গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 3 July 2024

রথযাত্রার দিন এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন, সরকারি ছুটিসহ ৯ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক

রথযাত্রার দিন এইচএসসি ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষার সময়সূচি পরিবর্তনের দাবি জানিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন সনাতনী সংগঠনের নেতৃবৃন্দ।

শনিবার (২৯ জুন) সকালে নগরের ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির প্রাঙ্গনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই দাবি জানানো হয়। এছাড়া রথযাত্রায় একদিনের সরকারি ছুটিসহ সরকারের কাছে ৯ দফা দাবি উপস্থাপন করা হয়।

দাবিগুলো হলো, রথযাত্রায় ১ দিনের সরকারি ছুটি ঘোষণা, এইচএসসি পরীক্ষা-২০২৪ এর সময়সূচি পরিবর্তন করে রথের দিনের ইংরেজি ২য় পত্রের পরীক্ষার সূচি পরবির্তন করা, পূর্ববর্তী বিভিন্ন জাতীয় নির্বাচনে ঘোষিত ইশতেহারে সংখ্যালঘুদের জন্য ঘোষিত প্রতশ্রিুতি বাস্তবায়ন, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন এবং দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার, দেবোত্তর সম্পত্তি রক্ষা ও ঐতিহ্যবাহী তীর্থস্থানসমূহ সংরক্ষণ এবং সেখানকার সম্পত্তি রক্ষা, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রিয়ভাবে দৃষ্টিনন্দন মডেল মন্দির নির্মাণ,জাতীয় মহাতীর্থ শ্রী শ্রী চন্দ্রনাথ ধাম ও বাড়বকুন্ডধাম রক্ষা, সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্থ বিভিন্ন মঠ মন্দির পুনঃ নির্মাণ ও সংস্কারে সরকারের উদ্যোগ, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির নিয়ে ষড়যন্ত্র বন্ধ এবং মন্দির রক্ষা করা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য ডিজিটাল ফর্মে জাতিগত সংখ্যালঘুদের নিয়ে করা ষড়যন্ত্র বন্ধ এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং হিন্দু পারিবারিক আইন নিয়ে কোনো হটকারী সিদ্ধান্ত গ্রহণ না করা। হিন্দু নেতৃবৃন্দ, সাধু সন্ন্যাসীদের সঙ্গে আলাপ আলোচনা করে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করা।

সংবাদ সম্মলনে লিখিত বক্তব্য পাঠ করেন শ্রী শ্রী পুন্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নের উত্তর ও স্বাগত বক্তব্য রাখেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী।

এ সময় উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম জগন্নাথ দাস ব্রহ্মচারী, রাঙ্গুনীয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বাস, চট্টগ্রাম মহানগর পূজা পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, সনাতন বিদ্যার্থী সংসদ চট্টগ্রাম মহানগরের সভাপতি আয়ান শর্মা, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, সনাতনী জাগরণী সংঘের সভাপতি কাঞ্চন আচার্য্য, জাগো হিন্দু পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি রুবেল কান্তি দে, সাংবাদিক বিপ্লব পার্থ, রাঙ্গুনীয়া উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক প্রণব কুমার দে, আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর উপ কমিটির সদস্য অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস, মন্দিরের সদস্য সুচারু কৃষ্ণ দাস ব্রহ্মচারী, নিত্য নারায়ণ দাস ব্রহ্মচারী, পান্ডব গৌবিন্দ দাস ব্রহ্মচারী, উজ্জ্বল নিলাম্বর দাস ব্রহ্মচারী, বিশ্বরুপ কৃষ্ণ দাস ব্রহ্মচারী, জয়ানন্দ বলদেব দাস, রাধাকান্ত দাস ব্রহ্মচারী, সোমনাথ দাস ব্রহ্মচারী প্রমুখ।

