গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

মিয়ানমারের ১৭৯ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় গ্রহণ, এক বাংলাদেশী গুলিবিদ্ধ

মোঃ শহীদুল ইসলাম, বান্দরবান জেলা প্রতিনিধি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের জামছড়ি সীমান্তে উত্তেজনা বিরাজ করছে স্বাধীনতাকামী আরকান আর্মি ও মিয়ানমারের জান্তা সরকারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যদের মাঝে।

গতকাল রাতভর দুই পক্ষের মাঝে অনবরত গোলাগুলি ও ভারী অস্ত্রসহ মর্টারশেলের আওয়াজে বাংলাদেশের সীমান্ত লাগুয়া গ্রামের মানুষ আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে।

সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জাং ছড়ি সীমান্তের ৪৬ ও ৪৭ পিলার পুরান মাইজ্জা ক্যাম্প, অংচাফ্রী ক্যাম্প ও সালি ডং সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে অগণিত মর্টার ও আর্টিলারি বোমা বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল আবছার ইমন বলেন, মিয়ানমারে সামরিক জান্তা বাহিনীর সঙ্গে স্বাধীনতাকামী সংগঠন আরকান আর্মির মধ্যে গোলাগুলিতে আজ বিকাল ৫ টার দিকে ৮নং ওয়ার্ড ইউপি সদস্য ছাবের আহমেদ (৪৫) গুলিবিদ্ধ হয়েছে। তাকে জামছড়ি বিওপিতে প্রাথমিক চিকিৎসা শেষে নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে মিয়ানমারে চলমান সংঘর্ষের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের(বিজিপি) ২৯ সদস্য সোমবার (১১মার্চ) দুপুরে বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়নের (১১ বিজিবি) অধীনস্থ জামছড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা দিয়ে অংথাপায়া ক্যাম্প থেকে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে।তাদেরকে জামছড়ি বিওপি বিজিবি ক্যাম্প হতে নিরস্ত্র করে ১১ বিজিবি ব্যাটালিয়ন সদরে ২টি বিজিবির গাড়ি যোগে নিয়ে আসা হয়।

পরে দ্বিতীয় ধাপে বিকেলে ৪ জন এবং সন্ধ্যা নাগাদ আরো ১৪৬ জন বিজিপি সদস্য প্রবেশ করে বাংলাদেশ সীমান্তে তাদের মধ্যে ২ জন আহত বিজিপি সদস্য আছেন,যাদের প্রাথমিক ভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে ।

নতুন ভাবে আশ্রয় নেয়া বিজিপি সদস্যদের ঠিক কোথায় রাখা হবে এ ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে জানানোর কথা জানায় বিজিবি।

এই নিয়ে সর্বমোট ১৭৯ জন বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্য বিজিবি’র কাছে অস্ত্র সমর্পণ করে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে।

বিষয়টি নিশ্চিত করে বিজিবি জনসংযোগ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম জানান, মায়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে বিজিবি’র নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) এর দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা দিয়ে এখন পর্যন্ত মায়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১৭৯ জন সদস্য বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে।

সর্বশেষ

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল)...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে...

কাপ্তাইয়ে গাঁজাসহ  দম্পতি আটক

কাপ্তাইয়ে  বিশেষ অভিযান চালিয়ে ২৫০ গ্রাম  গাঁজাসহ দম্পতিকে আটক...

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ...

আরও পড়ুন

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির উদ্যোগে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) বিকাল ৩ টার সময় চকরিয়া...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) উপজেলার মহামায়া হান্ডি রেস্টুরেন্টে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক কাউন্সিলের প্রথম অধিবেশনে সাধারণ সভায় উপস্থিতিদের কন্ঠভোটে ২০২৪-২০২৬ বর্ষের...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে মিরসরাই থেকে একটি এবং রাতে সীতাকুণ্ড থেকে তিনটি সহ...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে জেসি আক্তার (১৪) নামে এক কিশোরী।শনিবার (২৭ এপ্রিল) বাকলিয়া থানাধীন ৫ নং ব্রিজ সিলভার ক্লাবের...