গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 4 July 2024

চট্টগ্রাম বে-টার্মিনাল প্রকল্পে ৬৫ কোটি ডলারের ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের

চট্টগ্রাম নিউজ ডটকম

চট্টগ্রামের বে টার্মিনাল গভীর সমুদ্রবন্দর উন্নয়নের জন্য বাংলাদেশকে ৬৫০ মিলিয়ন অর্থাৎ ৬৫ কোটি ডলারের ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

শুক্রবার (২৮ জুন) সংস্থাটির বোর্ড অব এক্সিকিউটিভ ডিরেক্টরস এ অনুমোদন দেয় বলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় বিশ্বব্যাংক।

এতে বলা হয়েছে, বে টার্মিনালটি নির্মিত হলে বাংলাদেশের বৈশ্বিক বাণিজ্য প্রতিযোগিতা-সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়বে। বন্দরের কার্যক্ষমতা বৃদ্ধির ফলে অনেকাংশে কমে আসবে আমদানি ও রফতানি ব্যয়।

এই প্রকল্পের আওতায় দুটি কনটেইনার টার্মিনাল, একটি মাল্টিপারপাস টার্মিনাল এবং একটি তেল ও গ্যাস টার্মিনাল উন্নয়নের পরিকল্পনা আছে সরকারের।

সামুদ্রিক এই অবকাঠামো উন্নয়ন প্রকল্প স্রোত এবং চরম আবহাওয়ার প্রতিকূল অবস্থা থেকে সমুদ্রবন্দরকে রক্ষা করতে ৬ কিলোমিটার জলবায়ু-স্থিতিস্থাপক ব্রেকওয়াটার নির্মাণ করা হবে। এটি বন্দর বেসিন, প্রবেশদ্বার এবং অ্যাক্সেস চ্যানেলগুলোর ড্রেজিংও পরিচালনা করবে। নতুন আধুনিক এই বে টার্মিনাল শীর্ষ আন্তর্জাতিক টার্মিনাল অপারেটরদের দ্বারা পরিচালিত হবে বলে জানানো হয়।

আরও বলা হয়, এর মাধ্যমে প্যানাম্যাক্স জাহাজের মতো বড় আকারের জাহাজগুলোকে ঘুরানো আগের থেকে অনেক সহজ হবে। এতে প্রতিদিন আনুমানিক ১ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় হবে বাংলাদেশের। এই বন্দর দিয়ে বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যের পরিমাণ প্রায় ৯০ শতাংশই, তবে বর্তমানে শুধুমাত্র ছোট জাহাজগুলোই নির্ধারিত সময়ের জন্য বাণিজ্য করতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্য চট্টগ্রাম বন্দরের ওপর অনেক বেশি নির্ভর করে। কিন্তু বন্দরটিকে মাঝে মাঝে সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়। বে টার্মিনাল প্রকল্পটি একটি গেম চেঞ্জার হবে এই বন্দরের জন্য। এটি বন্দরের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি পরিবহন খরচ ও সময় হ্রাসের মাধ্যমে বাংলাদেশের রফতানি প্রতিযোগিতার উন্নতি ঘটাবে এবং বিশ্ববাজারে নতুন সুযোগ উন্মোচন করবে।

টার্মিনালটি নির্মিত হবে সন্দ্বীপ চ্যানেলে। এর অবস্থান চট্টগ্রাম বন্দরের পশ্চিমে; টার্মিনাল থেকে ঢাকামুখী সড়ক কাছাকাছি। আশা করা হচ্ছে এই টার্মিনালে বাংলাদেশের ৩৬ শতাংশ কনটেইনার ওঠানামা করবে।

সর্বশেষ

২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, হাইড্রোজেন ও অ্যামোনিয়া থেকে বিদ্যুৎ...

পটিয়ায় তরুণীর আত্মহত্যার ঘটনায় হবু স্বামী গ্রেফতার 

পটিয়ায়  যৌতুকের চাপ সহ্য করতে না পেরে মেহেদী অনুষ্ঠানের...

চান্দগাঁও থানা হাজতে আসামির আত্মহত্যা, ৩ সদস্যের তদন্ত কমিটি

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজতে আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি...

স্থগিতাদেশ তুলে নিয়েছে মন্ত্রণালয়, সচল উপজেলা ক্রীড়া সংস্থা

সারা দেশের উপজেলা ক্রীড়া সংস্থার ক্রীড়া কার্যক্রম স্থগিত সংক্রান্ত...

সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত দেড় দশকে দেশের অন্যান্য...

নিরাপদে খাগড়াছড়ি ফিরেছে সাজেকে আটকে পড়া পর্যটকরা 

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পার্বত্য জেলা খাগড়াছড়ি-সাজেক সড়কের...

আরও পড়ুন

চান্দগাঁও থানা হাজতে আসামির আত্মহত্যা, ৩ সদস্যের তদন্ত কমিটি

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজতে আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।কমিটির সদস্যরা হলেন, সিএমপির উত্তর বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি)...

সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত দেড় দশকে দেশের অন্যান্য খাতগুলোর মতো স্বাস্থ্য খাতেও ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে।আজ বুধবার...

কর্ণফুলীতে লুঙ্গির গোছায় মিলল ইয়াবা, গ্রেপ্তার ২

চট্টগ্রাম কর্ণফুলীর মইজ্জ্যারটেকে অভিযান চালিয়ে ইয়াবা ট্যাবলেটসহ ২ মাদক কারবারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাদের পরনের প্যান্টের পকেট ও লুঙ্গির গোছা থেকে ইয়াবা...

ফটিকছড়িতে কৌশলে এনআইডি নিচ্ছে রোহিঙ্গারা

চট্টগ্রামের ফটিকছড়িতে ভুল তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিল মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবার।উপজেলার কাঞ্চন নগর ইউনিয়নের স্থায়ী বাসিন্দা সেজে রোহিঙ্গা মহিলা সাজেদা...