গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

অপহরণ, ধর্ষণচেষ্টা: পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক

এক যুগ আগে এক কলেজছাত্রীকে অপহরণের দায়ে ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানার সাবেক পরিদর্শক মিজানুর রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ধষণচেষ্টার দায়ে ১০ বছরের সাজা দিয়েছে আদালত।

চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা বৃহস্পতিবার আসামির উপস্থিতিতে এ মামলার রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী খন্দকার আরিফুল আলম বলেন, অপহরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি মিজানুর রহমানকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ২ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।

আর ধর্ষণচেষ্টার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

উভয় সাজা একসঙ্গে কার্যকর হবে। ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) অনুসারে, আসামির হাজতবাসকালীন সময় সাজার মেয়াদ থেকে বাদ যাবে।

মামলার নথি থেকে জানা যায়, ২০১১ সালের ১২ জুলাই চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি কলেজের এক ছাত্রী ও তার এক ছেলেবন্ধু নগরীর ফয়’স লেকে বেড়াতে গেলে পুলিশ পরিদর্শক মিজানুর তাদের জোর করে গাড়িতে তুলে চকবাজার এলাকার ‘আল আকাবা’ হোটেলে নিয়ে যায়।

সেই রাতে দু’জনকে হোটেলের দুটি কক্ষে আটকে রেখে ওই তরুণীকে মিজানুর ‘ধর্ষণের চেষ্টা’ চালান। সে সময় ওই ছাত্রী হোটেল কক্ষের শৌচাগারে আশ্রয় নেন এবং কাচ দিয়ে নিজের হাত কেটে অজ্ঞান হয়ে পড়েন। পরে তাকে উদ্ধার করা হয়।

ওই বছরের ১৬ জুলাই ছাত্রীর বাবা পাঁচলাইশ থানায় এ মামলা দায়ের করেন। মিজানুরকে তখন বরখাস্ত করা হয়।

ঘটনার সময় মিজানুর একটি মামলায় সাক্ষ্য দিতে পাঁচ দিনের ছুটিতে চট্টগ্রামে এসেছিলেন। ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানায় দায়িত্ব পালনের আগে মিজানুর চট্টগ্রামের পাঁচলাইশ থানায় কর্মরত ছিলেন।

তদন্ত শেষে তার বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হলে ওই বছরের ১ ডিসেম্বর ট্রাইব্যুনালে অভিযোগ গঠন করা হয়। এরপর শুরু হয় সাক্ষ্যগ্রহণ। ১২ বছর ধরে ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার রায় দিল আদালত।

ঘটনার পর প্রায় সাড়ে তিন মাস পলাতক থাকা মিজানুর রহমান ২০১১ সালের ৩১ অক্টোবর চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির হলে বিচারক মিজানুরকে কারাগারে পাঠায়েছিলেন। ২০১২ সালের জুলাই মাসে তিনি হাই কোর্ট থেকে জামিনে মুক্তি পান। চলতি বছরের ৩০ এপ্রিল তার জামিন বাতিল করে ফের কারগারে পাঠানো হয়।

সর্বশেষ

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়...

লোক নিচ্ছে বিআরটিসি, এসএসসি পাসেও আবেদন

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনে (বিআরটিসি) ০৪টি পদে ৩৪ জনকে...

রাশিয়া হামলার তীব্রতা বাড়াতে পারে, আশঙ্কা জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সেনারা তাদের উত্তরপূর্বাঞ্চলে...

চেন্নাইকে বিদায় করে প্লে-অফে কোহলির বেঙ্গালুরু

প্লে-অফ নিশ্চিত করতে শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ১৭...

কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে কটাক্ষ

ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসেছে চলচ্চিত্রজগতের সম্মানজনক ‘কান...

নিয়মিত ঘুম সুস্থ জীবন যাপনের অন্যতম শর্ত

সুস্থ, স্বাভাবিক জীবন যাপন করতে চাইলে ঘুম অপরিহায্য। কম...

আরও পড়ুন

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের সন্তান বাবর আলী।রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন...

আনোয়ারায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল এর মতবিনিময় 

আগামী ২৯ মে তৃতীয় ধাপের আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে প্রতিদ্ন্ধীতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী মোজাম্মেল হক। নির্বাচনে...

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।শনিবার (১৮ মে) রাতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ...

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ থেকে দুর্নীতি নিমূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য। তিনি বলেন, কোন দেশে সুশাসন নিশ্চিত করতে চাইলে প্রথমেই...