গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 9 May 2024

এক বছরে সবচেয়ে বেশি রপ্তানি আয় ডিসেম্বরে

নিজস্ব প্রতিবেদক

নানা উদ্বেগ-উৎকষ্ঠার মধ্যেও রপ্তানি আয়ে উল্লম্ফন দেখা দিয়েছে। অনেক দিন পর এক মাসে ৫ বিলিয়ন (৫০০ কোটি) ডলারের বেশি রপ্তানি আয় দেশে এসেছে। বিদায়ী ২০২৩ সালের শেষ মাস ডিসেম্বরে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৫৩০ কোটি ৮১ লাখ (৫.৩১ বিলিয়ন) ডলার দেশে এনেছেন রপ্তানিকারকরা।

একক মাসের হিসাবে এই আয় এক বছরের মধ্যে সবচেয়ে বেশি; আর বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে পণ্য রপ্তানি থেকে ৫৩৬ কোটি ৫২ লাখ (৬.৩৬ বিলিয়ন) ডলার আয় করেছিল বাংলাদেশ। যা ছিল একক মাসের হিসাবে সর্বোচ্চ।

সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে আগের মাস নভেম্বরের চেয়ে ১১ শতাংশ বেশি রপ্তানি আয় দেশে এসেছে। নভেম্বরে পণ্য রপ্তানি থেকে ৪৭৮ কোটি ৪৮ লাখ (৪.৭৮ বিলিয়ন) ডলার আয় হয়েছিল।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) পণ্য রপ্তানি থেকে ২ হাজার ৭৫৪ কোটি (২৭.৫৪ বিলিয়ন) ডলার আয় করেছে বাংলাদেশ। এই অঙ্ক গত ২০২২-২৩ অর্থবছরের চেয়ে দশমিক ৮৪ শতাংশ বেশি। ২০২২-২৩ অর্থবছরের এই ছয় মাসে পণ্য রপ্তানি থেকে ২৭ দশমিক ৩১ বিলিয়ন ডলার আয় হয়েছিল।

অক্টোবর মাসে রপ্তানি আয়ে ধস নেমেছিল। ওই মাসে পণ্য রপ্তানি করে ৩৭৬ কোটি ২০ লাখ (৩.৭৬ বিলিয়ন) ডলার আয় করেছিল বাংলাদেশ। যা ছিল আগের বছরের অক্টোবরের চেয়ে ১৩ দশমিক ৬৪ শতাংশ কম। লক্ষ্যমাত্রার চেয়ে কম ছিল ২৮ দশমিক ৩৫ শতাংশ।

বাংলাদেশের ইতিহাসে এর আগে তিন মাসে কেবল ৫ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় দেশে এসেছিল। এর মধ্যে ২০২২ সালের নভেম্বর ও ডিসেম্বরে আসে যথাক্রমে ৫ দশমিক শূন্য নয় বিলিয়ন ও ৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। বিদায়ী বছরের প্রথম মাস জানুয়ারিতে এসেছিল ৫ দশমিক ১৩ বিলিয়ন ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের হালনাগাদ সব শেষ তথ্যে দেখা যায়, সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা ছিল ৫ দশমিক ৬২ বিলিয়ন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৫ দশমিক ৩১ বিলিয়ন ডলার।

ইপিবির তথ্য বিশ্লেষণে দেখা যায়, জুলাই-ডিসেম্বর সময়ে দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প থেকে এসেছে ২৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১ দশমিক ৭২ শতাংশ বেশি।

সর্বশেষ

রামুতে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

কক্সবাজারের রামুতে বাড়ি থেকে ডেকে নিয়ে আবুল কাশেম (৪০)...

বান্দরবান সদরে আব্দুল কুদ্দুছ আলীকদমে জামাল উদ্দীন চেয়ারম্যান নির্বাচিত

বিপুল উৎসাহ উদ্দীপনারা মধ্য দিয়ে শেষ হয়েছে বান্দরবান সদর...

আনোয়ারায় জলাবদ্ধতা নিরসনে চেয়ারম্যানের কাছে স্মারকলিপি

আনোয়ারা উপজেলার ঐতিহ্যবাহী জয়কালী বাজারের জলাবদ্ধতা নিরসন ও স্থায়ী...

পতেঙ্গায় বিমান বিধ্বস্ত স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের মৃত্যু

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় স্কোয়াড্রন...

বোয়ালখালীতে বজ্রপাতে আহত কৃষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে বজ্রপাতে আহত হয়ে উত্তম চৌধুরী (৫৫) নামের...

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব...

আরও পড়ুন

বান্দরবান সদরে আব্দুল কুদ্দুছ আলীকদমে জামাল উদ্দীন চেয়ারম্যান নির্বাচিত

বিপুল উৎসাহ উদ্দীপনারা মধ্য দিয়ে শেষ হয়েছে বান্দরবান সদর উপজেলা পরিষদ নির্বাচন। বান্দরবানে ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলার ৪৫ টি কেন্দ্রের ফলাফল ঘোষণা...

বোয়ালখালীতে বজ্রপাতে আহত কৃষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে বজ্রপাতে আহত হয়ে উত্তম চৌধুরী (৫৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে।বুধবার (৮ মে) দিবাগত রাত দেড়টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের...

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা।বৃহস্পতিবার (৯ মে) সকালে গণভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে...

পতেঙ্গায় দুর্ঘটনার কবলে প্রশিক্ষণ বিমান, আহত ২

চট্টগ্রামে পতেঙ্গায় অবতরণের আগে দুর্ঘটনার কবলে পড়েছে বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ বিমান। এ ঘটনায় দুই পাইলট আহত হয়েছেন।বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে...