গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

নানা আয়োজনে পালিত হলো শহীদ বুদ্ধিজীবী দিবস

ডেক্স নিউজ

সারা দেশের মত চট্টগ্রামে নানা আয়োজনে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস। সকাল থেকে স্মৃতিস্তম্ভ ও বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। প্রশাসন ছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে আয়োজন করা হয় আলোচনা সভার। 

জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর: 

ঝুলন দত্ত, কাপ্তাই( রাঙামাটি) থেকে:  দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক এবং উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন এর নেতৃত্বে সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ এবং বীর মুক্তিযোদ্ধারা উপজেলা সদরে অবস্থিত  মুক্তিযুদ্ধস্তম্ভ ” মুক্তির সোপানে”  পুষ্পস্তবক অর্পণ করেন। এইসময় জনপ্রতিনিধি, সাংবাদিক এবং সমাজের নানা শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এরপর কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুইছাইন চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ” মুক্তি সোপানে”  পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে সকাল সাড়ে ১০ টায়  উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ কিন্নরী তে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও)  মো: মহিউদ্দিন  এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক।

কাপ্তাই  সহকারী তথ্য অফিসার দেলোয়ার হোসেন এর  সঞ্চালনায় এইসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  উপজেলা  সহকারী কমিশনার (ভুমি) সৈয়দ ফারহানা পৃথা ,  কাপ্তাই থানার ওসি মো: আবুল কালাম এবং  উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এর সাবেক কমান্ডার  শাহাদাত হোসেন চৌধুরী।

আলোচনা সভায় বক্তারা বলেন, সেই দিন পাকিস্তানি হানাদার বাহিনী  দেশ স্বাধীন হবার দুই দিন আগে   এদেশকে মেধা শূন্য করতে দেশের সূর্য সন্তানদের ধরে নিয়ে গিয়ে হত্যা করে।  পরবর্তীতে দেশ স্বাধীন হবার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই দেশ আবারোও ঘুরে দাঁড়ায়।

আলোচনা সভায় আরোও বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক হাজারী, উপজেলা কৃষি অফিসার ইমরান আহমেদ,  নির্বাচন কর্মকর্তা তানিয়া আক্তার  কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্ত এবং উপ সহকারী কৃষি অফিসার অনিমেষ প্রকাশ বড়ুয়া।

সুজন কুমার তঞ্চঙ্গ্যা; বিলাইছড়ি (রাঙ্গামাটি) থেকে :– সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে কনফারেন্স রুমে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ সিফাত উদ্দিন এর সভাপতিত্বে অন্যাদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, উপজেলা মেডিকেল অফিসার ডাঃ দেলোয়ার হোসেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নুর নবী, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আকতার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম শাহীদুল ইসলাম,উপজেলা শিক্ষা অফিসার নিখিলেশ চাকমা, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর বখতেয়ার আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যাসহ অন্যান্য দপ্তরের কর্মকর্তা, প্রভাষক এবং কর্মচারীবৃন্দ।

বক্তারা বলেন, হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনা করে। মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের এ দেশীয় দোসর আল-বদরের সাহায্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন পেশার বরেণ্য ব্যক্তিদের অপহরণ করা হয়। পরে নিদারুণ যন্ত্রণা দিয়ে রায়েরবাজার ও মিরপুরে তাদের হত্যা করা হয়। এ দু’টি স্থান এখন বধ্যভূমি হিসেবে সংরক্ষিত।

মুক্তিযুদ্ধের শেষ লগ্নে ১০ থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে আল-বদর বাহিনী আরও অনেক বুদ্ধিজীবীকে ধরে নিয়ে মোহাম্মদপুর ফিজিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে স্থাপিত আল-বদর ঘাঁটিতে নির্যাতনের পর রায়েরবাজার বধ্যভূমি ও মিরপুর কবরস্থানে নিয়ে হত্যা করে।

শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন, অধ্যাপক মুনির চৌধুরী, ডা.আলিম চৌধুরী, অধ্যাপক মুনিরুজ্জামান, ড. ফজলে রাব্বী, সিরাজ উদ্দিন হোসেন, শহীদুল্লাহ কায়সার, অধ্যাপক জিসি দেব, জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, অধ্যাপক সন্তোষ ভট্টাচার্য, মোফাজ্জল হায়দার চৌধুরী,অধ্যাপক গিয়াস উদ্দিন,অধ্যাপক আনোয়ার পাশা,অধ্যাপক রশীদুল হাসান, ড.আবুল খায়ের,ড.মুর্তজা,সাংবাদিক খন্দকার

