গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 6 July 2024

ফটিকছড়িতে কৌশলে এনআইডি নিচ্ছে রোহিঙ্গারা

দৌলত শওকত, ফটিকছড়ি।

চট্টগ্রামের ফটিকছড়িতে ভুল তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিল মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবার।

উপজেলার কাঞ্চন নগর ইউনিয়নের স্থায়ী বাসিন্দা সেজে রোহিঙ্গা মহিলা সাজেদা ও তার পরিবারের ৬ সদস্য এনআইডি পাওয়ার বিষয়টি সম্প্রতি এলাকায় জানাজানি হলে তোলপাড় শুরু হয়। স্থানীয় কতিপয় প্রতিনিধি টাকার বিনিময়ে এমনটা করছেন বলে অভিযোগ উঠেছে।

৩ জুলাই, সরেজমিনে গিয়ে দেখা যায় ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের গুরা মিয়া চৌধুরীর পরিত্যাক্ত কাচারী ঘরে বসবাস করছে সাত সদস্যের পরিবারটি।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ১৯৯৬ সালের দিকে স্বামী ও এক সন্তান নিয়ে সাজেদা বেগম নামে রোহিঙ্গা মহিলা এলাকায় বসবাস শুরু করে। পরে ওই মহিলা ও তার ম্বামী স্থানীয় চৌধুরী পরিবারে গৃহস্থালীর কাজে যোগ দেয়। এর মধ্যে তাদের সংসারে জন্ম নেয় পাঁচ সন্তান। পরে ২০০৮ সালে প্রথমবারেরমতো দেশে জাতীয় পরিচয়পত্র তৈরীর কার্যক্রম শুরু হলে স্থানীয় ইউপি সদস্যের সহযোগীতায় এনআইডি পান সাজেদা ও তার স্বামী। পরবর্তীতে পিতা- মাতার এনআইডির সূত্র ধরে স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে অনলাইন জন্ম সনদ তৈরীতে মনোযোগী হয় পরিবারের অন্য সদস্যরা।

ইউনিয়ন পরিষদ থেকে প্রদেয় কাগজপত্র যাচাই করে দেখা যায়, ২০১৫ সালে জন্মসনদ তৌরীর মাধ্যমর পার্সপের্ট তৈরী করে বিদেশে পাড়ি জমান পরিবারের বড় ছেলে ওসমান।

অন্যদিকে, ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি ইউনিয়ন পরিষদের দেয়া জন্মসনদে এনআইডি পান আরেক ছেলে ইউছুপ।

সম্প্রতি একই পরিষদ হতে জন্মসনদ নেন সাজেদার দুই ছেলে আইয়ুব ও ইসমাইল।

অন্যদিকে, বাপের বাড়ি থেকে জন্মসনদ পেয়ে শ্বশুর বাড়ি পাশ্ববর্তী ভুজপুর ইউনিয়নের ঠিকানায় এনআইডি তৈরী করেন মেয়ে জান্নাতুল ফেরদৌস।

অপরদিকে, অভিযুক্ত সাজেদা বেগম তার আদি নিবাস সিলেটের বাহারছড়া ও ইনানী স্থানের নাম উল্লেখ করলেও বাস্তবে দেখা গেছে ইনানী সমুদ্র সৈকতের একটি নাম বাহারছড়া কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার একটি ইউনিয়ন।

স্থানীয় বেশ কয়েকজনের সাথে কথা হলে তারা অভিযোগ করে বলেন, এর দায় স্থানীয় জনপ্রতিনিধি ও নির্বাচন কার্যালয় এড়াতে পারে না। বিনিময় ছাড়া এমন কাজ কেউ করবেনা।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য আলকাছ উদ্দিন বলেন, পরিবারটির ছয় সন্তানকে বাবা মার ঠিকানার সুত্র ধরে জন্ম ধরে সনদ দেয়া হয়েছে। সাজেদা ও তার স্বামী যখন এনআইডির আওতায় আসে তখন আমি দায়িত্বে ছিলাম না।

জানতে চাইলে কাঞ্চননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিদারুল আলম বলেন, তারা কীভাবে ভোটার হয়েছেন তা জানি না। বিষয়টি যেহেতু অভিযোগ আকারে এসেছে তদন্ত করে দেখা উচিৎ।

উপজেলা নির্বাচন কর্মকর্তা অরুণ উদয় ত্রিপুরা বলেন, ‘রোহিঙ্গাদের ভোটার হওয়ার ব্যাপারে কঠোর নির্দেশনা রয়েছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে। এ কাজে যেই জড়িত থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

উপজেলা নির্বাহী অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, বিষয়টি খুবই স্পর্শকাতর। এ রকম একটি অভিযোগ পেয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট পাওয়ার পর আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে।

সর্বশেষ

সিইপিজেড এলাকা থেকে সিয়াম নামে ১৩ বছরের মাদ্রাসা ছাত্র নিখোঁজ

নগরীর সিইপিজেডস্থ (২ নং মাইলের মাথা)থেকে গত ০২ রা...

চট্টগ্রামে দেশের চার ওয়াসার এমডিসহ শীর্ষ কর্মকর্তাদের সেমিনার আজ 

দেশের চার ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সহ শীর্ষ কর্মকর্তাদের...

শোকজের ৪ মাস পর নগর স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপকে ঢাকায় তলব, শনিবার বৈঠক

সাংগঠনিক বিরোধের কারনে গত ৪ মাস ধরে চট্টগ্রাম মহানগর...

জনপ্রতিনিধিদেরকেই জনগণের ভাগ্য পরিবর্তনে কাজ করে যেতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল...

আনোয়ারায় অফিস সহকারী রবিউল সন্দ্বীপ বদলি

আনোয়ারা উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর...

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে...

আরও পড়ুন

চট্টগ্রামে দেশের চার ওয়াসার এমডিসহ শীর্ষ কর্মকর্তাদের সেমিনার আজ 

দেশের চার ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সহ শীর্ষ কর্মকর্তাদের নিয়ে শনিবার চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নিজ নিজ প্রতিষ্ঠানের অর্জন ও কাজের অভিজ্ঞতা বিনিময় সংক্রান্ত...

শোকজের ৪ মাস পর নগর স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপকে ঢাকায় তলব, শনিবার বৈঠক

সাংগঠনিক বিরোধের কারনে গত ৪ মাস ধরে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সকল কার্যক্রম স্থগিত থাকার পর দুই পক্ষকে ঢাকায় জরুরি তলব করেছেন স্বেচ্ছাসেবক লীগের...

জনপ্রতিনিধিদেরকেই জনগণের ভাগ্য পরিবর্তনে কাজ করে যেতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনপ্রতিনিধিদেরকেই জনগণের ভাগ্য পরিবর্তনে কাজ করতে হবে। জনপ্রতিনিধিদের মাধ্যমে জনগণের ভাগ্য উন্নয়নের বিষয়টি...

আনোয়ারায় অফিস সহকারী রবিউল সন্দ্বীপ বদলি

আনোয়ারা উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর রবিউল হোসেন চৌধুরীকে ফের বদলি করা হয়েছে। সূত্র বলছে বদলিকৃত তার কর্মস্থল সন্দ্বীপ উপজেলা শিক্ষা...