গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 20 May 2024

বিশ্ব মানের শিক্ষা নিয়ে দেশের শিক্ষার্থীদের আমরা এগিয়ে নিতে চাই: নকীব খাঁন

নিজস্ব প্রতিবেদক

ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ইউটিএস) এর দেশ প্রধান ও রাষ্ট্রদূত বিশিষ্ট সংগীত শিল্পী নকীব খাঁন বলেছেন, ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনি (ইউটিএস) অস্ট্রেলিয়া, বাংলাদেশে তাদের কার্যকম শুরু করেছে। অস্ট্রেলিয়ার বাহিরে বাংলাদেশ সহ আরো সাতটি দেশে ইউটিএস এর শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশের শিক্ষার্থীরা এখন ইউটিএস অস্ট্রেলিয়ায় ব্যাচেলর দ্বিতীয় বর্ষে প্রবেশের নিশ্চয়তা সহ বাংলাদেশে তাদের ইউটিএস ব্যাচেলর ডিগ্রির প্রথম বর্ষ শুরু করতে পারে।

তারই ধারাবাহিকতায় বিশ্ব মানের শিক্ষা নিয়ে দেশের শিক্ষার্থীদের আমরা এগিয়ে নিতে চাই বৃহস্পতিবার
(১৮ জানুয়ারি) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এসব কথা জানান।

এসময় তিনি আরও জানান, ইউটিএস অস্ট্রেলিয়ার একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এটি সিডনি ( সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট) সিবিডি’তে অবস্থিত।
ইউটিএস সর্বশেষ কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে ৯০ তম স্থানে রয়েছে এবং এটি অস্ট্রেলিয়ার এক নম্বর ইয়ং ইউনিভার্সিটি গত ৫০ বছরে প্রতিষ্ঠিত। প্রিমিয়ার ইউনিভার্সিটি চট্টগ্রাম বাংলাদেশে ইউটিএস এর কোর্স ডেলিভারি পার্টনার এবং বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (বেরি), ইউটিএস কলেজ বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি। ইউটিএস কলেজ চট্টগ্রামে কাস্টম বিল্ট ক্যাম্পাসে তার প্রোগ্রাম অফার করছে এবং এতে ইউটিএস কলেজ বাংলাদেশে ব্যাচেলর ডিগ্রির ১ম বছরের শিক্ষা কর্ষকম শুরু করার সুবিধাও আছে।

যার মধ্যে রয়েছে- ১ম বছরে টিউশন ফি এবং জীবনযাত্রার খরচ অস্ট্রেলিয়ার চেয়ে ৭৫% কম, ভিসার জন্য অপেক্ষা করার সময় প্রোগ্রামে প্রবেশ এবং ক্রেডিট অর্জন, প্রোগ্রামে প্রবেশের জন্য সহজ ইংরেজি দক্ষতা, ছোট ক্লাস সাইজ এবং ইউটিএস মনোনীত শিক্ষকদের তত্ত্বাবধানে উচ্চ শিক্ষায় সহজ প্রবেশ ও বাংলাদেশে অধ্যয়নের সময় অস্ট্রেলিয়ার সমতুল্য ক্রেডিট অর্জন।

তিনি জানান, পরবর্তী শিক্ষার্থীরা যখন অস্ট্রেলিয়া যাবে তখন দেশে থেকেই ইউটিএস অধ্যয়নের সাথে পরিচিত হওয়ার কারণে পরবর্তীতে সাফল্যের সম্ভাবনা বৃদ্ধি, পাক্ষিক ৪৮ ঘন্টা কাজের পারমিট, পোস্ট স্টাডি কাজের অধিকারের জন্য যোগ্যতা অর্জন, মানসম্পন্ন প্রার্থীদের জন্য সাধারণ বৃত্তি এবং যোগ্যতা ভিত্তিক বৃত্তি, ১ম বছরের জন্য অধ্যয়নের সময়কাল আট মাস এবং শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ার ইউটিএস এ ভর্তির নিশ্চয়তা থাকবে।

এ উপলক্ষে আগামী ২০ জানুয়ারি শনিবার সকাল ১০টায় চট্টগ্রামের পেনিন্সুয়ালায় জিনিয়া হলের লেভেল ২ তে ইউটিএস কলেজ বাংলাদেশ’র আয়োজনে ” ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সপো-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান ও এডুকেশন কার্যক্রম শুরু হবে।

এতে অংশগ্রহণ করবে, প্রিমিয়ার ইউনিভাগিটি চট্টগ্রাম পিইউসি, আলিয়স ফ্রঁসেজ, আমেরিকান কর্নার, চট্টগ্রাম, ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার, এনহান্স এডুকেশন, লুমিনেজ বাংলাদেশ, নিউ হরাইজন্স, এনআরবিসি ব্যাঙ্ক ও সানশাইন গ্রামার স্কুল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রফেসর মোহাম্মদ মঈনুল হক, ডা. আরিফ জুবায়ের সহ আরও অনেকে।

সর্বশেষ

ইরানে জরুরি বৈঠক 

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার...

রাইসির মর্মান্তিক মৃত্যুতে মর্মাহত মোদি, শোক পালন করবে পাকিস্তান

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের...

রাইসির মরদেহ উদ্ধার, পাঠানো হচ্ছে তাবরিজে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মরদেহ উদ্ধারের...

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান...

চকরিয়ায় গাড়িচাপায় দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ায় অজ্ঞাত গাড়ির চাপায় দুই মোটরসাইকেল আরোহী...

ডিপজলকে শিল্পী সমিতির পদে না বসতে নির্দেশ

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (২০২৪-২৬) মেয়াদী নির্বাচনে বিজয়ী সম্পাদক...

আরও পড়ুন

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার (১ মে) দুপুর ১২ টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।...

চন্দ্রঘোনা-রাইখালী ফেরিঘাটে পল্টুনে গাড়ী উঠানামায় সীমাহীন দূর্ভোগ

 ঈদের দ্বিতীয় দিন কাপ্তাই উপজেলার রাইখালী-চন্দ্রঘোনা ফেরিঘাটে ব্যস্ততা বেড়েছে।শুক্রবার(১২ এপ্রিল)   বেলা সাড়ে ১২ টায় রাইখালী ফেরিঘাটে গিয়ে দেখা যায় অসংখ্য গাড়ি ফেরিতে উঠার জন্য...

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, আনোয়ারা, বাঁশখালী, পটিয়াসহ অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ।সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহ...

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের কর্মচারীরা পেলেন ঈদ উপহার

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃ সদন হাসপাতালের কর্মচারীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান...