মামুন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।আলোচনা সভার সূচনা বক্তব্যে জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ বলেন, আগামী প্রজন্মের কাছে বাঙ্গালী জাতীর মহানায়কের ইতিহাস তুলে ধরার জন্য প্রতিবছর এই দিবসটি অত্যন্ত গুরুত্বের সাথে পালন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন ,বাঙ্গালী জাতীর অবিসংবাদিত নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে গভীর শ্রদ্ধা জানাই।বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না।স্বাধীনতার পরেও এদেশে বিগত সময়ে জয়বাংলা শ্লোগান দেয়ার কারনে অনেক অসুবিধায় পড়তে হয়েছে।বঙ্গবন্ধুর ইতিহাস আগামী প্রজন্মের কাছে তুলে ধরে তার আদর্শে দেশ গড়তে সকলকে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা. মাহবুবর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এমএম শাহ নেওয়াজ, জেলা পরিষদের সদস্য সি অং ম্রো।

এছাড়াও উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী জিয়াউর রহমান,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী, অনুপম দে,জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ জুলহাস আহমেদ,জেলা মৎস কর্মকর্তা,অভিজিৎ শীল সহ জেলা পরিষদের ন্যাস্ত বিভাগের প্রধানগন এসময় উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে শিশুদেরকে সাথে নিয়ে কেক কাটা অনুষ্ঠান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এদিকে দিবসটি উপলক্ষে সকালে জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন,কোনআন খতম,এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়,এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিং এমপি। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক লক্ষী পদ দাশ, সিনিয়র সভাপতি আবদুর রহিম চৌধুরী,শফিকুর রহমান সহ জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।এদিকে জেলা প্রশাসন সহ বিভিন্ন সংগঠন পৃথকভাবে দিবসটি উদযাপন করেছে।

কাপ্তাই প্রতিনিধি ঝুলন দত্ত জানান,

বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং  আলোচনা সভার  মধ্য দিয়ে কাপ্তাইয়ে পালন করা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম  জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস।

কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে  এদিন সকাল ১০ টায়  উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার ম্যুরালে সর্বস্তরের জনগণের  পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচী শুরু হয়। এইসময় কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মহিউদ্দিন  এর নেতৃত্বে প্রশাসনের পক্ষ হতে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এইসময় কাপ্তাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ ফারহানা পৃথা,   উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা   সহ সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত থেকে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ আওয়ামী লীগ কাপ্তাই উপজেলা শাখার সভাপতি অংসুইছাইন চৌধুরীর নেতৃত্বে জাতীয় শিশু দিবস উপলক্ষে আওয়ামী লীগ  এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ হতে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষ কিন্নরী তে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক।

উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন এর সভাপতিত্বে কাপ্তাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা ফারহানা পৃথা , কাপ্তাই থানার ওসি আবুল কালাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এর সাবেক কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী,

উপজেলা প্রাণী সম্পদ কমকর্তা কৃষিবিদ এনামুল হক হাজারী, উপজেলা কৃষি অফিসার ইমরান আহমেদ, উপজেলা নির্বাচন কর্মকর্তা তানিয়া আক্তার, ১ নং চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তার হোসেন মিলন এবং কাপ্তাই প্রেসক্লাব সভাপতি কাজী মোশাররফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারী তথ্য অফিসার দেলোয়ার হোসেন।

এছাড়াও সকাল সাড়ে ১০ টায় কাপ্তাই উপজেলা সদরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন  কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ  এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এসময় কাপ্তাই  উপজেলা আওয়ামী লীগের সভাপতি  অংসুই ছাইন চৌধুরী, সিনিয়র সহ সভাপতি থোয়াইচিং মং মারমা, আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবি, বিএন তংচংগ্যা, বির্দশন বড়ুয়া,  যুগ্ম সম্পাদক সুজন তংচংগ্যা ধনা,  নুর উল্লাহ ভূইয়া, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন মিলন, সাগর চক্রবর্তী, দপ্তর সম্পাদক থুইচাপ্রু মারমা, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আবুল কাশেম, সাংস্কৃতিক সম্পাদক জাহাঙ্গীর আলম, উপ প্রচার  সম্পাদক সাধন বড়ুয়া,  সদস্য  মীর মহসিন, বদরুল আলম জিপু, মোশাররফ হোসেন, সরোয়ার হোসেন, উজ্জ্বল ভট্টচার্য্য সহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও এর  অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেছেন কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মু সাইফুল ইসলাম,  কাপ্তাই  থানার ওসি আবুল কালাম এবং  চন্দ্রঘোনা থানার ওসি আনছারুল করিম।

