Friday, 25 October 2024

মেজর সিনহা হত্যা; চার্জশীটভুক্ত আসামী কনষ্টেবল সাগর কারাগারে

কক্সবাজারের টেকনাফে মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার চার্জশীটভুক্ত আসামী কনষ্টেবল সাগর দেব’কে কারাগারে পাঠিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে আদালতে আত্মসমর্পন করে জামিন চান টেকনাফ থানার সাবেক এই কনষ্টেবল। কিন্তু আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল জামিন আবেদন না মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সাগর দেবের পক্ষে আইনজীবি ছিলেন এডভোকেট দীলিপ দাশ।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম জানান, টেকনাফ থানার সাবেক কনষ্টেবল সাগর মেজর হত্যা মামলার চার্জশীটভুক্ত আসামী। এতদিন সে পলাতক ছিল।

উল্লেখ্য, ২০২০ সালের ২১ ডিসেম্বর দীর্ঘ চার মাস আট দিন তদন্ত শেষে টেকনাফ থানার আলোচিত ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে আসামি করে চার্জশীট দেয় র‌্যাবের তদন্ত কর্মকর্তা মো. খায়রুল ইসলাম। চার্জশীটে সাগর দেব পলাতক বলে উল্লেখ্য করা হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাখেদ খান।
এ ঘটনায় ওই বছরের ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে, বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ নয় জন পুলিশ সদস্যকে আসামি করা হয়। আদালত মামলাটির তদন্ত করার আদেশ দেন র‌্যাবকে।

এরপর ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।
পরবর্তীতে সিনহা হত্যার ঘটনায় জড়িত থাকার সংশ্লিষ্টতা পাওয়ায় অভিযোগে পুলিশের দায়ের মামলার ৩ জন সাক্ষী এবং শামলাপুর চেকপোস্টের দায়িত্বরত আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) ৩ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। এছাড়া একই অভিযোগে পরে গ্রেপ্তার করা হয় টেকনাফ থানা পুলিশের সাবেক সদস্য কনস্টেবল রুবেল শর্মাকেও।
মামলায় গ্রেপ্তারকৃত ১৪ আসামিদের র‌্যাবের তদন্তকারী কর্মকর্তা বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। এদের মধ্যে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া ১২ জন আসামি আদালতে ঘটনার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। মামলায় নতুন করে সাগর দেবকে আসামি করা হয়েছে। তিনি ওসি প্রদীপের বিশেষ সহকারীর মতো ছিলেন তার সকল কর্মক্ষেত্রে।

সর্বশেষ

সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান...

আখতারুজ্জামান ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে গাড়িচাপায় এক যুবক নিহত হয়েছেন। শুক্রবার...

৮ দফা আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না সনাতনীরা

আট দফা দাবি পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যস্ত রাজপথে...

ইশরাকের গাড়ি বহরে হামলা দুই বছর পর মামলা 

মিরসরাইয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ঢাকা মহানগরের দক্ষিনের সদস্য...

সুবিধাবাদীরা বিভেদ তৈরি ও চক্রান্তের চেষ্টা করছে: সারজিস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, ‘বৈষম্যবিরোধী...

আনোয়ারায় দুই বাজারে মোবাইল কোর্ট :  জরিমানা ১৪ হাজার  

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ...

আরও পড়ুন

কুতুবদিয়ায় মা ও মেয়েকে জবাই করে হত্যা

কুতুবদিয়ায় মা ও মেয়েকে জবাই করে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার (২৫ অক্টোবর) দুপুর ২টার দিকে কুতুবদিয়া উপজেলার আলী আকবরডেইল ইউনিয়নের শান্তি বাজার এলাকায় এ...

চকরিয়ায় এল.এইচ.বি অটো ব্লক সেন্টারের কার্যক্রম বন্ধের নির্দেশ 

চকরিয়া পৌর সদরের পশ্চিম বাটাখালী এলাকায় সবুজবাগ-২ আবাসিক এলাকায় এল.এইচ.বি অটো ব্লক সেন্টারের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফান...

ঘূর্ণিঝড় দানা’র প্রভাব: ইনানী সৈকতের নৌবাহিনীর জেটি ভেঙে দ্বিখণ্ডিত

ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে জোয়ারের পানির তোড়ে বার্জের ধাক্কায় ইনানী সৈকতের নৌবাহিনীর জেটিটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে।বুধবার গভীর রাতে ইনানী সমুদ্র সৈকতে এ ঘটনা ঘটে।তবে...

চকরিয়ায় বজ্রপাতে কিশোরীর মৃত্যু 

চকরিয়া উপজেলা সাহারবিল ইউনিয়নের কোরালখালী এলাকায় বজ্রপাতের আঘাতে রোকসানা বেগম (২২) নামের এক কিশোরীর মৃত্যুর হয়েছে ।মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যা ৬টার সময় এ ঘটনা...