গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 14 May 2024

রেংমিটচা ভাষা রক্ষায় সেনা সহায়তায় নির্মিত হলো স্কুল

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

পার্বত্য জেলা বান্দরবানে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে দুর্গম ক্রাংসি পাড়ায় রেংমিটচা জাতির বসবাস।

বর্তমানে এই জনগোষ্ঠীর মাত্র ৭ জন এ ভাষায় কথা বলে। এদের সবারই বয়স ৬০ বছরের ওপরে। এদের মৃত্যু হলে এ ভাষাটিও বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা তাদের।

পার্বত্য চট্টগ্রামের বিলুপ্ত প্রায় রেংমিটচা ভাষা রক্ষায় উদ্যোগ নিয়েছে সেনাবাহিনী। পাহাড়ে শিক্ষার প্রসার, উন্নয়নের পাশাপাশি রেংমিটচা ভাষা রক্ষায় আলীকদম উপজেলার দুর্গম ক্রাংসি পাড়ায় একটি স্কুল করে দিয়েছে সেনাবাহিনী।

স্কুলটিতে শিক্ষার্থীদের বাংলা ভাষায় পড়ানোর পাশাপাশি রেংমিটচা ভাষাতেও চর্চা হবে।স্কুলের শিক্ষার্থীদের মাঝে দেয়া হয়েছে শিক্ষা সামগ্রী।

রোববার (১০ মার্চ) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্কুলটির উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন নবাগত রিজয় কমান্ডর ব্রিগেডিয়ার জেনারেল মেহেদী হাসান, আলীকদমের জোনের অধিনায়ক লেঃ কর্নেল শওকাতুল মোনায়েম।

এছাড়াও ছিলেন এলাকার স্থানীয় জনসাধারণ,জনপ্রতিনিধি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বৃন্দ।

স্কুলটিতে এখন ৪০ জন শিক্ষার্থী পড়ালেখার সুযোগ পাচ্ছে,রয়েছে চারজন শিক্ষক।সেখানে পাড়াবাসীদের জন্য ওয়ালটনের উদ্যোগে পানির ব্যবস্থাও করে দেয়া হয়েছে।এবার একুশে ফেব্রুয়ারি মহান মাতৃভাষা দিবসে পাহাড়ের বিলুপ্তপ্রায় রেংমিটচা ভাষা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয় যা নজরে আসে সেনাবাহিনীর।এর পরিপ্রেক্ষিতে বিলুপ্তপ্রায় এ ভাষাটি রক্ষায় এগিয়ে আসে সেনাবাহিনী।

রিজিয়ন কমান্ডার জানান, সেনাবাহিনী পাহাড়ে জনসাধারণের নিরাপত্তা প্রদানের পাশাপাশি শিক্ষা,স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা নিয়ে কাজ করে থাকে। এর অংশ হিসেবে দুর্গম এলাকায় শিক্ষার মান উন্নয়ন, সেই সাথে বিলুপ্তপ্রায় একটি ভাষা রক্ষায় উদ্যোগ নেয়া হয়েছে। এ ধারা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

পাহাড়ের ম্রো সম্প্রদায়ের সাথে সংস্কৃতি ও বৈচিত্রে রেংমিটচাদের মিল থাকায় বর্তমানে তাদের ভাষা এখন বিলুপ্তির পথে। প্রান্তিক এই জনগোষ্ঠীকে নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে তথ্য উঠে আসে।সেনাবাহিনীর উদ্যোগে একটি স্কুল প্রতিষ্ঠা হওয়ায় বিলুপ্তপ্রায় এই ভাষাটি রক্ষা পাবে বলে আশা স্থানীয়দের।

সর্বশেষ

চবিতে বহিরাগতদের মোটরসাইকেল প্রবেশে নিষিধাজ্ঞা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বহিরাগত মোটরসাইকেল আরোহীদের ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ...

ফটিকছড়িতে চেয়ারম্যান প্রার্থী ইরানের মতবিনিময় সভা

ফটিকছড়ি উপজেলা নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বখতেয়ার সাঈদ...

আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান – মেয়রকে শোকজ

ফটিকছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণাকালে আচরণবিধি লঙ্ঘন করে বক্তব্য...

প্রতীক পেয়েই প্রচারণা: আচরণ বিধি লঙ্ঘনে ২ চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

তৃতীয় ধাপে আনোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক নিয়ে প্রচারণার...

কেএনএফ সন্ত্রাসীরা বর্ডার অতিক্রম করে পালিয়ে যেতে পারবে না: বিজিবি মহাপরিচালক

বান্দরবানের থানচি উপজেলার বলিপাড়া ও রুমা উপজেলার অপারেশন এবং...

শঙ্কর মঠে শঙ্করাচার্যের আবির্ভাব উৎসব উদযাপন

সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনের উদ্যোগে জগৎগুরু শঙ্করাচার্যের শুভ...

আরও পড়ুন

কাপ্তাইয়ে এসএসসি থেকে  দাখিলে বেড়েছে পাসের হার 

সারাদেশের মতো রাঙামাটি জেলার কাপ্তাইয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।  উপজেলায় এই বছর এসএসসি  পরীক্ষায় পাশের হার ৭০.৬২% এবং দাখিলে পাসের হার...

কাপ্তাইয়ে শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় সভাপতি আটক

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী ডংনালা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও রাইখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের  ইউপি সদস্য ...

দপ্তরীর বিরুদ্ধে  প্রধান শিক্ষককে হামলার চেষ্টার অভিযোগ

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী রিফিউজি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন কান্তি দে ' কে একই বিদ্যালয়ের চাকরিচ্যুত দপ্তরী মো:  সেকেন্দার আলী কর্তৃক...

বান্দরবান সদরে আব্দুল কুদ্দুছ আলীকদমে জামাল উদ্দীন চেয়ারম্যান নির্বাচিত

বিপুল উৎসাহ উদ্দীপনারা মধ্য দিয়ে শেষ হয়েছে বান্দরবান সদর উপজেলা পরিষদ নির্বাচন। বান্দরবানে ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলার ৪৫ টি কেন্দ্রের ফলাফল ঘোষণা...