গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 15 June 2024

বাড়ির আঙ্গিনা ও পতিত জমিতে কদর বেড়েছে শিম চাষের

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

প্রান্তর জুড়ে হলুদ, বেগুনি ফুলে ভরে আছে চারপাশ,রাস্তার দুই পাশেই দেখা মিলবে কয়েক শত একর জমিতে হয়েছে শিমের চাষাবাদ। থোকায় থোকায় ধরেছে শিম।বছরের অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত রবি মৌসুম,রবি মৌসুমে জেলা সদরের অনেক কৃষক শীতকালীন সবজি হিসেবে করেছেন শিমের চাষ।

সদর উপজেলার গোয়ালিয়াখোলা এলাকার চাষি প্রফুল্ল কুমার তঞ্চঙ্গ্যা নিজের এ বছর নিজের ৪০ শতক জায়গায় করেছেন শীতকালীন সবজি শিমের চাষাবাদ,ভালো ফলনের আশায় পরিচর্যা করছেন শিম গাছের, জানালেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকেও পেয়েছেন সহযোগীতা,এ মৌসুমে শিমের চাষাবাদ করে এরি মধ্যে তিনি ৫০ হাজার টাকা পাইকারি দরে বিক্রি করেছেন অবশিষ্ট শিম বিক্রি করে আরো ১ লাখ ২০ হাজার টাকা পাবেন বলে ধারনা করছেন।খরচ গিয়েও তার আয় হবে প্রায় লাখ টাকা।

সদর উপজেলার আরেকজন তরুন চাষি মোঃ ইকন,গত করোনার সময়ে পড়ালেখা ছেড়েছেন,দারিদ্রতায় পড়ালেখা চালিয়ে যাওয়া সম্ভব না হলেও আত্মকর্মসংস্থানের জন্য বেছে নিয়েছেন কৃষিকে।

ইকন নিজের পৈত্রিক ১ একর জমিতে করেছেন শিম চাষ,করেছেন ১ লাখ টাকার শিম বিক্রি। এরই মধ্যে পাইকারি ৪০-৪৫ টাকায় জেলার বিভিন্ন বাজার হতে মহাজনরা এশে তার জমি হতেই শিম কিনে নিয়ে যাচ্ছেন।

জানালেন এক একর জমিতে শিম চাষাবাদে তার খরচ হয়েছে ১ লাখ বিশ হাজার টাকা এবং বিক্রি হবে প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা।তিন মাসে শিম চাষাবাদ ও বিক্রিতে তিনি লাখ টাকা উপার্জন করবেন যা দিয়ে চলবে তার পারিবারিক খরচ।

জেলা সদরের রেইসা ইউনিয়নের বাসিন্দা নাইনুচিং মারমা একজন গৃহিণী।এ বছর নিজের বাড়ির আঙ্গিনা ও চাষাবাদের জমিতে করেছেন শিম চাষ। তার জমিতে উৎপাদিত শিম পাড়া প্রতিবেশীদের দিচ্ছেন বিনামূল্যে।প্রতিবেশীদের দিতে পেরে তিনিও আনন্দিত।

বান্দরবান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ মোঃ হাসান আলী জানালেন রবি মৌসুমে শিম চাষ বেশ লাভজনক হওয়ায় অনেক কৃষকই নিজের বাড়ির আঙ্গিনা ও পতিত জমিতে করছেন শিম চাষ।

তিনি জানান এই মৌসুমে জেলার ৭ টি উপজেলায় মোট ৫১৩ হেক্টর জমিতে হয়েছে শিম চাষ। তিন মাসে বিঘা প্রতি একজন কৃষকের চাষাবাদে উৎপাদন খরচ হবে ২৫-৩০ হাজার টাকা যা ফলন উত্তোলনের পর ৯০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত পাইকারি দরে বিক্রি করেছেন।

এতে তিন মাসে একজন কৃষক বিঘা প্রতি ৭০-৮০ হাজার টাকা উপার্জন করছেন।

এছাড়াও তিনি জানান উৎপাদন বৃদ্ধির জন্য জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপজেলা পর্যায়ের কর্মকর্তা বৃন্দ কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করে যাচ্ছে,বাজার দর ভালো হওয়ায় কৃষকের মুখেও ফুটেছে স্বস্থির হাসি।

উল্লেখ্য পাইকারি দরে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা করে যা খুচরা বাজারে ৬৫-৭০ টাকা করে প্রতি কেজি বিক্রি হচ্ছে।

তাই শীতকালীন সবজি চাষ হিসেবে কৃষকের পতিত জমি ও বাড়ির আঙ্গিনায় কদর বেড়েছে শিম চাষের।

সর্বশেষ

টেকনাফ সৈকতে ভেসে এল অজ্ঞাত ব্যক্তির মরদেহ

কক্সবাজারের টেকনাফে সমুদ্র সৈকতে ভেসে এসেছে অজ্ঞাত পরিচয় এক...

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে...

ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত...

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ...

আরও পড়ুন

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (১৪ জুন) বিকাল ৩ টায় বসুন্ধরা আবাসিকের ৩ নম্বর সড়ক থেকে লাশটি...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে পলাতক আসামি আকাশ করকে (২৬) গ্রেফতার করা হয়েছে।গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় বাকলিয়া থানা এলাকা...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত হয়েছেন বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) এক শিক্ষার্থী।গতকাল বৃহস্পতিবার রাত আটটার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পামবাগান এলাকায়...

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের অংশগ্রহণে পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মহানবী হযরত...