লিখিত বক্তব্যে চিন্ময় কৃষ্ণ দাস বলেন, ইস্কন এর প্রতিষ্ঠাতা আর্চায শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ এই রথযাত্রা মহোৎসব পৃথিবীর প্রত্যেকটি বড় বড় শহরে পৌঁছে দিয়েছেন। জাতিগত বিদ্বেষ, তথাকথিত ধর্র্মীয় উন্মাদনা, বর্ণবৈষম্য, অর্থনৈতিক আধিপত্য এমনকি যুদ্ধের হুমকি ইত্যাদির আবর্তে সারা বিশ্বের শান্তিপ্রিয় মানুষের জীবন যথন অতিষ্ঠপ্রায়, তখনই রথযাত্রার মত অসাম্প্রদায়িক উৎসব সমগ্রবিশ্বের মানব সমাজে সৌহার্দ্য, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ স্থাপনে তাৎপর্যপূর্ণ ভূমিকা স্থাপন করে চলেছে।

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দ সানফ্রান্সিসকো, নিউইর্য়ক, লন্ডন, টোকিও, সিডনী, প্যারিস, রোম, বার্লিন, মস্কো, বেইজিং, কলকাতা, দিল্লি, জেনেভা, ঢাকা,চট্টগ্রাম সহ পৃথিবীর প্রত্যেকটি বড় বড় শহরে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উদ্যাপন করছেন। আগামী ৭ জুলাই রথযাত্রায় প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী জনাব ড. মোহাম্মদ হাছান মাহমুদ এমপি। এছাড়া অনুষ্ঠানে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার, কুটনৈতিকবৃন্দসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করবেন। ১৫ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে ৯দিন ব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি হবে।

সর্বশেষ

চান্দগাঁও থানা হাজতে আসামির আত্মহত্যা, ৩ সদস্যের তদন্ত কমিটি

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজতে আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি...

স্থগিতাদেশ তুলে নিয়েছে মন্ত্রণালয়, সচল উপজেলা ক্রীড়া সংস্থা

সারা দেশের উপজেলা ক্রীড়া সংস্থার ক্রীড়া কার্যক্রম স্থগিত সংক্রান্ত...

সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত দেড় দশকে দেশের অন্যান্য...

নিরাপদে খাগড়াছড়ি ফিরেছে সাজেকে আটকে পড়া পর্যটকরা 

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পার্বত্য জেলা খাগড়াছড়ি-সাজেক সড়কের...

বিয়ের প্রলোভন দেখিয়ে ছাত্রীর যৌন হেনস্থা;  প্রধান শিক্ষক গ্রেফতার 

বান্দরবানের আলীকদম উপজেলায় বিয়ের প্রলোভন দেখিয়ে এক ছাত্রীকে যৌন...

কর্ণফুলীতে লুঙ্গির গোছায় মিলল ইয়াবা, গ্রেপ্তার ২

চট্টগ্রাম কর্ণফুলীর মইজ্জ্যারটেকে অভিযান চালিয়ে ইয়াবা ট্যাবলেটসহ ২ মাদক...

আরও পড়ুন

চান্দগাঁও থানা হাজতে আসামির আত্মহত্যা, ৩ সদস্যের তদন্ত কমিটি

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজতে আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।কমিটির সদস্যরা হলেন, সিএমপির উত্তর বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি)...

সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত দেড় দশকে দেশের অন্যান্য খাতগুলোর মতো স্বাস্থ্য খাতেও ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে।আজ বুধবার...

নিরাপদে খাগড়াছড়ি ফিরেছে সাজেকে আটকে পড়া পর্যটকরা 

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পার্বত্য জেলা খাগড়াছড়ি-সাজেক সড়কের দীঘিনালার কবাখালি, বাঘাইহাট ও মাচালং এলাকায় পানিতে প্লাবিত হয়ে যাওয়ায় সাজেকের সঙ্গে সারাদেশের যান চলাচল...

বিয়ের প্রলোভন দেখিয়ে ছাত্রীর যৌন হেনস্থা;  প্রধান শিক্ষক গ্রেফতার 

বান্দরবানের আলীকদম উপজেলায় বিয়ের প্রলোভন দেখিয়ে এক ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক এর বিরুদ্ধে।ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে গত মঙ্গলবার (২...