আবু তাহের, নিজামউদ্দিন আহমেদ, এসএ মান্নান (লাডু ভাই), এ এন এম গোলাম মোস্তফা, সৈয়দ নাজমুল হক, সেলিনা পারভিনসহ আরো অনেকে।

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও (কক্সবাজার ) থেকে; ঈদগাঁও উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে ঈদগাহ জাহানারা ইসলাম উচ্চ বালিকা বিদ্যালয়ে উপজেলা প্রশাসনের অস্থায়ী সভা কক্ষে আলোচনা সভা ও প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, ঈদগাঁও, সুবল চাকমা।

স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির সদস্য সচিব ও ঈদগাহ জাহানারা ইসলাম উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন।

বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক, ঈদগাহ রশিদ আহমদ কলেজের অধ্যক্ষ জসীম উদ্দীন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহমুদুল হাসান, উপজেলা একাডেমিক সুপারভাইজার রাশেদুল হাসান মোঃ মহি উদ্দিন, ঈদগাঁও ট্রাফিক ইন্সপেক্টর প্রিয়দর্শী চাকমা, জাহানারা বিদ্যালয়ের শিক্ষক মিনুন্ননাহার বেগম ও ফরিদুল আলম প্রমুখ।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখে ঈদগাহ রশিদ আহমদ কলেজের পাপিয়া শর্মা ও নৌশীত বিনতে মনির।

পবিত্র কোরআন তিলাওয়াত করে বদরিয়া রাইসা। গীতা পাঠ করে বৃষ্টি আচার্য্য। এর আগে প্রাথমিক শিক্ষার্থীদের চিত্রাংকন ও মাধ্যমিক শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার ফলাফল ঘোষণা শেষ কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সহকারি উপজেলা শিক্ষা অফিসার মোঃ জগলুদ খাঁন, সোনালী ব্যাংকের অপারেশন ম্যানেজার শারমিন সুলতানা রুহি, ঈদগাঁও উপজেলা বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক আলহাজ ছব্বির আহমদ এম, এ, উপজেলা বাস্তবায়ন পরিষদের সদস্য নুরুজ্জামান, শামিম শহিদ চৌধুরী, রাশেদুল আমির চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা স্বপন চৌধুরী, সরওয়ার কামাল চৌধুরীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সকালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে ঈদগাঁও উপজেলা প্রশাসন। ঈদগাঁও কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি প্রাঙ্গনে এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবল চাকমা, ঈদগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ রঞ্জন চাকমা, বীর মুক্তিযোদ্ধা মাস্টার নুরুল আজিম, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসন, প্রধান শিক্ষক গিয়াস উদ্দিনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের স্কাউট দল।

সর্বশেষ

রাশিয়া হামলার তীব্রতা বাড়াতে পারে, আশঙ্কা জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সেনারা তাদের উত্তরপূর্বাঞ্চলে...

চেন্নাইকে বিদায় করে প্লে-অফে কোহলির বেঙ্গালুরু

প্লে-অফ নিশ্চিত করতে শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ১৭...

কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে কটাক্ষ

ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসেছে চলচ্চিত্রজগতের সম্মানজনক ‘কান...

নিয়মিত ঘুম সুস্থ জীবন যাপনের অন্যতম শর্ত

সুস্থ, স্বাভাবিক জীবন যাপন করতে চাইলে ঘুম অপরিহায্য। কম...

হজে যাওয়ার আগে করণীয় ৫ কাজ

হজ করার শারীরিক ও আর্থিক সক্ষমতা থাকলে জীবনে একবার...

আনোয়ারায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল এর মতবিনিময় 

আগামী ২৯ মে তৃতীয় ধাপের আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন...

আরও পড়ুন

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।শনিবার (১৮ মে) রাতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, বাংলাদেশের জনসংখ্যার মধ্যে শতকরা ৬৮ ভাগ হলো কর্মক্ষম জনসংখ্যা। আবার এদের মধ্যে অধিকাংশ হলো যুবক।...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষায় প্রক্সির মাধ্যমে লিখিত ধাপে পাস করে ভাইভা বোর্ডে গিয়ে আটক জয় বিশ্বাস (২৬) নামে...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বড় হাড়িকাবার ভালেদি ঘাট এলাকায় এ ঘটনা ঘটে।নিহতরা...