গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 21 May 2024

সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও এখন প্রশংসা করে: অর্থ প্রতিমন্ত্রী

মোহাম্মদ রিয়াদ হোসেন :

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, ১৯৯১ সালের ২৯ শে এপ্রিল এই জনপদ সম্পূর্ণভাবে প্লাবিত হয়েছিলো। সে সময়ে ভয়াবহ প্রাণহানি আমরা দেখেছি । বর্তমানে ঘূর্ণিঝড়ের সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় আমাদের প্রাণহানি হয় না।বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দায়িত্ব নিয়ে কাজ করছে। আওয়ামী লীগ সরকার দুর্যোগ মোকাবেলায় স্যাটেলাইট থেকে শুরু করে সব রকমের বৈজ্ঞানিক ব্যবস্থা নিয়েছে, যাতে আগেই পূর্বাভাস পাওয়া যায়।

তিনি বলেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) শুরু করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর ধারাবাহিকতায় যেকোনো দুর্যোগের পূর্বাভাস আগেই পাওয়া যায়। পাশাপাশি সরকার অনেক সাইক্লোন সেন্টার ও মুজিব কেল্লা স্থাপন করেছে এবং আরো স্থাপন করা হবে।

শনিবার (২৭ এপ্রিল)  আনোয়ারা উপজেলার রায়পুর বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ২৯ এপ্রিল স্মরণসভা আয়োজক কমিটি আয়োজিত ‘শতাব্দীর প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ২৯ এপ্রিল ১৯৯১ এ নিহতদের স্মরণে স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

আরোও পড়ুন নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : অর্থ প্রতিমন্ত্রী 

এর আগে অর্থ প্রতিমন্ত্রী নিজ বরাদ্দ থেকে রায়পুর ইউনিয়ন ২নং ওয়ার্ডের ছেনোয়ারা বেগমকে নির্মাণ করে দেয়া ঘর এবং হাফিজুর রহমান সড়ক উদ্বোধন করেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ২৯ শে এপ্রিলের স্মৃতিচারণ করতে যেয়ে বলেছিলেন, ঘূর্ণিঝড়ে বিমান ও নৌবাহিনী সব জাহাজ ধ্বংস হয়ে গিয়েছিলো, রাস্তাঘাট বন্ধ ছিল, তারপরও আমরা ছুটে গিয়েছিলাম। মানুষের পাশে দাঁড়িয়ে ছিলাম। সে সময় উদ্বাস্তুদের আমরা পুনর্বাসন করেছিলাম। শেখ হাসিনা মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা, ডেল্টা প্লান ২১০০ ও জাতীয় অভিযোজন পরিকল্পনা গ্রহণ করেছেন। বর্ষা শুরু হলে বৃক্ষরোপণ করতে হবে। মাটি ধরে রাখতে গাছের বিকল্প নেই।

আরোও পড়ুন:প্রধানমন্ত্রী উন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী : অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান

তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা বাড়ার কারণে বাংলাদেশেও গরম অনুভূত হচ্ছে।ভবিষ্যতে এ উষ্ণতা আরও বাড়তে পারে। তাই এখনই এর সমাধান খুঁজে বের করতে হবে।

বেশি করে গাছ লাগাতে হবে। এখন আবহাওয়ার পূর্বাভাস আগে থেকে সরকার প্রচার করে। দুর্যোগ মোকাবিলায় প্রতিটি এলাকায় মুজিবকিল্লা স্থাপন করে মানুষকে নিরাপদে রাখার ব্যবস্থা করেছেন। এখন সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও প্রশংসা করে।

আওয়ামী লীগ নেতা ফরিদুল কবীরের সভাপতিত্বে ও ইউপি সদস্য ছৈয়দ নুর ও আলমগীরের যৌথ সঞ্চালনায় স্মরণসভায় ষদক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আবুল কালাম চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাবেক সভাপতি ডা. নাছির উদ্দিন মাহমুদ চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি কাজী মোজাম্মেল হক, সাবেক চেয়ারম্যান আবুল মনছুর চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলী, শিকলবাহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল বশর, মুক্তিযোদ্ধা আবু তাহের বাঙ্গালী, আতাউর রহমান খান কায়সার স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সদস্য সচিব সাবেক ছাত্রনেতা আবু তৈয়ব মোহাম্মদ রাসেল প্রমুখ বক্তব্য রাখেন। সভায় স্থানীয় আওয়ামী লীগ ও অন্যান্য অঙ্গসংগঠনের নেতা-কর্মীগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ

চট্টগ্রাম বীচ ম্যানেজমেন্ট কমিটির সাথে বীচ এলাকার ব্যবসায়ীদের মতবিনিময়

চট্টগ্রাম বীচ ম্যানেজমেন্ট কমিটি”র সাথে পতেঙ্গা সী-বীচের দোকানদারসহ সকল...

বাকলিয়ায় কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রচার অভিযান অনুষ্ঠিত 

কর্ণফুলী এরিয়া প্রোগ্রাম-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র আয়োজনে কিশোরী প্রজনন স্বাস্থ্য...

ফটিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ

ফটিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে...

বিলাইছড়িতে হেলিসর্টি ৫টি কেন্দ্রে পৌঁছালো নির্বাচনী সরঞ্জাম

রাত শেষ হলেই ২য় ধাপে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন।...

মিরসরাইয়ে ইউপি সদস্যের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন

মিরসরাইয়ে ইছাখালী ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের সদস্য আব্দুচ ছালামের...

এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন: বছরে সাশ্রয় হবে প্রায় ৫০০ কোটি টাকা

 মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন দেয়া হয়েছে। আন্তর্জাতিক এই...

আরও পড়ুন

চট্টগ্রাম বীচ ম্যানেজমেন্ট কমিটির সাথে বীচ এলাকার ব্যবসায়ীদের মতবিনিময়

চট্টগ্রাম বীচ ম্যানেজমেন্ট কমিটি”র সাথে পতেঙ্গা সী-বীচের দোকানদারসহ সকল ব্যবসায়ীদের সাথে সী-বীচ এলাকায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।২০ মে সোমবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের...

বাকলিয়ায় কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রচার অভিযান অনুষ্ঠিত 

কর্ণফুলী এরিয়া প্রোগ্রাম-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র আয়োজনে কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রচার অভিযান অনুষ্ঠিত হয়েছে।২০ মে সোমবার নগরীর বাকলিয়াস্থ সিলভার প্যালেস কমিউনিটি সেন্টারে প্রায় ৫০০...

ফটিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ

ফটিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ মঙ্গলবার। নির্বাচন উপলক্ষে সোমবার সকাল থেকে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে...

বিলাইছড়িতে হেলিসর্টি ৫টি কেন্দ্রে পৌঁছালো নির্বাচনী সরঞ্জাম

রাত শেষ হলেই ২য় ধাপে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। এরই মধ্যে বিলাইছড়ি উপজেলার সব প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো: জামশেদ আলম...