গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

চবিতে প্রথমবারের মতো মেয়েদের ক্রিকেট

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো আন্তঃসেশন ক্রিকেট টুর্নামেন্ট এ অংশগ্রহণ করলো প্রাণিবিদ্যা বিভাগের বিভিন্ন ব্যাচ এর নারী শিক্ষার্থীরা। 

সোমবার (৪ই মার্চ) ফাইনালের মধ্য দিয়ে আনুষ্ঠানিক পর্দা নামে প্রাণিবিদ্যা বিভাগের জুওলজি ক্রিকেট টুর্নামেন্ট( ZPL) এর দ্বিতীয় আসরের। উক্ত টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে লিউপার্ড-৪৮ (ছেলেদের) এবং ব্লেজিং ফিনিক্স (মেয়েদের)।

এর আগে ২৫ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠে টুর্নামেন্টের।এবারের আসরে পুরুষ ও নারী বিভাগে মোট ৮ টি দল অংশগ্রহণ করে।এর মধ্যে ৬ টি দল ছেলেদের এবং বাকি দুইটি মেয়েদের দল।

অংশ গ্রহণকারী দলগুলো হলো- ক্রোমোজোম-৪৬,লিউপার্ড-৪৭,স্ফুরণ স্টার-৪৮,অনিরুদ্ধ-৪৯,এন্টিভেনম-৫০ এবং জুস্ট্রাইকার্স-৫১।

অর্কিড মেন্টিস এবং ব্লেজিং ফিনিক্স নামে প্রথমবারের মতো মেয়েদের দুটি দল অংশগ্রহণ করে। ৪ই ফেব্রুয়ারি নিলামের মাধ্যমে বিভাগের শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে দল গুলোর মেন্টরশীপ ভাগ করে দেওয়া হয়।

ফাইনালে পৃথক ম্যাচে মুখোমুখি হয় ক্রোমোজোম-৪৬ বনাম লিউপার্ড-৪৭ এবং ব্লেজিং ফিনিক্স বনাম অর্কিড মেন্টিস। সকাল ১০:০০ টা মেয়েদের ফাইনাল ম্যাচে অর্কিড মেন্টিস কে ১০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ব্লেজিং ফিনিক্স। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত দশ ওভারে ৫ উইকেট হারিয়ে ৬৫ রান সংগ্রহ করে ব্লেজিং ফিনিক্স। সাদিয়া আলমের ব্যাট আসে মূল্যবান ২৩ রান।অর্কিড মেন্টিসের পক্ষে কনিকা আক্তার ৯ রান দিয়ে ৩ উইকেট এবং স্বর্নালি আক্তার এমা ৯ রান দিয়ে ২ উইকেট অর্জন করেন।

৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ১০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৫৫ রান করতে সক্ষম হয় অর্কিড মেন্টিস। দলের পক্ষে সর্বোচ্চ স্বর্নালি আক্তার এমা ১৭ রান সংগ্রহ করেন। ব্লেজিং ফিনিক্সের পক্ষে সানজিদা নাসরিন তিনটি, সাদিয়া আলম এবং শিমি রাণী একটি করে উইকেট পায়।অলরাউন্ডারিং পারফর্মেন্স করে সাদিয়া আলম ম্যাচ সেরা নির্বাচিত হন।

অপর দিকে ছেলেদের ফাইনালে ক্রোমোজোম-৪৬ কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লিউপার্ড-৪৭।আগে ব্যাট করতে নেমে ক্রোমোজোম-৪৬ ১০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে।দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান আসে সুমন মিয়ার ব্যাট থেকে। সমান তিনটি করে উইকেট তুলে নেন মহি উদ্দিন এবং সোহেল রানা। ৮১ রানে লক্ষ্যে খেলতে নেমে মহি উদ্দিনের ঝড়ো ব্যাটিং এ ৮.৫ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় লিউপার্ড-৪৭। মহি উদ্দিন ২৮ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন।ব্যাটে বলে অসাধারণ নৈপুণ্যে ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন। এছাড়া তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রহ করে প্লেয়ার অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন।

এবারই প্রথম মেয়েরা টুর্নামেন্টে অংশ নেয়।মেয়েদের খেলা নিয়ে জানতে চাইলে বিভাগের প্রভাষক এবং অর্কিড মেন্টিস এর মেন্টর জান্নাতুল নাইম জেরি বলেন,”চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সম্ভবত এটাই প্রথম বিভাগীয় টুর্নামেন্ট এ মেয়েদের দুটো টিম ক্রিকেট খেললো। এত সিরিয়াসলি যে দুটো টিম খেলবে আমিও ভাবিনি। ব্লেজিং ফিনিক্স এর প্রত্যেকটা প্লেয়ার প্রো, নিঃসন্দেহে। আর অর্কিড ম্যান্টিস ও অনেক আন্তরিকতার সাথে খেলেছে। সবচেয়ে মজার বিষয় আমরা এত মজা করেছি এই কয়দিন, একবারও মনে হয়নি যে আমরা টায়ার্ড। আমি আশাবাদী অদূর ভবিষ্যৎ আন্তঃবিভাগীয় এমনকি আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্ট এও মেয়েদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকবে। খেলাধুলা করলে শরীর-স্বাস্থ্য যেমন ভালো থাকে, হতাশাগ্রস্থ হবার প্রবণতাও কম হয়।”

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগের সভাপতি বলেন,”এধরণের খেলাধুলার মাধ্যমে বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে স্নেহ,সম্মান, ও সৌহার্দ্যের সম্পর্ক বাড়ে এবং প্রতিযোগিতার মনোভাব তৈরি হয় যা তাদের একাডেমিক কার্যক্রমকে আরো সমৃদ্ধ করবে।”এছাড়া তিনি টুর্নামেন্টে মেয়েদের অন্তর্ভুক্তি নিয়ে বলেন,” সমাজে পিছিয়ে রাখা মেয়েদের অন্তর্ভুক্তি নতুন দিগন্ত উন্মোচন করবে।”

ছেলেদের টুর্নামেন্টের আহ্বায়ক বিভাগের প্রভাষক মোঃ ইকরাম আনসার তুহিন বলেন,”বিশ্ববিদ্যালয়ে মেয়েদের অন্যান্য খেলা থাকলেও এবার ই প্রথম কোন বিভাগ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করলো এবং মেয়েরা সাগ্রহে খেলেছে। ভবিষ্যৎ এ সকল ব্যাচ থেকে টিম থাকবে বলে আমি আশা রাখি।”

মেয়েদের টুর্নামেন্টের আহ্বায়ক বিভাগের প্রভাষক জয়া দত্ত বলেন,”আমরা দারুণ একটা টুর্নামেন্ট শেষ করেছি। সুর্বণ জয়ন্তী তে মেয়েদের বিভিন্ন খেলা থাকলেও এবারের আসরে মেয়েদের ক্রিকেট অন্তর্ভুক্তি তাদের মধ্যেকার বন্ডিং বৃদ্ধি করেছে।”

সর্বশেষ

রাঙামাটিতে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে দু’জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার...

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে বলে জানিয়েছেন...

রাঙ্গুনিয়ায় পথচারীদের জুস ও পানি দিল এনএনকে ফাউন্ডেশন

চট্টগ্রামে টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে...

পেকুয়ায় কাজ করার সময় বজ্রপাতে দুই লবণচাষীর মৃত্যু

কক্সবাজারের পেকুয়া উপজেলায় বজ্রপাতে দুই লবণচাষীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।...

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক...

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে চসিক-সিডিএ

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে সমন্বয়হীনতা এড়িয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও...

আরও পড়ুন

চেন্নাইকে জিতিয়ে একাধিক পুরস্কার পেলেন মোস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর শুরু হয়েছে গতকাল। শুক্রবার (২২ মার্চ) রাতে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়...

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, নাহিদের অভিষেক

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ...

সিরিজ জয়ের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছে টাইগাররা। সিরিজ নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে শান্ত-মিরাজরা। এই জয়ের পর...

শ্রীলঙ্কাকে উড়িয়ে বাংলাদেশের সিরিজ জয়

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দলে সুযোগ পেয়ে আবার ব্যাট হাতে রুদ্ররূপে হাজির রিশাদ। তার ব্যাটে চড়ে সিরিজের শেষ ওয়ানডেতে লঙ্কানদের ৪ উইকেট হারিয়ে ২-১...