Sunday, 22 September 2024

আইআরআই জরিপ: শেখ হাসিনায় আস্থা ৭০ ভাগ মানুষের

চট্টগ্রাম নিউজ ডটকম

বাংলাদেশে চালানো এক জরিপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রেখেছেন দেশের ৭০ শতাংশ মানুষ। জরিপে উত্তরদাতাদের ৯২ শতাংশ বলেছে, আসন্ন জাতীয় নির্বাচনে তাদের ভোট দেয়ার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট- আইআরআইয়ের সেন্টার ফর ইনসাইটস ইন সার্ভে রিসার্চ ওই জরিপ পরিচালনা করে।

মঙ্গলবার (৮ আগস্ট) আইআরআইয়ের ওয়েবসাইটে ‘ন্যাশনাল সার্ভে অব বাংলাদেশ, মার্চ-এপ্রিল ২০২৩’ শীর্ষক জরিপ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

দেশের ৬৪টি জেলার ১৮ বছর বা তার বেশি পাঁচ হাজার অংশগ্রহণকারীর ওপর ওই জরিপ পরিচালনা করা হয় বলে জানিয়েছে সংস্থাটি।

জরিপের ফলাফলে দেখা গেছে, বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার জনসমর্থন ধরে রেখেছে। তবে বিরোধী দলের জনপ্রিয়তাও বেড়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের ৪৪ শতাংশ বলেছেন, দেশ সঠিক পথে চলছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে এই হার ছিল ৭৬ শতাংশ। ৫৩ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন দেশ সঠিক পথে নেই। স্বচ্ছতা ও নিরপেক্ষতা উন্নত হলে জরিপে অংশগ্রহণকারীরা আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে আগ্রহী বলে জানিয়েছেন।

জরিপের উত্তরদাতাদের ৯২ শতাংশ বলেছে, আগামী জাতীয় নির্বাচনে তাদের ভোট দেয়ার সম্ভাবনা রয়েছে। ৫৭ শতাংশ উত্তরদাতা বলেছে, তারা ‘খুব সম্ভবত’ ভোট দেবে।

যারা ভোট দিতে চায় না তারা নির্বাচনী জালিয়াতি এবং ভোটার নিবন্ধন সংক্রান্ত সমস্যাকে ভোটদানের প্রধান বাধা হিসেবে উল্লেখ করেছে। জরিপে অংশগ্রহণকারীদের ৪৪ শতাংশ বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনব্যবস্থায় ফেরাকে সমর্থন করে।

তবে তাদের বেশির ভাগই মনে করে, যে সরকারের অধীনেই নির্বাচন হোক না কেন বিরোধীদের এতে অংশ নেওয়া উচিত।

আইআরআইয়ের দক্ষিণ এশিয়ার পরিচালক স্টিভ সিমা বলেন, অবাধ, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য জনসমর্থন দেখা উৎসাহব্যঞ্জক।

আরও পড়ুন: মিথ্যা জন্মদিন বানিয়ে উৎসব করতেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

জরিপে অংশ নেয়া ব্যক্তিরা অর্থনীতিকে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হিসেবে চিহ্নিত করেছে। এরপর রয়েছে যথাক্রমে মূল্যস্ফীতি, বেকারত্ব, রাজনৈতিক অস্থিতিশীলতা। তবে দেশ আগের চেয়ে গণতান্ত্রিক হয়েছে বলে মূল্যায়ন করেছে জরিপে অংশগ্রহণকারীরা।

২০ শতাংশ উত্তরদাতা রাজনৈতিক মত প্রকাশে পূর্ণ স্বাধীনতা আছে বলে মন্তব্য করেছে। ২৩ শতাংশ উত্তরদাতা মনে করে, রাজনৈতিক মত প্রকাশ করা খুব ভয়ের বিষয়।

চলতি বছরের ১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত আইআরআই বাংলাদেশে এ জরিপ পরিচালনা করে। দেশের ৬৪ জেলার ৫ হাজার ভোটারের সঙ্গে কথা বলেছে জরিপ দল। উত্তরদাতাদের মধ্যে ১৮-৩৫ বয়স গ্রুপে ছিলেন ২ হাজার ৩৪৮ জন। ৩৬ থেকে ৫৫ বছরের মধ্যে ১ হাজার ৭৩৩ জন এবং ৫৬ বছরের ওপরে ৯১৯ জন।

উত্তরদাতাদের মধ্যে পুরুষ ২ হাজার ৬৩৩ জন এবং নারী ২ হাজার ৩৬৭ জন। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে শহরের ১ হাজার ৫৫০ জন এবং গ্রামের ৩ হাজার ৪৫০ জন।

সর্বশেষ

ফেনীতে শহিদ শ্রাবণের কবর জিয়ারত করলেন নাহিদ ইসলাম 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার...

ফটিকছড়িতে ক্যাফ  বৃত্তিপরীক্ষার সনদ ও পুরষ্কার বিতরণ সম্পন্ন 

কিন্ডারগার্টেন এসোসিয়েশন ফটিকছড়ি (ক্যাফ) গোল মেডেল বৃত্তি পরীক্ষা ২০২৩...

কর্ণফুলীতে পানিতে ডুবে দুই সহোদর বোনের মৃত্যু

কর্ণফুলীতে  পুকুরে ডুবে ফারজানা ইসলাম মীম (১১) ও রুমাইন...

মণিপুরের ছবি খাগড়াছড়ি-রাঙামাটির বলে গুজব ছড়াচ্ছে  

পার্বত্যঞ্চলে বিরাজমান পরিস্থিতি বিষয়ে জানতে খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন...

শিগগিরই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি হবে : জ্বালানি উপদেষ্টা

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল...

পার্বত্য চট্টগ্রাম নিয়ে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে:হাসান আরিফ

রাঙ্গামাটিসহ পার্বত্য চট্টগ্রামের সাম্প্রতিক সহিংসতায় বাইরের ষড়যন্ত্র আছে বলে...

আরও পড়ুন

পার্বত্য চট্টগ্রাম নিয়ে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে:হাসান আরিফ

রাঙ্গামাটিসহ পার্বত্য চট্টগ্রামের সাম্প্রতিক সহিংসতায় বাইরের ষড়যন্ত্র আছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান...

বাইডেনের নৈশভোজে অংশ নেবেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগদানকালে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাতসহ ও তার আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন।মার্কিন...

সম্প্রীতি নষ্ট করতে বাহির থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

যারাই আইনশৃঙ্খলা অবনতি করবে, তাদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।শনিবার (২১ সেপ্টেম্বর)...

নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে: পরিবেশ উপদেষ্টা

বাংলাদেশের নদীগুলোকে রক্ষা এবং দখল হওয়া নদী পুনরুদ্ধারে আইনের কঠোর প্রয়োগ শুরু করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।...