এসময় কাপ্তাই থানার ওসি ( তদন্ত) দেবাশীষ সানা, চন্দ্রঘোনা থানার ওসি ( তদন্ত)  ইমরুল হাসান সহ কাপ্তাই পুলিশ সার্কেল এবং কাপ্তাই ও চন্দ্রঘোনা থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

বিলাইছড়ি প্রতিনিধি সুজন কুমার তঞ্চঙ্গ্যা জানান, বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে – এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিলাইছড়িতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস নানা আয়োজনে পালন করা হয়েছে। সকালে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,বন বিভাগ এবং পালবার লিংক সেন্টার – বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্প মাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।এর পরে উপজেলা হতে শুরু করে বাজার হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একটি র‍্যালি বের করে উপজেলা সামনে এসে শেষ করে । পরে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন -এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, বীর মুক্তিযোদ্ধা শাক্যপ্রিয় বড়ুয়া, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুরজিত দত্ত, উপজেলা কৃষি অফিসার মো:আলীমুজ্জামান খান, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আকতার হোসেন, বিলাইছড়ি কলেজের প্রভাষক ইয়াসিন সুলতানা,বিলাইছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম, সঞ্চালনায় রুবেল বড়ুয়া।এছাড়াও প্রায় দপ্তরের কর্মকর্তা- কর্মচারী উপস্থিতিতে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অনুষ্ঠান পরিসমাপ্তি ঘটে।

খাগড়াছড়ি প্রতিনিধি শংকর চৌধুরী: দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে খাগড়াছড়ি জেলা প্রশাসকের উদ্যোগে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

রবিবার সকালে দিবসটি উপলক্ষে শহরে আনন্দ র‌্যালি বের করে জেলা আওয়ামীলীগ অঙ্গ-সহযোগী সংগঠন। পরে পৌর টাউন হল প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মুক্তা ধর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শানে আলমসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও এবং জেলা আওয়ামী লীগের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া জেলা প্রশাসকের আয়োজনে টাউন হলরুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও শিশু কিশোরদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও জাতীয় শিশু দিবস উপলক্ষে খাগড়াছড়িতে আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ২৪ আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়নের উদ্যোগে অসহায় ও দুস্থদের মাঝে আর্থিক সহায়তা, ইফতার সামগ্রী বিতরণ, সেলাই মেশিন, সৌর বিদ্যুৎ ও ডেউটিন বিতরন সহ ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে গুইমারা সরকারী কলেজ মাঠে এসব সামগ্রী বিতরণ ও ফ্রি চিকিৎসা সেবা দেয়া হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম।

এসময় লক্ষীছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল এ.এইচ.এম জুবায়ের, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো. কামরুল হাসান, রিজিয়নের বিএম মেজর খালেদ মোহাম্মদ সালাউদ্দিন, গুইমারা উপজেলা চেয়ারম্যান মেমং মারমা, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান নির্মল নারায়ণ ত্রিপুরা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ২শ অসহায় পরিবারকে ইফতার সামগ্রী, ৩শ জনকে চিকিৎসা সেবা, ১০টি পরিবারকে সোলার প্যানেল, ২০টি পরিবারকে সেলাই মেশিন, ১০টি পরিবারকে ঢেউটিন, ৫০টি পরিবারকে চিকিৎসা জন্য আর্থিক সহযোগীতা ও ১০ টি মসজিদ ও মন্দিরে আর্থিক অনুদান প্রদান করা হয়।

সর্বশেষ

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

রামগড়ে শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীর উত্তমের শাহাদাৎ বার্ষিকী পালিত

খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে শহীদ বীর...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল)...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার...

সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও এখন প্রশংসা করে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে...

আরও পড়ুন

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির উদ্যোগে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) বিকাল ৩ টার সময় চকরিয়া...

রামগড়ে শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীর উত্তমের শাহাদাৎ বার্ষিকী পালিত

খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে শহীদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর উত্তমের ৫৩তম শাহাদাৎ বার্ষিকী।১৯৭১ সালেরর ২৭ এপ্রিল মহালছড়িতে পাকহানাদারবাহিনী ও...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে মিরসরাই থেকে একটি এবং রাতে সীতাকুণ্ড থেকে তিনটি সহ...

সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও এখন প্রশংসা করে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, ১৯৯১ সালের ২৯ শে এপ্রিল এই জনপদ সম্পূর্ণভাবে...