গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 21 May 2024

আজ আন্তর্জাতিক নারী দিবস

চট্টগ্রাম নিউজ ডটকম

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। নারীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদানের উদ্দেশ্যে প্রতি বছর বিশ্বজুড়ে পালিত হয় দিনটি। নারী দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ।’

নারীর কাজের স্বীকৃতি প্রদান, নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা, নারীর প্রতি সহিংসতা রোধ ও নারীর সাফল্য উদযাপনসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশেও পালিত হবে দিবসটি। কোনও কোনও দেশে দিনটি নারী শ্রমিক দিবস হিসেবেও পালিত হয়।

সরকারের পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকেও নানাবিধ উন্নয়ন প্রকল্প নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাতে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

নারী দিবস উপলক্ষে দেয়া বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বাংলাদেশসহ বিশ্বের সকল নারীর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, বিশ্বজুড়ে বাংলাদেশের নারীদের সাফল্য আজ অনুকরণীয় ও অনুসরণীয়। নারীর উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহকেও নানাবিধ উন্নয়ন প্রকল্প নিয়ে এগিয়ে আসতে হবে।

আন্তর্জাতিক নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ যথার্থ হয়েছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রতি বছরই সরকারি ও বেসরকারি উদ্যোগে অনুষ্ঠিত হয় নানা আয়োজন। দিনটি উপলক্ষে ধানমন্ডির রবীন্দ্রসরোবরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে নারী সংগঠন নারীপক্ষ।

বিকেল সাড়ে চারটা থেকে রাত আটটা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘মোরা আকাশের মতো বাধাহীন’ শীর্ষক অনুষ্ঠানটি। আয়োজনে কাঙালিনী সুফিয়া, চিরকুটসহ আরও অনেকের পরিবেশনা থাকবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাসদের সহযোগী নারী সংগঠন জাতীয় নারী জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শুক্রবার সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কেন্দ্রীয় কার্যালয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় সভাপতিত্ব করবেন জাতীয় নারী জোটের কেন্দ্রীয় আহ্বায়ক আফরোজা হক রীনা।

এদিকে এবারের প্রতিপাদ্যটির তাৎপর্য ব্যাখ্যা করে জাতিসংঘ বলছে, কোভিড মহামারী এবং সংঘাতের কারণে ২০২০ সাল থেকে আরও ৭৫ মিলিয়ন মানুষ গুরুতর দারিদ্র্যের মধ্যে পড়েছে।

২০৩০ সালের মধ্যে দারিদ্র্যের সীমারেখায় থাকা ৩৪২ মিলিয়নেরও বেশি নারীর ভাগ্য পরিবর্তন করার পরিকল্পনা বাস্তবায়ন করতে অবলম্বে পদক্ষেপ নেওয়া জরুরি।

নারীদের অর্থনৈতিক ক্ষমতাহীনতা মোকাবিলায় নজর দিতেই নারী দিবসের থিম নির্বাচন করা হয়েছে। নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধেও বর্তমানে বিশ্বব্যাপী বিনিয়োগ যথেষ্ট নয়। নারীদের জন্য সঠিক বিনিয়োগ উন্নত ভবিষ্যৎ গঠনের জন্য অপরিহার্য।

সর্বশেষ

জেনারেল আজিজকে অন্য আইনে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ...

কাপ্তাইয়ে ছেলের কোলে চড়ে ভোট দিতে এলেন ৬৭ বছরের অসুস্থ পিতা

রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন এর কেপিএম স্কুল ভোট...

স্ত্রীর হাত ধরে ভোট কেন্দ্রে ৭৫ বছর বয়সী শামসুল

ভোট দিতে এসে ভালো লাগছে,তোমাদের চাচিও এসেছে আমার সাথে।সকাল...

কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক

কাপ্তাইয়ে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনের কেন্দ্র পরিদর্শন করেছেন রাঙামাটি জেলা...

চলছে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচন

সকাল  ৮ টা হতে  অনুষ্ঠিত হচ্ছে কাপ্তাই উপজেলা পরিষদের ...

চট্টগ্রামে হাটহাজারী- ফটিকছড়ি ও রাঙ্গুনিয়ায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ...

আরও পড়ুন

কাপ্তাইয়ে ছেলের কোলে চড়ে ভোট দিতে এলেন ৬৭ বছরের অসুস্থ পিতা

রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন এর কেপিএম স্কুল ভোট কেন্দ্রে পুত্রের কোলে চড়ে ভোট দিতে আসলেন ষাটোর্ধ্বো অসুস্থ পিতা মোঃ শেখ মুজিব (৬৭)।মঙ্গলবার (২১...

স্ত্রীর হাত ধরে ভোট কেন্দ্রে ৭৫ বছর বয়সী শামসুল

ভোট দিতে এসে ভালো লাগছে,তোমাদের চাচিও এসেছে আমার সাথে।সকাল সকাল ভোট কেন্দ্রে আসলাম ঠান্ডায় ঠান্ডায় ভোট দিতে। এসে দেখি আমার আগেই এখানে সবাই এসে...

কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক

কাপ্তাইয়ে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনের কেন্দ্র পরিদর্শন করেছেন রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মোশাররফ হোসেন খান।মঙ্গলবার (২১ মে) সকাল ১১টায় তিনি কাপ্তাই উচ্চ বিদ্যালয় সহ বেশ...

চলছে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচন

সকাল  ৮ টা হতে  অনুষ্ঠিত হচ্ছে কাপ্তাই উপজেলা পরিষদের  নির্বাচন। এতে  উপজেলা চেয়ারম্যান পদে ৩ জন,   ভাইস চেয়ারম্যান পদে ৩ জন  এবং  মহিলা ভাইস...