Thursday, 19 September 2024

চট্টগ্রামে পরিচ্ছন্নতা অভিযানে স্কাউটের শিক্ষার্থীরা, করছে ট্রাফিক নিয়ন্ত্রণও

মোহাম্মদ রিয়াদ হোসেন :

শুধু আন্দোলনের মাধ্যমে সরকার পতন ও দাবি আদায়ের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ না রেখে দেশকে পুনর্গঠনেও হাত লাগিয়েছে দেশের ছাত্র-জনতা।সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে কয়েক সপ্তাহ ধরে দেশজুড়ে হওয়া ছাত্র আন্দোলন ক্রমে একটি গণ অভ্যুত্থানে রূপ নেয়। এর ফলে দীর্ঘ ১৫ বছর দেশ শাসন করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার পদত্যাগ করেন এবং দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান।

ছাত্র-জনতার আন্দোলনের পর সরকারের পতন হওয়ার সাথে সাথে উদ্ভুত এই পরিস্থিতিতে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির পাশাপাশি ভেঙ্গে পড়েছে সড়কের ট্রাফিক ব্যবস্থাপনাও।

প্রায় সারাদেশে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারিয়েছেন অনেক পুলিশ সদস্য। এর জেরে গত দুইদিন সারা দেশের থানাগুলো ছিল পুলিশশূন্য। এমনকি সড়কেও দেখা মেলেনি কোনো ট্রাফিক পুলিশের। চট্টগ্রাম শহর ও বিভিন্ন উপজেলায় সড়কের শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে সাধারণ শিক্ষার্থী ও রোভার স্কাউট এর সদস্যরা । তাদের সাথে স্বতঃস্ফূর্তভাবে যোগ দিয়েছেন সাধারণ মানুষও।

এদিকে বুধবার থেকে ” ট্রাফিক কন্ট্রোল সেবা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে মন্দিরে সেবা” এই স্লোগানে চট্টগ্রাম জেলা রোভার স্কাউট লিডার এস,এম, হাবিব উল্লাহ (হিরু) ও চট্টগ্রাম বিভাগীয় সিনিয়র রোভার মেট প্রতিনিধি তাওহিদুল ইসলাম এর নেতৃত্বে ১৯ জন‌ স্থানীয় সমন্বয়কারীর তত্ত্বাবধানে চট্টগ্রাম নগরীর ও বিভিন্ন উপজেলার ৩৭ টি স্থানে  ৪০টি ইউনিটের ৪ শতাধিক রোভার স্কাউট সদস্যদের অংশগ্রহণে ট্রাফিক শৃঙ্খলা রক্ষা ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

মুরাদপুর এলাকায় ট্রাফিক ও পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেওয়া চট্টগ্রাম জেলার সিনিয়র রোভার মেট জাহেদ মিয়া বলেন, আমরা চাই দেশের পরিস্থিতি সুন্দরভাবে চলুক এবং সবাই সচেতন হলে একটি সুন্দর দেশ গঠন করা সহজ হবে। বাংলাদেশ স্কাউট চট্টগ্রাম জেলা রোভার এর নির্দেশনায় আমরা রোভার সদস্যরা যানবাহন নিয়ন্ত্রণ ট্রাফিক এর কার্যক্রম পরিচালনা করছি ।

এছাড়াও সাধারণ শিক্ষার্থীরা জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা শিক্ষার্থীদের সাধারণ মানুষের পাশে থাকার আহ্বান জানিয়েছেন এবং আমরা সেই আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন এলাকায় কাজ করছি। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত আমরা সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে সাধ্যমতো পাশে থাকবো।

চট্টগ্রাম বিভাগীয় সিনিয়র রোভার মেট প্রতিনিধি তাওহিদুল ইসলাম বলেন , স্কাউট সার্বক্ষণিক দেশের বিভিন্ন দূর্যোগে সেবা দিয়ে গেছে।তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলা রোভারের সুযোগ্য কমিশনার অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন স্যার ও সম্পাদক এ,জেড,এম বোরহান উদ্দীন স্যারের নির্দেশনায় অভিভাবকহীন চট্টগ্রামের সড়কে ট্রাফিক কন্ট্রোল সেবা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে মন্দিরে সেবায় চট্টগ্রাম জেলা রোভার স্কাউট এর এই কার্যক্রম।

এর আগে গতকালও সাধারণ শিক্ষার্থীরা সড়কে পরিচ্ছন্নতা অভিযান ও ট্রাফিক কার্যক্রম পরিচালনা করেন। এটা শহরের সচেতন নাগরিকদের মধ্যে ইতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

সর্বশেষ

গণহত্যায় উসকানির সঙ্গে জড়িত কবি, সাহিত্যিক, সাংবাদিকদের বিচারের আওতায় আনা হবে: নাহিদ ইসলাম 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, কবি,...

সম্মিলিত প্রচেষ্টায় সমবায় ব্যাংককে বিশ্বে রোল মডেল হিসেবে গড়ে তুলতে হবে : হাসান আরিফ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ....

বাংলাদেশের সংস্কার উদ্যোগকে সহায়তা করবে জার্মানি : জার্মান রাষ্ট্রদূত

ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার বলেছেন, তার দেশ অন্তর্বর্তী...

গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা

‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে ছাত্র–জনতার গণ-অভ্যুত্থানে শহিদদের পরিবার...

মহেশখালীতে অস্ত্রসহ একজন আটক

কক্সবাজারের মহেশখালীতে বিশেষ অভিযান পরিচালনা করে অস্ত্রসহ শাহজাহান নামক...

ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ সংক্রান্তে গণশুনানী করলেন: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলার ভূমি ব্যবস্থাপনা, ভূমি অধিগ্রহণ, ভূমি জঠিলতা নিয়ে...

আরও পড়ুন

বাংলাদেশের সংস্কার উদ্যোগকে সহায়তা করবে জার্মানি : জার্মান রাষ্ট্রদূত

ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার বলেছেন, তার দেশ অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগকে সহায়তা করবে এবং বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির জন্য ৬০০ মিলিয়ন ইউরো দেবে।জার্মান রাষ্ট্রদূত...

গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা

‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে ছাত্র–জনতার গণ-অভ্যুত্থানে শহিদদের পরিবার এবং আহত ব্যক্তিদের আর্থিক সহায়তা দেওয়া হবে। প্রাথমিকভাবে প্রত্যেক শহিদের পরিবারকে পাঁচ লাখ টাকা এবং...

মহেশখালীতে অস্ত্রসহ একজন আটক

কক্সবাজারের মহেশখালীতে বিশেষ অভিযান পরিচালনা করে অস্ত্রসহ শাহজাহান নামক এক সন্ত্রাসীকে আটক করেছে নৌবাহিনী। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে মহশেখালীর কালারমারছড়া ইউনিয়নের নোনাছড়ি...

ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ সংক্রান্তে গণশুনানী করলেন: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলার ভূমি ব্যবস্থাপনা, ভূমি অধিগ্রহণ, ভূমি জঠিলতা নিয়ে সমস্যা ও জনমনে নিরাপত্তা বিষয়ে  গণশুনানী অনুষ্ঠিত হয়েছে।আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) জেলা প্রশাসক কার্যালয়ে এ...