গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 18 May 2024

মানসম্মত চিকিৎসক তৈরিতে গুরুত্ব দেবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ সেশনে আসন রয়েছে ৫ হাজার ৩৮০টি। বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ৬ হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১১ হাজার ৫৪৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে লিপ্ত হবেন শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা শুরু হবে ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায়। তবে এর আগে নিয়ম না মানায় ৪টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ ও ২টির নিবন্ধন বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে ছয় মেডিকেল কলেজের ২০২৩-২৪ সেশনে ভর্তি প্রক্রিয়ার সকল কার্যক্রম বন্ধ হয়ে গেল।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন, ছয়টি বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব মেডিকেল কলেজ শিক্ষার্থী ভর্তি করার জন্য উপযুক্ত না।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ভর্তি প্রক্রিয়া স্থগিত হওয়া মেডিকেল কলেজগুলো হলো- উত্তরা আইচি মেডিকেল কলেজ, নর্দান মেডিকেল (ঢাকা), নর্দান মেডিকেল (রাজশাহী), শাহ মাখদুম মেডিকেল কলেজ (ঢাকা), কেয়ার মেডিকেল কলেজ এবং সাভার ও নাইটেঙ্গেল মেডিকেল কলেজ।

এগুলোর মধ্যে কেয়ার মেডিকেল কলেজ এবং সাভার ও নাইটেঙ্গেল মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, যেসব বেসরকারি মেডিকেল কলেজের মানের ঘাটতি আছে তাদের চিহ্নিত করা হবে। আর নতুন করে বেসরকারি মেডিকেল কলেজ খোলার পক্ষে তিনি নন। মানসম্মত চিকিৎসক তৈরিতে গুরুত্ব দেবে সরকার।

স্বাস্থ্যখাতে কোনো অনিয়ম সহ্য করা হবে না বলে কঠোর হুঁশিয়ারি জানিয়ে মন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজের আইন পাস হয়েছে। অতীতে আইনের ব্যত্যয় ঘটতে পারে। তবে নতুন মন্ত্রীর আওতায় আমরা কঠোরভাবে অনিয়মগুলো দেখব। মাত্র মন্ত্রীত্ব পেলাম। বিষয়গুলো দেখছি। যেখানে শিক্ষক নেই সেখানের কার্যক্রম বন্ধ করতে হবে। আমরা কোয়ালিটি ডা. তৈরি করব।

সামন্ত লাল সেন বলেন, প্রথম ও দ্বিতীয় বর্ষের ক্ষেত্রে এক্রেডিয়েশন পেপার দরকার পড়ে না। তাই আপাতত তাদের ভর্তি প্রক্রিয়া বাতিল করা হয়নি। ভবিষ্যৎ কার্যক্রমের জন্য আমরা নজরে রাখব।

দুই মাসের মধ্যে বিএমডিসির অনুমোদন না নেয়া হলে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, বিএমডিসির অনুমোদন না নিয়ে কেউ যেন কার্যক্রম না চালায়। এ ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়।

সর্বশেষ

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ...

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার...

নগরীতে সংঘবদ্ধ চাঁদবাজ চক্রের ২ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে...

কর্ণফুলীতে মেধাবৃত্তি-প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

বর্ণাঢ্য আয়োজনের মধ্যেদিয়ে কর্ণফুলীতে হযরত শাহ্ মীর (র:) মেধাবৃত্তি-প্রাপ্ত...

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে হেলাল আকবর বাবরের এতিমদের মাঝে খাবার বিতরণ

শেখ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪...

আরও পড়ুন

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং লিডার হেলাল বাদশা চৌধুরীসহ গ্যাংয়ের ৮ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বড় হাড়িকাবার ভালেদি ঘাট এলাকায় এ ঘটনা ঘটে।নিহতরা...

ক্যাম্পের বাইরে এসে প্রশিক্ষণ-সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক

রোহিঙ্গা ক্যাম্পের বাইরে এসে প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নেওয়া কক্সবাজারের উখিয়ায় ৩২ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।শুক্রবার (১৭ মে) দুপুরে উপজেলার রাজাপালং ইউনিয়নের আদালত...

পতেঙ্গায় নিয়ন্ত্রণ হারিয়ে লরি পুকুরে, নিহত এক, শিশু নিখোঁজ

চট্টগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে একটি লরি পুকুরে পড়ার ঘটনায় একজনের মৃত্যুর পাশাপাশি একটি শিশু নিখোঁজ রয়েছে। এছাড়া আহত  চার পথচারীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে...