গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

বাড়ির আঙ্গিনা ও পতিত জমিতে কদর বেড়েছে শিম চাষের

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

প্রান্তর জুড়ে হলুদ, বেগুনি ফুলে ভরে আছে চারপাশ,রাস্তার দুই পাশেই দেখা মিলবে কয়েক শত একর জমিতে হয়েছে শিমের চাষাবাদ। থোকায় থোকায় ধরেছে শিম।বছরের অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত রবি মৌসুম,রবি মৌসুমে জেলা সদরের অনেক কৃষক শীতকালীন সবজি হিসেবে করেছেন শিমের চাষ।

সদর উপজেলার গোয়ালিয়াখোলা এলাকার চাষি প্রফুল্ল কুমার তঞ্চঙ্গ্যা নিজের এ বছর নিজের ৪০ শতক জায়গায় করেছেন শীতকালীন সবজি শিমের চাষাবাদ,ভালো ফলনের আশায় পরিচর্যা করছেন শিম গাছের, জানালেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকেও পেয়েছেন সহযোগীতা,এ মৌসুমে শিমের চাষাবাদ করে এরি মধ্যে তিনি ৫০ হাজার টাকা পাইকারি দরে বিক্রি করেছেন অবশিষ্ট শিম বিক্রি করে আরো ১ লাখ ২০ হাজার টাকা পাবেন বলে ধারনা করছেন।খরচ গিয়েও তার আয় হবে প্রায় লাখ টাকা।

সদর উপজেলার আরেকজন তরুন চাষি মোঃ ইকন,গত করোনার সময়ে পড়ালেখা ছেড়েছেন,দারিদ্রতায় পড়ালেখা চালিয়ে যাওয়া সম্ভব না হলেও আত্মকর্মসংস্থানের জন্য বেছে নিয়েছেন কৃষিকে।

ইকন নিজের পৈত্রিক ১ একর জমিতে করেছেন শিম চাষ,করেছেন ১ লাখ টাকার শিম বিক্রি। এরই মধ্যে পাইকারি ৪০-৪৫ টাকায় জেলার বিভিন্ন বাজার হতে মহাজনরা এশে তার জমি হতেই শিম কিনে নিয়ে যাচ্ছেন।

জানালেন এক একর জমিতে শিম চাষাবাদে তার খরচ হয়েছে ১ লাখ বিশ হাজার টাকা এবং বিক্রি হবে প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা।তিন মাসে শিম চাষাবাদ ও বিক্রিতে তিনি লাখ টাকা উপার্জন করবেন যা দিয়ে চলবে তার পারিবারিক খরচ।

জেলা সদরের রেইসা ইউনিয়নের বাসিন্দা নাইনুচিং মারমা একজন গৃহিণী।এ বছর নিজের বাড়ির আঙ্গিনা ও চাষাবাদের জমিতে করেছেন শিম চাষ। তার জমিতে উৎপাদিত শিম পাড়া প্রতিবেশীদের দিচ্ছেন বিনামূল্যে।প্রতিবেশীদের দিতে পেরে তিনিও আনন্দিত।

বান্দরবান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ মোঃ হাসান আলী জানালেন রবি মৌসুমে শিম চাষ বেশ লাভজনক হওয়ায় অনেক কৃষকই নিজের বাড়ির আঙ্গিনা ও পতিত জমিতে করছেন শিম চাষ।

তিনি জানান এই মৌসুমে জেলার ৭ টি উপজেলায় মোট ৫১৩ হেক্টর জমিতে হয়েছে শিম চাষ। তিন মাসে বিঘা প্রতি একজন কৃষকের চাষাবাদে উৎপাদন খরচ হবে ২৫-৩০ হাজার টাকা যা ফলন উত্তোলনের পর ৯০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত পাইকারি দরে বিক্রি করেছেন।

এতে তিন মাসে একজন কৃষক বিঘা প্রতি ৭০-৮০ হাজার টাকা উপার্জন করছেন।

এছাড়াও তিনি জানান উৎপাদন বৃদ্ধির জন্য জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপজেলা পর্যায়ের কর্মকর্তা বৃন্দ কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করে যাচ্ছে,বাজার দর ভালো হওয়ায় কৃষকের মুখেও ফুটেছে স্বস্থির হাসি।

উল্লেখ্য পাইকারি দরে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা করে যা খুচরা বাজারে ৬৫-৭০ টাকা করে প্রতি কেজি বিক্রি হচ্ছে।

তাই শীতকালীন সবজি চাষ হিসেবে কৃষকের পতিত জমি ও বাড়ির আঙ্গিনায় কদর বেড়েছে শিম চাষের।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক ব‍্যক্তি হিটষ্ট্রোক মারা গেছে।মঙ্গলবার (৩০ এপ্রিল ) দুপুরে দক্ষিণ হাশিমপুর বড়পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।তিনি...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ। অদ্ভুদ এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা আমজাদ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।এতিমখানার নামে বরাদ্দ...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক ও সাধারণ পথচারীদের মাঝে বিনামূল্যে হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ করা হয়েছে।হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াকফ্) বাংলাদেশ-এর...