গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 7 May 2024

সাতকানিয়ায় সড়ক বিভাগ ও এলজিইডি’র রশি টানাটানি

নির্মাণের ৫ বছরেও অ্যাপ্রোচ সড়ক না হওয়ায় অকেজো ১৪ কোটি টাকার গাটিয়াডেঙ্গা ব্রীজ

সুকান্ত বিকাশ ধর, সাতকানিয়া

সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) রশি টানাটানিতে নির্মাণ কাজ শেষ হওয়ার ৫ বছর চললেও অ্যাপ্রোচ সড়কের অভাবে অকেজো হয়ে পড়ে আছে সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়াডেঙ্গা ও আমিলাইষ ইউনিয়নের হিলমিলি অংশে ডলু নদীর উপর নির্মিত গাটিয়াডেঙ্গা ব্রীজটি। ব্রীজটি নির্মাণে প্রায় ১৪ কোটি টাকা ব্যয় হলেও উপকারভোগী ৫ ইউনিয়নের প্রায় ৩০হাজার লোক ব্রীজের কোন সুফল ভোগ করতে না পেরে অতীতের ন্যায় এখনও রয়ে গেছে চরম ভোগান্তিতে। 

দুই বিভাগের দ্বন্দ্বে সড়ক বিভাগ বলছেন, জায়গা যেহেতু এলজিইডি তারাই অ্যাপ্রোচ সড়ক করে দিবে।

অন্যদিকে, এলজিইডি বলছেন- সড়ক বিভাগের নির্মিত ব্রীজে এলজিইডি অ্যাপ্রোচ সড়ক করে দিবে, বিষয়টি হাস্যকর।

অপরদিকে, এলাকাবাসী বলছেন- বিভাগ আমরা বুঝিনা, অ্যাপ্রোচ। সড়ক তৈরী করে ব্রীজটিকে যাতায়াতের উপযোগী করে তোলাই তাদের প্রাণের দাবী।

সরেজমিন পরিদর্শনে এলাকাবাসীর সাথে আলাপকালে জানা যায়, এক সময় নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়াডেঙ্গা, কাঞ্চনা, আমিলাইষ, এওচিয়া ও পশ্চিম ঢেমশা ইউনিয়নের অধিকাংশ স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী, সাধারণ লোকদের দৈনন্দিন কাজ, কৃষির ফসলাদি ক্রয়-বিক্রয়ের জন্য ডলু নদী পার হওয়ার একমাত্র রাস্তা ছিল নির্মিত ব্রীজটির স্থান। নৌকায় ছিল যাতায়াতের একমাত্র বাহন। শুষ্ক মৌসুমে নৌকায় পারাপারে তেমন ঝুঁকি না থাকলেও বর্ষায় মৃত্যু ঝুঁকি নিয়ে চলাচল করত লোকজন। বিষয়টি উপলব্ধি করতে পেরে নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়াডেঙ্গা এলাকার বাসিন্দা ফ্লোরা লিমিটেডের সাবেক চেয়ারম্যান মরহুম মো. নুরুল ইসলাম (ইসলাম সাহেব) ও তৎকালীন আমিলাইষ ইউ.পি চেয়ারম্যান মো. সোলাইমান তৎকালীন যোগাযোগ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নিকট তদবির করে বেইলি ব্রীজ নির্মাণের জন্য বরাদ্দ আনেন। পরবর্তীতে জামায়াত সাংসদ শাহজাহান চৌধুরী বেইলি ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২টি সম্পূর্ণ ও ২টি অসম্পূর্ণভাবে ৪টি পিলার নির্মাণের মধ্যেই সীমাবদ্ধ থাকে ব্রীজের কাজ। পিলারগুলো পরে পানির তোড়ে প্রায় ক্ষয়ে যায়। পরবর্তীতে ঢালাই সেতু নির্মাণের জন্য বরাদ্দ হলে ২০১৬ সালের অক্টোবর মাসে স্থানীয় সাংসদ অধ্যাপক ড. আবু রেজা নদভী ব্রীজটির নির্মাণ কাজের উদ্বোধন করেন। চন্দনাইশ উপজেলার কাজলি-কাশেম এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২০১৭ সালের শেষের দিকে ব্রীজের নির্মাণ কাজ শেষ করেন। অন্যদিকে, ব্রীজটি নির্মিত হওয়ায় এলাকাবাসীর দীর্ঘদিনের আশা পূরণ হলেও শুধুমাত্র অ্যাপ্রোচ সড়কের অভাবে যাতায়াত নির্বিঘ্ন না হওয়ায় এখনও পর্যন্ত সিঁড়ি দিয়ে পায়ে হেঁটে অনেক ভোগান্তি সয়ে ব্রীজের উপর দিয়ে চলাচল করতে দেখা গেছে লোকজনকে।

ব্রীজ নির্মাণের পর জনপ্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অ্যাপ্রোচ সড়কের জন্য বিভিন্ন স্থানে ধর্ণা দিয়েও সফল হয়নি। এভাবেই পার হয়েছে প্রায় ৫ বছর। বর্তমানে সড়ক ও জনপদ এবং এলজিইডি উভয় বিভাগ একে অপরকে দোষারোপ করছেন অ্যাপ্রোচ সড়ক তৈরীর ক্ষেত্রে। দুই বিভাগের রশি টানাটানিতেই অ্যাপ্রোচ সড়ক তৈরি না হওয়ায় কপাল থেকে এখনও দুঃখ মুছেনি এলাকাবাসীর।

