গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 17 April 2024

অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম

জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে পুলিশের ভূমিকা প্রশংসা করার মতো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে দিন দিন অপরাধের ধরন বদলে যাচ্ছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, পুলিশকেও সেভাবে প্রস্তুতি নিতে হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর রাজারবাগে পুলিশ সপ্তাহ-২০২৪ উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পুলিশ বাহিনী অসামান্য অবদান রেখে যাচ্ছে। কিন্তু জাতির দুর্ভাগ্য হলো, রাজনীতির নামে জনগণের সম্পদ ধ্বংস করার মতো ঘটনা ঘটেছে। এমনকি পুলিশের ওপরও অত্যাচার-নির্যাতন চালানো হয়েছে। তবুও পুলিশ বাহিনী জনগণের জানমাল রক্ষায় দুষ্কৃতকারীদের রুখে দিতে সক্ষম হয়েছে।

‘বিএনপি-জামায়াতের রাজনৈতিক নাশকতা ঠেকাতে গিয়ে পুলিশ বাহিনী অনেক ধৈর্যের পরিচয় দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে পুলিশের ভূমিকা প্রশংসা করার মতো।

শেখ হাসিনা বলেন, জঙ্গি, সন্ত্রাস ও মাদক মোকাবিলায় পুলিশকে আরও সক্রিয় ভূমিকা রাখতে হবে। অপরাধের ধরন বদলে যাচ্ছে, সেভাবে পুলিশকেও বদলে গিয়ে আরও আধুনিক হতে হবে। সমৃদ্ধ দেশ গড়তে আইনশৃঙ্খলা রক্ষা ও সমাজে স্থিতিশীলতা বজায় রাখা জরুরি।

তিনি আরও বলেন, জনগণের বন্ধু হতে হবে পুলিশকে। বাহিনীকে সেভাবেই গড়ে তোলা হচ্ছে। আজকের পুলিশ বাহিনী অতীতের চেয়ে অনেক দক্ষ। তাদের যথোপযুক্ত প্রশিক্ষণ দেয়া হয়েছে। মানুষের মধ্যে আস্থা ও বিশ্বাস স্থাপনের মাধ্যমে দক্ষ-জনবান্ধব বাহিনী হিসেবে গড়ে ওঠেছে পুলিশ।

প্রধানমন্ত্রী বলেন, পুলিশ বাহিনী আগামী দিনে আরও স্মার্ট হয়ে উঠবে। তাই এই বাহিনীতে আরও লজিস্টিকস সাপোর্ট বাড়াবে সরকার। আধুনিক ডিএনএ ল্যাব প্রতিষ্ঠা করে দেয়া হয়েছে।

এসব ল্যাব অচিরেই সারা দেশে স্থাপন করা হবে, যাতে তদন্ত দ্রুত শেষ করা যায়। পুলিশের সাইবার ইউনিট গঠন করার পরিকল্পনা রয়েছে সরকারের। পুলিশের পূর্ণাঙ্গ এভিয়েশন ইউনিট গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই দুটি হেলিকপ্টার যুক্ত হবে পুলিশ বাহিনীতে।

সর্বশেষ

পটিয়ায় বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে সাংবাদিকের ওপর হামলার অভিযোগ

চট্টগ্রামের পটিয়া উপজেলার ১১নং কেলিশহর ইউনিয়ন পরিষদে বিচার চলাকালীন...

ফিরিঙ্গিবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে শিক্ষামন্ত্রীর সহায়তা প্রদান

নগরের ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের আওতাধীন এয়াকুবনগর ও টেকপাড়ায়...

শুধু কিশোর গ্যাং নয়, তাদের গড ফাদারদেরও আইনের আওতায় আনা হবে: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত

গাজীপুরে একটি ব্যাটারি কারখানায় বিস্ফোরণে পু সুকি (৫২) নামের...

কক্সবাজারের হোটেলে সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু

কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইসের সুইমিংপুলের পানিতে ডুবে সাফানা...

কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন...

আরও পড়ুন

পটিয়ায় বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে সাংবাদিকের ওপর হামলার অভিযোগ

চট্টগ্রামের পটিয়া উপজেলার ১১নং কেলিশহর ইউনিয়ন পরিষদে বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে ফটো সাংবাদিক সুরঞ্জিত শীল নামের এক ব্যক্তির ওপর হামলার অভিযোগ উঠেছে।সাংবাদিক সুরঞ্জিত শীল...

ফিরিঙ্গিবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে শিক্ষামন্ত্রীর সহায়তা প্রদান

নগরের ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের আওতাধীন এয়াকুবনগর ও টেকপাড়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর...

শুধু কিশোর গ্যাং নয়, তাদের গড ফাদারদেরও আইনের আওতায় আনা হবে: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, আমরা কিশোর গ্যাং দেখতে চাই না। কিশোর গ্যাংয়ের অপতৎপরতা যেভাবে বৃদ্ধি পেয়েছে...

গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত

গাজীপুরে একটি ব্যাটারি কারখানায় বিস্ফোরণে পু সুকি (৫২) নামের এক চীনা প্রকৌশলী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয় বাংলাদেশি।মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত...