Monday, 7 October 2024

তিন পার্বত্য জেলায় হচ্ছে নাহ কঠিন চীবর দান

সুজন কুমার তঞ্চঙ্গ্যা, রাঙ্গামাটি

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য জেলায় কঠিন চীবর দান উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছে ভিক্ষু সংঘসহ ১৫টি সংগঠন। এতে একাত্মতা ঘোষণা করেছেন রাঙ্গামাটি রাজবন বিহারও।

রবিবার (৬ অক্টোবর) দুপুরে রাঙামাটি বনরূপা মৈত্রী বিহারে সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের।

ভদন্ত মহাথের বলেন, “ চরম অনিশ্চয়তা ও নিরাপত্তাহীন পরিবেশে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ সমাজ ও ভিক্ষু সংঘ আসন্ন পবিত্র ধর্মীয় উৎসব কঠিন চীবর দান অনুষ্ঠান আয়োজনের বিষয়ে কোনও উৎসাহ বোধ না করায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে শ্রদ্ধাবান দায়িক-দায়িকা ও পূজনীয় ভিক্ষু সংঘের মধ্যে আলোচনাক্রমে চলতি বছরের কঠিন চীবর দান অনুষ্ঠান না করার সর্বসম্মত সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।”

সংবাদ সম্মেলনে তিন পার্বত্য জেলার ১৫টি বৌদ্ধ ভিক্ষু সংঘের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এতে উপস্থিত ছিলেন – বনভান্তে শিষ্য সংঘ, বাংলাদেশের সহ-সভাপতি ভদন্ত সৌরজগৎ মহাথের, পার্বত্য ভিক্ষু পরিষদ বান্দরবানের ভদন্ত তেজপ্রিয় মহাথের, রাজ নিকার মার্গ চিৎমরম কাপ্তাইয়ের সহ-সভাপতি জ্ঞানবংশ মহাথের, ত্রিরত্ন ভিক্ষু অ্যাসোসিয়েশন বাংলাদেশের ভদন্ত আপ্রাশ্রী মহাথের, খাগড়াছড়ি শাসনা রক্ষিতা ভিক্ষু সংঘের সভাপতি ভদন্ত সুমনা মহাথেরসহ অন্যান্য ভিক্ষু সংঘের প্রতিনিধিরা।

এ বিষয়ে রাঙ্গামাটি রাজবন বিহারের উপাসক-উপাসিকা পরিষদের সাধারণ সম্পাদক অমিয় খীসা বলেন, “পূজনীয় ভিক্ষুরা যে সিদ্ধান্ত নিয়েছেন তার সঙ্গে আমরা একমত ও একাত্মতা ঘোষণা করছি। এই বছর রাজবন বিহারের অধীনে কোনো শাখা বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠান হবে না।”

প্রসঙ্গত, আশ্বিনী পূর্ণিমাকে প্রবারণা পূর্ণিমা বলা হয়। প্রবারণা পূর্ণিমার পর থেকে এক মাসের জন্য কঠিন চীবর দান অনুষ্ঠান উদযাপন করা হয়। এক মাস ধরে পার্বত্য চট্টগ্রামের প্রায় দুইশ বিহারে ধারাবাহিকভাবে কঠিন চীবর দান অনুষ্ঠান উদযাপন করা হয়। ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা, সুতা থেকে চীবর (ভিক্ষুদের পরিধেয় কাপড়) তৈরি করা হয়। এই অনুষ্ঠান ঘিরে পার্বত্য চট্টগ্রামে এক মাস ধরে উৎসব পালিত হয়। আশ্বিনী পূর্ণিমা থেকে কার্তিকী পূর্ণিমা পর্যন্ত এই অনুষ্ঠান চলে।

সর্বশেষ

কালুরঘাটে নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ করবে সরকার

চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা...

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের...

বিলাইছড়িতে আগুনে ক্ষতিগ্রস্ত ২পরিবার পেলো নগদ অর্থ 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার জামশেদ আলম রানা( ইউএনও)'র সার্বিক...

বিলাইছড়িতে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় " জন্ম ও মৃত্যু নিবন্ধন...

আরও পড়ুন

কালুরঘাটে নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ করবে সরকার

চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমান পুরাতন সেতুর পাশে কালুরঘাটে কর্ণফুলী নদীর উপর ১১ হাজার ৫৬০ কোটি ৭৭...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের উপহার প্রদান করেছেন কাপ্তাই থানার ওসি মো মাসুদ। রবিবার (৬ অক্টোবর)  সন্ধ্যায় থানা...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।রবিবার (৬ অক্টোবর) বিকেলে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের ডাকঘর এলাকায় এ মত বিনিময়...

বিলাইছড়িতে আগুনে ক্ষতিগ্রস্ত ২পরিবার পেলো নগদ অর্থ 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার জামশেদ আলম রানা( ইউএনও)'র সার্বিক সহযোগিতায় ঢেউটিন ও নগদ অর্থ সহায়তা পেলো  অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ পরিবার। রবিবার (৬ সেপ্টেম্বর) বেলা ১২টায়...