গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

বাংলাদেশের প্লাস্টিক পণ্য রপ্তানি বেড়েছে ২৬ শতাংশ

প্লাস্টিক পণ্য উৎপাদন ও রপ্তানি বেড়েছে। বর্তমানে বিশ্বের ১২৬টি দেশে রপ্তানি হচ্ছে বাংলাদেশে উৎপাদিত প্লাস্টিক পণ্য। বিশ্ববাজারে রপ্তানি করা বাংলাদেশি পণ্যগুলোর মধ্যে প্লাস্টিকের অবস্থান ১২তম। বর্তমানে বছরে সাড়ে ৮ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্যসামগ্রী রপ্তানি করে বাংলাদেশ।

২০২১-২০২২ অর্থবছরে ১৬ কোটি ৬২ লাখ মার্কিন ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছিল। পরের অর্থবছরেই তা বেড়ে দাঁড়ায় ২০ কোটি ৯৮ লাখ ডলারে। অর্থাৎ এক অর্থবছরের ব্যবধানে প্লাস্টিক পণ্য রপ্তানি বেড়েছে ২৬ দশমিক ২৩ শতাংশ। সেজন্য দেশের চাহিদা মিটিয়ে আগামী ২০৩০ সাল নাগাদ বছরে ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্যসামগ্রী রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিআইডিএ) তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ৫ হাজার ৩০টি প্লাস্টিক কারখানা আছে। এর মধ্যে ৯৮ শতাংশই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মালিকানায়। স্থানীয় বাজারে বছরে প্রায় ২৮ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য বিক্রি হয়। এরমধ্যে পিভিসি পাইপ বিক্রি হয় ৬ হাজার কোটি টাকার বেশি। এছাড়া প্রায় ৩ হাজার কোটি টাকার গৃহস্থালী সামগ্রী বিক্রি হয়।

প্লাস্টিক শিল্পখাত নিয়ে যে পরিকল্পনা সরকারের রয়েছে তার প্রথম ধাপ হলো ধারাবাহিকভাবে ১৫ শতাংশ হারে বার্ষিক প্রবৃদ্ধি নিশ্চিত করা। সরকারের লক্ষ্য, ২০২৮ সালের মধ্যে প্লাস্টিক এবং প্যাকেজিং শিল্পের বাজার ১০ হাজার কোটি মার্কিন ডলারে এবং ২০৩০ সালের মধ্যে ২০ হাজার কোটি মার্কিন ডলারে উন্নীত করা। গত বছরের ৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় অনুমোদিত প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালা-২০২৩ তে এসব লক্ষ্য ঠিক করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, ২০২৮ সালের মধ্যে এই খাতে পাঁচ লাখ নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে। ২০৩০ সালের মধ্যে প্লাস্টিক এবং প্যাকেজিং পণ্য ব্যবহারের ক্ষেত্রে শতভাগ বর্জ্যমুক্ত জাতি (জিরো ওয়েন্ট নেশন) হিসেবে স্বীকৃতি পাওয়ার ঘোষণাও রয়েছে নীতিমালায়।

এই খাতের জন্য নীতিমালার অধীনে কিছু প্রণোদনাও রাখা হয়েছে। সে অনুযায়ী, সরকার প্লাস্টিক পার্ক এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের পাশাপাশি মূলধনী সরঞ্জাম, খুচরা যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিক শুল্কমুক্ত আমদানিতে প্রথম ১০ বছরের জন্য আয়কর অব্যাহতি দেবে। এছাড়া বন্দরে পণ্য লোডিং, আনলোডিং, স্টোরেজ বা ক্যাপিটাল ইকুইপমেন্ট আমদানিতে রপ্তানি শুল্ক, শুল্ক, কর ও ফিতে বিশেষ ছাড় দেওয়া হবে।

সর্বশেষ

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা...

বান্দরবানে সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত অস্ত্র উদ্ধার

বান্দরবানের রুমা উপজেলা ও থানচির সীমান্তবর্তী এলাকা বাকলাই পাড়া...

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

তীব্র তাপদাহের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে আজ । প্রচণ্ড...

আনোয়ারায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

আনোয়ারা উপজেলায় পুকুরের পানিতে ডুবে মোহাম্মদ রায়হান(৩) নামে এক...

কাপ্তাইয়ে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

তীব্র তাপদাহ হতে মুক্তির জন্য  বৃষ্টির কামনায়  রবিবার (২৮এপ্রিল)...

জাতীয় পার্টি কার চাপে নির্বাচনে এসেছে তা পরিস্কার করতে হবে: কাদের

শনিবার (২৭ এপ্রিল) প্রত্যক্ষ ও পরোক্ষ চাপের কারণে দ্বাদশ...

আরও পড়ুন

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও ৭২ ঘণ্টা (তিন দিন) বাড়ানো হয়েছে।রোববার (২৮ এপ্রিল)...

বান্দরবানে সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত অস্ত্র উদ্ধার

বান্দরবানের রুমা উপজেলা ও থানচির সীমান্তবর্তী এলাকা বাকলাই পাড়া নামক স্থানে সেনাবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএফ) দুই জন সশস্ত্র সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়ে...

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

তীব্র তাপদাহের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে আজ । প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে যশোরে আহসান হাবিব নামের এক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। স্বজনদের দাবি, তার...

আনোয়ারায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

আনোয়ারা উপজেলায় পুকুরের পানিতে ডুবে মোহাম্মদ রায়হান(৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।রবিবার ( ২৮ এপ্রিল) দুপুর ১২ টার দিকে উপজেলার রায়পুর ইউনিয়নের ৮ নং...