Sunday, 29 September 2024

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই অংশ যেন এক খন্ড ফুলের বাগান

সাফায়েত মেহেদী, মিরসরাই

সৌন্দর্যের রুপছড়াচ্ছে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইযের ৩০ কিলোমিটার অংশ। বাহারি ফুলে ছেয়ে গেছে এখানকার মহাসড়কের চার লেনের আইল্যান্ডে।

এমন ফুলের সমরোহে পথ পাড়ি দিতে যে কারোরই ভালো লাগবে। মনোমুগ্ধকর পরিবেশে চলতে পেরে চলাচলকারী যাত্রীদের মনে ফিরেছে স্বস্তির নিশ্বাস।

কর্মব্যস্ততার ফাঁকে নগর জীবনের ক্লান্তিদূর করতে অনেকে ছুঁটছেন এ পথে। লাল, সাদা, বেগুণী, হলুদসহ বিভিন্ন প্রজাতির বাহারি ফুলের সৌন্দর্য্যে যেকেউ মুগ্ধ হবেন মহাসড়কের এ অংশটিতে। তবে অনেক স্থানে বিভিন্ন সড়ক দুর্ঘটনায় অনেক গাছ ক্ষতিগ্রস্থ হয়ে যথাযথ পরিচর্যার অভাবে শুকিযে মারা যেতেও দেখা যাচ্ছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাসময়ে গাছগুলোর পরিচর্যা করলে সৌন্দর্য আরো বৃদ্ধি পেত বলে মনে করছেন স্থানীয়রা।

সরেজমিনে মহাসড়কে অবস্থিত উপজেলার বড়দারোগার হাট, ছোটকমলদহ , নিজামপুর , হাদিরফকির হাট, বড়তাকিয়া, মিরসরাই সদর ,মিঠাছড়াসহ বিভিন্ন
স্থানে দেখামিলে হৈমন্তি, কৃষ্ণচূড়া, কাঞ্চন, কুচির্, টগর, রাধাচূড়া, বকুল, কদম পলাশ, কবরী, ক্যাসিয়া, জারুল, সোনালু।

গাছগুলো ৮-১০ ফুট মতো বড় হয়েছে। এসব গাছে বাহারী ফুলের সুবাস মুগ্ধ করছে যাতায়াতকারীদের।

অনেককে আবার গাড়ি থেকে নেমে নিজের ছবি কিংবা ভিডিও ধারণ করতেও দেখা যাচ্ছে। বাগানের মতো হয়ে আছে মহাসড়কের আইল্যান্ড। দুদিক থেকে দেখতে খুবই সুন্দর লাগছে। বিশেষ করে দ্রুতগতিতে চলাচলরত ট্রাক, কভার্ডভ্যান ও বাসের বাতাসে ফুলগুলো দোলার দৃশ্য সৌন্দর্য্য আরো বাড়িয়ে দিয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিডিএম পরিবহনের যাত্রীবাহী বাস চালক জাহাঙ্গীর হোসেন বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে গাড়ি চালানোর সময় মনে হয় কোন পর্যটন স্পট দিয়ে যাচ্ছি। এমন মনোরম পরিবেশে গাড়ি চালাতে খুব ভালো লাগে। বিশেষ করে মিরসরাই অংশ দিয়ে।

মহাসড়কে চলাচলকারী একই পরিবহনের যাত্রী সাইফুল ইসলাম বলেন, প্রতিদিন ফেনী থেকে চট্টগ্রাম শহরে যাতায়াত করি। মিরসরাই দিয়ে যাওয়ার সময় মনে হয় ফুলের বাগারেন ভিতর দিয়ে যাচ্ছি। বাহারি ফুলের সুসজ্জিত দৃশ্যে ভ্রমনের ক্লান্তি যেন ক্লান্তি মনে হয় না।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা যায়, সড়কে চলাচলরত আবস্থায় এক লেনের আলো যেন অন্য পাশে এসে বাধা সৃষ্টি করে দুর্ঘটনা ঘটাতে না পারে, পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধির চিন্তা মাথায় রেখে সড়কের আইল্যান্ডের মাঝে এ গাছগুলো লাগানো হয়েছে।

সীতাকুন্ড উপ-সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আশিক কাদির বলেন, চট্টগ্রাম শহরের প্রবেশ মুখ সিটি গেট থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম পর্যন্ত বাহারি রঙের বিভন্ন প্রজাতির ৪২ হাজার ফুল ও ফলগাছ লাগানো হয়েছে। আবার দাউদকান্দি থেকে সুয়াগাজী পর্যন্ত রয়েছে আরো ৫৪ হাজার গাছ। যার প্রকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে পারছে মানুষ।

সর্বশেষ

কালুরঘাটে নদীতে পড়ে চালকসহ আহত ৪

কালুরঘাটে ফেরি দিয়ে কর্ণফুলী নদী পার হতে গিয়ে একটি...

দুর্বার’র বপনকৃত ধানের চারা পেলেন একশ কৃষক

বন্যায় ব্যাপক ক্ষতি হয় কৃষি ও কৃষকের। বানের জলে...

তৃণমূলের সকল নেতাকর্মীকে অপপ্রচারের বিরুদ্ধে সজাগ এবং ঐক্যবদ্ধ থাকতে হবে

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সাবেক মিরসরাই...

সম্প্রতি সাইবার নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে, এতে সমর্থন নেই তথ্য উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও তথ্য উপেদষ্টার নামে কটূক্তির...

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও  ভয়ের কারণ নেই: আইজিপি

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভয়ের কোনো কারণ...

মব জাস্টিসের নামে কেউ অন্যায় করলে ছাড় দেওয়া হবে না: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, মব জাস্টিসের...

আরও পড়ুন

কালুরঘাটে নদীতে পড়ে চালকসহ আহত ৪

কালুরঘাটে ফেরি দিয়ে কর্ণফুলী নদী পার হতে গিয়ে একটি যাত্রীবাহী সিএনজিচালিত অটো ট্যাক্সি নদীতে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে।শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার সময়...

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও  ভয়ের কারণ নেই: আইজিপি

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভয়ের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম।  শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম...

মব জাস্টিসের নামে কেউ অন্যায় করলে ছাড় দেওয়া হবে না: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, মব জাস্টিসের নামে কেউ অন্যায়-অবিচার করলে তাকে কোনো ছাড় দেওয়া হবে না। দেশের প্রত্যেকটি হত্যার বিচার হবে।শনিবার...

সন্দ্বীপে অস্ত্র-মাদকসহ আটক ৩

সন্দ্বীপে চিহ্নিত মাদক কারবারি বাবুল ওরফে ছেনি বাবুলের আস্তানায় অভিযান চালিয়ে তিন সন্ত্রাসীকে আটক করেছে নৌবাহিনী।শনিবার (২৮ সেপ্টেম্বর) উপজেলার রহমতপুরের ৯ নম্বর ওয়ার্ডে এ...