গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

যারা আগুন সন্ত্রাস করে মানুষ হত্যা করে তারাই আজকে মানবাধিকারের কথা বলছে: ড. হাছান মাহমুদ

শিবুকান্তি দাশ, ঢাকা প্রতিনিধি

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিকতা পেশায় শৃংখলা ফিরিয়ে আনতে হবে। আজকে অনেকে সাংবাদিকতা পেশায় এসে তারা অপসাংবাদিকতার পথকে বেচে নিচ্ছে। পৃথিবীর অনেক বড় বড় দেশে আমাদের দেশের মতো এত সংবদপত্র নেই।

মন্ত্রী চলমান রাজনৈতিক পরিস্থিতির উল্লেখ করে বলেন, যারা মানবাধিকার লংঘন করে সমাজে বিশংখলার সৃষ্টি করেছে, আগুন সন্ত্রাস করে মানুষকে হত্যা করছে তারাই আজকে মানবাধিকারের কথা বলে বেড়াচ্ছে। সত্যকে প্রকাশ করতে সাংবাদিকদেরকে সাহসী ভূমিকা রাখতে তিনি আহবান জানান।

আজ রবিবার (১০ ডিসেম্বর) বিকালে জাতীয় প্রেস ক্লাবের ২য় তলায় জহুর হোসেন হলে অনুষ্ঠিত চট্রগ্রাম জার্নালিস্ট ফোরাম ঢাকার দুই সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা ও বরেণ্য সাংবাদিক দৈনিক আজাদীর ঢাকা ব্যুরো প্রধান এম ওয়াহিদ উল্লাহ ও দৈনিক ইত্তেফাকের সহযোগী সম্পাদক শীলব্রত বড়ুয়া’র স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অন্যান্য বক্তরা বলেন, এম ওয়াহিদ উল্লাহ ও শীলব্রত বড়–য়া ছিলেন সাংবাদিক সমাজের উজ্জল মুখ। তাদের পেশাগত জীবন ছিল সততা ও নিষ্ঠায় পরিপূর্ণ। তদের কলম ছিল সত্যের পক্ষে নির্ভীক। তাঁরা বেঁচে থাকবেন আমাদের মাঝে এক একজন আর্দশ মানুষ হিসেবে।

চট্রগ্রাম জার্নালিস্ট ফোরাম ঢাকার সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট টিভির হেড অফ নিউজ মামুন আবদুল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটি উপস্থাপনা করেন সিজেএফডির সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান।

দুই প্রয়াত সাংবাদিকের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন, জাতীয় প্রেস ক্লাবে সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শাহিন উল ইসলাম চৌধুরী, সিজেএফডি’র সাবেক সভাপতি মেজবাহ উদ্দিন জঙ্গী, মোস্তফা কামাল, একুশের টিভির ডেপুটি হেড আর নিউজ সাইফ ইসলাম দিলাল, বাংলাদেশ সংবাদ সংস্থার বিশেষ প্রতিনিধি অনুপ খাস্তগীর, বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসের সিটি এডিটর কানাই চক্রবর্তী, সিজেএফডির সাবেক সাধারণ সম্পাদক এনামুল হক, সাবেক সাধারণ সম্পাদক শামীম জাহাঙ্গীর ও সহসভাপতি শিবুকান্তি দাশ।

প্রয়াতের পরিবারের পক্ষ থেকে এম ওয়াহিদ উল্লাহ’র স্ত্রী মিসেস ওয়াহিদ ও ছেলে আসিব ওয়াহিদ এবং শীলব্রত বড়ুয়ার পরিবারের পক্ষে বাসাসের চীফ রিপোর্টার সমীর কান্তি বড়ুয়া বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রয়াত সাংবাদিক এম ওয়াহিদ উল্লাহ ও শীলব্রত বড়–য়া দুইজনই গুণী সাংবাদিক ছিলেন। তারা আমৃত্যু সাংবাদিকতার পেশায় ছিলেন।তাঁদের কর্মময় জীবন ছিল সততা ও ন¤্রতায় ভরা।

এম ওয়াহিদ উল্লাহ চট্রগ্রামের প্রভাবশালী দৈনিক আজাদীর ঢাকা ব্যুারোতে নিষ্ঠার সাথে কর্ম করে গেছেন। শীলব্রত বড়ুয়া দৈনিক ইত্তেফাকে দীঘীকাল পেশাগত দায়িত্ব পালন করেছেন। তাদের সাদাসিদে জীবনে সকালের শ্রদ্ধার পাত্রই ছিলেন।

সর্বশেষ

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, বিগত সময়ের...

বৈদেশিক মুদ্রাসহ শাহ আমানত বিমানবন্দরে যাত্রী আটক

আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে...

আরও পড়ুন

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য, জনগণকে মূল বিষয় হিসেবে মনে করে না। বিদেশি প্রভুদের...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে শ্রদ্ধা জানানো হয়েছে। ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ শ্রদ্ধা নিবেদন...

দেশ ও জনগণের জন্য কাজ করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীদের...

এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, আবাসন মানুষের কাঙ্খিত বিষয়। দেশের সকল জনগণকে আবাসনের ব্যবস্থা করে দিতে আমরা অঙ্গীকারাবদ্ধ।আজ শুক্রবার দুপুরে...