গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 8 May 2024

বান্দরবানে শীতে জনজীবনে নেমেছে স্থবিরতা  

শীতজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে নবজাতক শিশুরা

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন,গুরি গুরি বৃষ্টি অব্যাহত আছে পার্বত্য জেলা বান্দরবানে।তীব্র শীতের কারনে জনজীবনে নেমে এসেছি কিছুটা স্থবিরতা।

বান্দরবান জেলা আবহাওয়া অফিসের দেয়া তথ্য মতে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস, গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২০.৬ ডিগ্রি সেলসিয়াস।জেলায় গত ২৪ ঘন্টায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এছাড়াও শৈত্যপ্রবাহের কারনে আগামী কয়েকদিন আকাশ মেঘলা ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং দিনের তাপমাত্রা আরো কমতে পারে বলে জানিয়েছেন বান্দরবান জেলা আবহাওয়া অফিস এর ভারপ্রাপ্ত কর্মকর্তা সনাতন কুমার মন্ডল।

এছাড়া তীব্র শীতের কারনে বান্দরবান জেলার ৪৩৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মঙ্গলবার (২৩ জানুয়ারি) হতে শ্রেনী কক্ষে পাঠদান শুরু হয় সকাল ৯ টার পরিবর্তে সকাল ১০ টায় বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, মোঃ আবদুল মান্নান।

শীতের কারনে শ্রেণিকক্ষে ছাত্রছাত্রীদের উপস্থিতি কম,অভিভাবকরা বাচ্চাদের অসুবিধার কথা ভেবে স্কুলে পাঠাচ্ছেন না বলে জানালেন শ্রেনি শিক্ষক।

জেলায় তীব্র শীতের কারণে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।জেলা সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্য মতে জেলা সদর হাসপাতাল সহ ৭ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শ্বাসতন্ত্রের সংক্রমণে রুগির সংখ্যা ৫২৬ জন এবং ডায়েরিয়ায় আক্রান্তের সংখ্যা ১০৫৫ জন।

গত ২৪ ঘন্টায় শ্বাসতন্ত্রের রোগে আক্রান্তের সংখ্যা ১৬ জন এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৫ জন রুগী।

শীতজনিত রোগে আক্রান্ত হয়ে বান্দরবান সদর হাসপাতালের ২০ জন শিশু ভর্তি আছে,বিশেষ করে নবজাতক শিশুরা নিয়মনিয়া, শ্বাসতন্ত্র এবং ডায়েরিয়া রোগে আক্রান্ত হচ্ছে বেশি।এ জন্য অভিভাবকদের সচেতনতার প্রতি জোর দিয়েছেন বান্দরবান সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (শিশু স্বাস্থ্য) ডাঃ এইচ এস রাশেদুল আলম রাসেল।

সর্বশেষ

কালুরঘাটে টেম্পোর ধাক্কায় পা ভাঙলো বৃদ্ধের

চট্টগ্রামের কালুরঘাট ফেরিঘাটের পশ্চিম প্রান্তে টেম্পোর ধাক্কায় এক ব্যক্তি...

হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ...

বাঘাইছড়িতে ট্রাক উল্টে হেলপারের মৃত্যু

রাঙামাটির বাঘাইছড়িতে বালি বোঝাই ট্রাক উল্টে সাজ্জাদ হোসেন (২০)...

চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিকলীগের সভাপতি  গ্রেফতার

চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি নাসির উদ্দিন দিদারকে...

চকরিয়ায় সরকারি বনভূমি উদ্ধার

চকরিয়ায় অভিযান চালিয়ে সংরক্ষিত বনভূমিতে নির্মিত পাঁচটি ঝুপড়ি ঘর...

কবিগুরুর জন্মদিন আজ

বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালির...

আরও পড়ুন

চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিকলীগের সভাপতি  গ্রেফতার

চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি নাসির উদ্দিন দিদারকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ।মঙ্গলবার (৭ মে) রাত ১০টার দিকে তাকে গ্রেফতার করা হয়।  আদালতের...

কবিগুরুর জন্মদিন আজ

বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালির আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক তিনি। সংকটে প্রতিরোধ ও অভিযাত্রার প্রেরণাও তিনি। বরেণ্য এই...

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ডর্টমুন্ড

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে উঠলো বুরুশিয়া ডর্টমুন্ড। মঙ্গলবার রাতে প্যারিসে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। তাদের...

শাহ আমানত বিমানবন্দরে মিলল ৩ কোটি টাকার বৈদেশিক মুদ্রা

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী বিমান বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট  পরিত্যক্ত অবস্থায় ২ কোটি ৮৭ লাখ ৩৭ হাজার টাকার বৈদেশিক মুদ্রা উদ্ধার করা...