গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

বান্দরবানে ম্যালেরিয়া নির্মূলে ‘সবার জন্য টিকা ও ঔষধ’ শীর্ষক সভা অনুষ্ঠিত

লামা ও আলিকদমকে উচ্চ ম্যালেরিয়া প্রবণ এলাকা চিহ্নিত করে গবেষণা

বান্দরবান প্রতিনিধি।

সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ (এমভিডিএ) শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে বান্দরবান পার্বত্য জেলায় এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

রোববার (১০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বান্দরবান আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলার ডেপুটি সিভিল সার্জন ডাঃ এম এম নয়ন সালাউদ্দিনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বান্দরবান পার্বত্য জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএমইপি, ডিজিএইচএস এর উপদেষ্টা ডাঃ মোঃ মুশফিকুর রহমান, সিএমসিএইচ উপ-পরিচালক ডাঃ অং সুই প্রু মার্মা, কক্সবাজার জেলার সাবেক সিভিল সার্জন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ পু চাউ নু।

উপস্থিত ছিলেন এই গবেষণার প্রধান গবেষক স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক এম এ ফয়েজ ও এই গবেষণার অন্যান্য গবেষকবৃন্দ অধ্যাপক ডাঃ আমির হোসেন, অধ্যাপক ডাঃ রাশেদা সামাদ, অধ্যাপক ডাঃ আব্দুস সাত্তার, ডাঃ রুমানা রশীদ, ডাঃ রুপম ত্রিপুরা।

উক্ত সভায় ম্যালেরিয়া নির্মূল বিষয়ক একটি স্বাস্থ্য গবেষণা “সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ” বাংলাদেশ নিয়ে বিশদ আলোচনা হয়।

বান্দরবান জেলার লামা ও আলিকদম উপজেলা উচ্চ ম্যালেরিয়া প্রবণ এলাকা হওয়ায় উক্ত উপজেলা সমূহকে গবেষণা কর্ম এলাকা হিসেবে চিহ্নিত করা হবে। যেখানে সবার জন্য বর্তমান চলমান সেবার পাশাপাশি টিকা ও ঔষধ বা টিকা বা ঔষধ অথবা বর্তমান চলমান সেবা প্রদান করা হবে।

এই গবেষণার প্রধান গবেষক বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক মোঃ আবুল ফয়েজ এই গবেষণার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ডাঃ মোঃ মাহবুবুর রহমান, সিভিল সার্জন বান্দরবান ম্যালেরিয়া নিমূর্লের লক্ষ্যে সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ গবেষণাটির উপর অধিক গুরত্বারোপ করেন।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞ ও গবেষকবৃন্দ বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলদেশ সরকারের জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির লক্ষ্যমাত্রা অর্জনে সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সভার প্রধান অতিথি বীর বাহাদুর উশৈসিং এমপি ম্যালেরিয়া নির্মূলে জন সচেতনতার উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি তিনি এই আশাবাদ ব্যক্ত করেন যে, ‘সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ” ম্যালেরিয়াকে চিরতরে নির্মূল করতে না পারলেও নিয়ন্ত্রণে আনতে সহায়ক ভূমিকা পালন করবে যা সমগ্র বাংলাদেশ ব্যাপি ম্যালেরিয়া নির্মূলে এই গবেষণা কর্মটি একটি মাইল ফলক হয়ে থাকবে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্বাস্থ্য গবেষণার উপর আগ্রহ এবং গুরুত্বের কথা ব্যক্ত করেন।

সভায় বান্দরবান পার্বত্য জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন এই গবেষণা কর্মটি পরিচালনা করতে স্থানীয় জনপ্রতিনিধি, হেডম্যান, কারবারি ও এলাকার গন্যমান্য বক্তিদের সম্পৃক্ত করার প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

সভাপতি ও প্রধান অতিথি দুজনেই এই গবেষণা কর্মটি সাফল্য মন্ডিত করার জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং সর্বস্তরের ব্যক্তিদের অংশগ্রহণের জন্য আহ্বান জানান।

ডেভ কেয়ার ফাউন্ডেশন এর চেয়ারপার্সন অধ্যাপক এম এ ফয়েজ ‘সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ’ অনুষ্ঠানে ম্যালেরিয়াকে চিরতরে নির্মূল করতে না পারলেও নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন।

সর্বশেষ

বান্দরবানে বন্দুকযুদ্ধে দুই কেএনএফ সদস্য নিহত

বান্দরবানের রুমায় যৌথ বাহিনী সাথে মুখোমুখি বন্দুকযুদ্ধে নিহত হয়েছে...

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে চীন : ব্লিঙ্কেন

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে চীন প্রভাব বিস্তার ও...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি...

বিস্ফোরণে কম্বোডিয়ায় ২০ সেনা নিহত

কম্বোডিয়ায় একটি সেনা ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ২০...

ছাত্রলীগের সম্মেলনে কমিটি ঘোষণা না হওয়ায় ক্ষোভ 

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ...

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

আরও পড়ুন

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে চীন : ব্লিঙ্কেন

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে চীন প্রভাব বিস্তার ও হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।শুক্রবার (২৬ এপ্রিল) চীন সফরের শেষ...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি করেছে ‘হিট অ্যালার্ট’। এর মধ্যেই আজ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও...

বিস্ফোরণে কম্বোডিয়ায় ২০ সেনা নিহত

কম্বোডিয়ায় একটি সেনা ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ২০ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেট। আল জাজিরার খবরে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলে...

ছাত্রলীগের সম্মেলনে কমিটি ঘোষণা না হওয়ায় ক্ষোভ 

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ খাগড়াছড়ি জেলা শাখার বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলেও কমিটি ঘোষণা না করায় কাঙ্খিত আশা পূরণ হয়নি...