গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 18 May 2024

পায়ে হেঁটে রোভার স্কাউটের ৪ সদস্যের ১৫০ কিলোমিটার পরিভ্রমণ

নিজস্ব প্রতিবেদক

পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণ সফলভাবে শেষ করেছেন রোভার স্কাউটের ৪ সদস্য ।

‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষে গত ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গেইট থেকে শুরু করে ১৫ ফেব্রুয়ারি কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহীন ইমরানের সঙ্গে সাক্ষাতের মধ্যে দিয়ে পরিভ্রমণ সম্পন্ন করেন তারা।

পরিভ্রমণকারীরা হলেন, বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম জেলা রোভারের আওতাধীন অগ্রপথিক মুক্ত রোভার স্কাউট গ্রুপের রোভার মোঃ সোহরাব হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রোভার মোঃ মারুফ ইসলাম, রাঙ্গুনিয়া সরকারি কলেজের রোভার মোঃ হাবিবুর রহমান ও বগুড়া সরকারি শাহ্ সুলতান কলেজের রোভার হানজালা সরকার ।

পাঁচ দিনব্যাপি এই প্রোগ্রামে তাঁরা রবিবার ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আনোয়ারা, বাঁশখালী, পেকুয়া, চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাঁও, রামু হয়ে ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার কক্সবাজার পর্যন্ত পায়ে হেঁটে পরিভ্রমণ সম্পূর্ণ করেন । পরিভ্রমণ পথে তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ, দর্শনীয় স্থান, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ অফিস ইত্যাদি পরিদর্শন করেন এবং বিভিন্ন সচেতনতামূলক বিষয় প্রচার করেছে ।

পরিভ্রমণ বিষয়ে জানাতে চাইলে মোঃ সোহরাব হোসেন, মোঃ মারুফ ইসলাম ও মোঃ হাবিবুর রহমান বলেন, এটি আমাদের জীবনের সেরা একটি অভিজ্ঞতা। ভবিষ্যতে এই অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। সব চেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো চট্টগ্রাম জেলার পরিভ্রমণ এর ইতিহাসে নতুন রোড চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কক্সবাজার পর্যন্ত যাওয়া । সুস্থ ভাবে আমরা আজ চ্যালেন্জ জয় করেছি । আমাদের এই উদ্যোগ অন্যান্য শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাবে ভিন্ন কিছু করার।

বগুড়া সরকারি শাহ্ সুলতান কলেজের রোভার হানজালা সরকার বলেন, আমি চট্টগ্রাম এর পরিবেশের সাথে সম্পূর্ণ নতুন। বিষয়টা চ্যালেঞ্জ এর ছিলো প্রথম দিন পরিবেশের সাথে খাপ খেয়ে হাঁটা খুব কষ্টকর ছিলো । তবে আমার সহপাঠীরা সাথে ছিলো । এটি আমার জীবনের সেরা একটি অভিজ্ঞতা। ভবিষ্যতে এই অভিজ্ঞতা কাজে লাগাতে চাই।

উল্লেখ্য, রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’ অর্জনের লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

সর্বশেষ

বিএনপি ও তাদের দোসরদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন, সে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ...

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার...

নগরীতে সংঘবদ্ধ চাঁদবাজ চক্রের ২ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে...

আরও পড়ুন

চকরিয়ায় ডাম্পারের চাপায় ইজিবাইক চালক নিহত 

চকরিয়ার বরইতলীতে ডাম্পার ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। ফলে ঘটনাস্থলে ডাম্পারের চাপায় ইজিবাইক চালক নিহত হয়।শুক্রবার (১৭ মে) বেলা ১২ টার সময় চকরিয়া...

কক্সবাজারে খাল থেকে দুই জেলের লাশ উদ্ধার

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল থেকে দুই জেলের লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (১৭ মে) সকাল ১০টার দিকে উপজেলার মনুপাড়ার একটি খাল থেকে তাদের লাশ উদ্ধার...

খাগড়াছড়ির ঐতিহাসিক স্টেডিয়ামে ঐতিহ্যবাহী বলীখেলা

পাহাড়িয়া জনপদে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বলীখেলা। এখন পাহাড়ের প্রায় প্রতিটি উৎসব আনন্দে আয়োজন করা হচ্ছে ঐতিহ্যবাহী এ খেলার। এবার...

মহেশখালীতে ডাকাতের গুলিতে পুলিশ সদস্য আহত

কক্সবাজারের মহেশখালীতে ডাকাতের গুলিতে মনির আহমদ (২৮) নামে এক পুলিশ সদস্য আহত হয়েছেন।মঙ্গলবার (১৪ মে) রাত ৯টার দিকে উপজেলার মাতারবাড়ি-চালিয়াতলী সড়কের দারাখাল সেতুর কাছে...