এ ব্যাপারে আমিলাইষ ইউনিয়ন পরিষদ (ইউ.পি) এর সাবেক চেয়ারম্যান মো. সোলাইমান বলেন, অনেক প্রত্যাশার পর ব্রীজটি নির্মাণ হয়েছে। এলজিইডি নাকি সড়ক বিভাগ কারা অ্যাপ্রোচ সড়ক তৈরী করবে সেটা এলাকাবাসীর দেখার বিষয় নয়। অতি শীঘ্রই যাতায়াতের সুবিধার জন্য অ্যাপ্রোচ সড়কটি খুবই জরুরী এবং এটি ৫ ইউনিয়নবাসীর প্রাণের দাবী।

এ ব্যাপারে দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ ব্রীজটি তাদের বিভাগ নির্মাণের কথা স্বীকার করলেও অ্যাপ্রোচ সড়ক তৈরির কাজ তাদের নয় উল্লেখ করে বলেন, ২০০৩ সালে অ্যাপ্রোচ সড়কের জায়গাটি সড়ক বিভাগ এলজিইডি’কে হস্তান্তর করেছিলেন। রাস্তার মালিকানা যেহেতু তাদের (এলজিইডি), সেহেতু অ্যাপ্রোচ সড়কটি তারাই নির্মাণ করে দিবে।

সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীর বক্তব্যের প্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সাতকানিয়া উপজেলা প্রকৌশলী পারভেজ সারওয়ার হোসেন বলেন, এ ব্রীজটির অ্যাপ্রোচ সড়ক যে জায়গায় হবে, সে জায়গার মালিক এলজিইডি নয়। এছাড়া সড়ক বিভাগের কাছ থেকে ভূমি অধিগ্রহনের জন্য কোন লিখিত প্রস্তাবও আমরা পায়নি। আর

ব্রীজতো নির্মাণ করেছে সড়ক ও জনপদ বিভাগ। এখানে এলজিইডি কেন অ্যাপ্রোচ সড়ক করে দিবে? নিয়ম অনুযায়ী যারাই ব্রীজ তৈরি করবে তারাই অ্যাপ্রোচ নির্মাণ করে দিবে। এখানে রোড’স এর দাবীটি হাস্যকর।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ- জোহরা বলেন,অ্যাপ্রোচ সড়কের জায়গাটি কার তা তাৎক্ষণিক বলতে পারছি না।তবে, বিষয়টি নিয়ে আমি এলজিইডি ও সড়ক বিভাগের সাথে আলাপ করে পরে জানাতে পারব।

সর্বশেষ

চট্টগ্রামে খুনের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদির মৃত্যু

চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামী থানার ২০ বছর আগে তিন...

শুভেচ্ছা সফরে তুরস্কের নৌ-বাহিনী যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে

তিন দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসে পৌঁছেছে তুরস্ক নৌবাহিনীর...

আনোয়ারায় কুকুর ও ভিমরুলের কামড়ে শিক্ষার্থীসহ আহত ২১

আনোয়ারা উপজেলায় পাগলা কুকুরের কামড়ে অন্তত ২০ জন আহতের...

আনোয়ারায় ১ মণ ফিরানহা মাছ জব্দ 

আনোয়ারায় মৎস্য অফিসের অভিযানে ১২হাজার টাকা মূল্যের ১ মণ...

রাত পোহালেই মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বাচন

মিরসরাইয়ে রাত পোহালেই প্রথম ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ...

প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন: প্রধানমন্ত্রী

উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে দেশের অর্থনীতি কতটা চাঙ্গা...

আরও পড়ুন

আনোয়ারায় ১ মণ ফিরানহা মাছ জব্দ 

আনোয়ারায় মৎস্য অফিসের অভিযানে ১২হাজার টাকা মূল্যের ১ মণ সরকার নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয়েছে। মঙ্গলবার (০৭ মে) সকাল সাড়ে ১১টায় উপজেলার সিনিয়র মৎস্য...

রাত পোহালেই মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বাচন

মিরসরাইয়ে রাত পোহালেই প্রথম ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন।মঙ্গলবার দুপুর থেকে বিকেলে পর্যন্ত উপজেলায় ভোট কেন্দ্রগুলোতে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম।জানা গেছে, আগামীকাল...

জোয়ারের পানিতে ডুবে গেছে ফেরির পল্টুন, ভোগান্তি চন্দ্রঘোনা-রাইখালী নৌরুটে

মঙ্গলবার (৭ মে) দুপুর দেড় টা। রাঙামাটির কাপ্তাই উপজেলা এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার সীমান্তবর্তী দিয়ে বহে চলা কর্ণফুলির নদীর উত্তর পাড়ে ফেরি হতে...

পেকুয়ায় নদী থেকে যুবকের লাশ উদ্ধার

কক্সবাজারের পেকুয়ায় নদী থেকে আনোয়ার হোসাইন (২১) নামে এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৭ মে) সকাল ১০টায় উপজেলার কাটাফাঁড়ি খালের জালিয়াখালী নাশির ঝোরা...