গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

ফটিকছড়িতে চলছে ফসলি জমির টপ সয়েল কাটার মহোৎসব ; মানছেনা বিধি নিষেধ

প্রশ্নবিদ্ধ প্রশাসনের ভূমিকা

দৌলত শওকত , ফটিকছড়ি

ফটিকছড়িতে ফসলি জমির টপ সয়েল কাটায় যেন মহোৎসব চলছে। এক শ্রেণীর মাটি খেকো এসব মাটি চড়া দামে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। নির্বিচারে ফসলি জমির মাটি থেকে মাটি কাটার ফলে জমিগুলো যেমন উর্বরতা হারাচ্ছে তেমনি ভাবে চাষাবাদের অনুপযোগী হচ্ছে এসব কৃষি জমি।

মাটি খেকোরা রাজনৈতিক প্রভাবশালী হওয়ায় মানছেনা সরকারী বিধি নিষেধ। অভিযানের পর সাময়িক বন্ধ হলেও ফের চালু হয় টপ সয়েল কাটা। এ অবস্থায় প্রশাসনের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

বিগত কয়েক দিন ধরে উপজেলার অধিকাংশ বিল সরেজমিন ঘুরে দেখা যায় কোন প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে ফসলি জমির মাটি কেটে ট্রাক ট্রলিতে করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। দীর্ঘদিন ধরে মাটি কাটা অব্যাহত থাকায় জমি গুলোতে সৃষ্টি হয়েছে বড় আকারের খানাখন্দ। যার ফলে এসব জমি পতিত হয়ে কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে।

অনেকে কৌশল অবলম্বন করে আবাদী জমিতে পুকুর খননের নামে মাটি বানিজ্য চালিয়ে যাচ্ছে।এদের বিরুদ্ধে অবস্থান নিতে গেলে মৎস্য চাষের বিষয় সামনে নিয়ে আসা হয়।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, কৃষি জমির টপসয়েল কাটায় তৎপর রয়েছে একাধিক সিন্ডিকেট। ক্ষমতাসীন দলের ছাত্রলীগ- যুবলীগের কতিপয় নেতা ছাড়াও গুটি কয়েক জনপ্রতিনিধি নেতৃত্ব দিয়ে যাচ্ছে এ কাজে।

এদিকে, প্রতিনিয়ত কৃষি জমির উপর দিয়ে মাটি বহনকারী গাড়ি চলাচলের কারনে নষ্ট হচ্ছে খেত ও ফসল। পাশাপাশি ধূলি বালিতে একাকার হচ্ছে পাশ্ববর্তী এলাকার বসত বাড়ি ও জনবহুল স্থান। এসবের প্রতিবাদ করতে গেলে ভয় ভীতি দেখিয়ে থাকে সিন্ডিকেট সদস্যরা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, কৃষি জমির টপসয়েল কেটে নেয়ার ফলে জমি অনুর্বর হয়ে পড়ছে। পাশাপাশি নিঃসৃত কার্বনের কারণে ফসল ও গাছপালার ক্ষতি হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার সাব্বির রাহমান সানি বলেন, মাটি কাটার খবর পেলেই অভিযান চালানো হচ্ছে। ইতিমধ্যে মাটি কাটার কাজে নিয়োজিত বেশ কিছু এস্কেভেটার জব্দ করে জরিমানা করা হয়েছে। টপ সয়েল-কাটার বিষয়ে কোন ছাড় দেয়া হবে না বলে জোর দেন নির্বাহী অফিসার।

সর্বশেষ

রাউজানে খালে পড়ে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে মায়ের সঙ্গে জমিতে গিয়ে খালে পড়ে লাইকা...

কাপ্তাই সিএনজির উপর গাছ পড়ে আহত ৩

কাপ্তাইয়ে প্রাকৃতিক ঝড়ে গাছ ভেঙ্গে সিএনজি ড্র্র্রাইভার ইলিয়াস(৪০) সহ ...

উপজেলা নির্বাচনে আনোয়ারায় ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায়...

পটিয়ায় ট্রাক-মিনিবাস সংঘর্ষে আহত ৫

চট্টগ্রামের পটিয়ায় ট্রাক-মিনিবাস মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালকসহ অনন্ত ৫...

চন্দনাইশে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হলেন ড.আতিকুর রহমান

চন্দনাইশ উপজেলায়  জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ কলেজ শ্রেণী শিক্ষক...

রাঙামাটিতে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে দু’জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার...

আরও পড়ুন

কাপ্তাই সিএনজির উপর গাছ পড়ে আহত ৩

কাপ্তাইয়ে প্রাকৃতিক ঝড়ে গাছ ভেঙ্গে সিএনজি ড্র্র্রাইভার ইলিয়াস(৪০) সহ  অজ্ঞাত নামা আরোও ২ জন  যাত্রী আহত হয়েছে ।বৃহস্পতিবার(২ মে )  বিকেল সাড়ে ৩ টায়...

উপজেলা নির্বাচনে আনোয়ারায় ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ১৫ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়নপত্র দাখিল এর শেষ দিনে বৃহস্পতিবার (২ মে ) সকাল থেকে...

পটিয়ায় ট্রাক-মিনিবাস সংঘর্ষে আহত ৫

চট্টগ্রামের পটিয়ায় ট্রাক-মিনিবাস মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালকসহ অনন্ত ৫ জন আহত হয়েছেন।বৃহস্পতিবার (২ মে) সকাল ১০টার দিকে পটিয়া পৌরসভার আমজুর হাটে এ ঘটনা ঘটে।আহত...

রাঙামাটিতে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে দু’জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার বাঘাইছড়ির উপজেলায় ও কাপ্তাই হ্রদে পৃথক এই নিহতের ঘটনা ঘটে।সকালে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলা সদরের বড়াদম...