গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 17 May 2024

আশ্রয়ণ প্রকল্প: ঘর পেয়েও টাই হয়নি গৃহহীন আজিজুলের

আশ্রয়ণ প্রকল্পের ঘর দখলের অভিযোগ

মোঃ ইমরান হোসেন, রাঙ্গুনিয়া

ইট ভাঙার কাজ করেন দিনমজুর আজিজুল। অভাবে টানাপোড়েনের সংসার। বউ মারা যান বছর চারেক আগে। বসতভিটে না থাকায় ৩ ছেলে ১ মেয়ে নিয়ে থাকতেন আত্মীয়স্বজনের আশ্রয়ে। মেয়ের বিয়ে হলেও ভূমিহীন হওয়ায় ৩ ছেলে নিয়ে আত্মীয়স্বজনের আশ্রয়ে কতোদিনই বা আর থাকতে পারবেন বৃদ্ধ আজিজুল হক।

ভূমিহীন আজিজুল হকের এমন সংশয় ও অনিশ্চয়তার জীবনে আশাজাগানিয়া হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ভিটেমাটি ও ঘর দুটোই পেয়েছেন আজিজুল হক। সে উপজেলার কোদালা ইউনিয়নের মৃত আমির শরিফের ছেলে।

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে সেসময় আজিজুল হক স্বস্তির নিঃশ্বাস ফেললেও আজ প্রায় ১৫ মাস ধরে তার গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে একই ইউনিয়নের আকতার হোসেন নামের সেখানকার আরেক উপকারভোগী। এখন আজিজুল হকের সে ঘর দখল করে বসবাস করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উপহারের ঘরের জমি আজিজুল হকের নামে রেজিস্ট্রি ও নামজারী খতিয়ান সৃজনসহ যাবতীয় কাজ সম্পন্ন হলেও সেখানে থাকতে পারছেন না আজিজুল। সে ঘর দখল করে বসবাস করছেন সস্ত্রীক মো. আকতার হোসেন। অভিযোগ আজিজুল হকের।

অশ্রুসিক্ত চোখে বৃদ্ধ আজিজুল হক বলেন, “অভাবে সংসারে পরের আশ্রয়ে থাকতাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দুঃখ বুঝেছেন। একসময় ভিটেমাটি ও ঘর কিছুই ছিলোনা, সবই দিয়েছেন তিনি। এখন আমার ঘরের তালা ভেঙে সেখানে ঢুকে ঘর দখলে নিয়েছেন সস্ত্রীক মো. আকতার হোসেন। গত ২মাস ধরে সেখানে বসবাস করছেন মো. আকতার হোসেন ও কুনছুমা আকতার দম্পতি। এ নিয়ে আমি ইউনিয়ন পরিষদ ও ভূমি অফিসে গেলেও কেউ আমার কথা বুঝতে চাইছেনা। আর ঘরেও ঢুকতে পারিনি। কেউকেউ বলছে আমার ঘর বাতিল করে আকতারকে দিছে। এখন আমি কার কাছে যাবো, আমি আবারও শেষ হয়ে গেলাম”।

এর আগে গত বছরের জুলাইয়ে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলার কোদালা ইউনিয়নের লট-৫ জঙ্গল কোদালা মৌজায় ২ শতাংশ জমিসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়েছেন আজিজুল হক।

ভূমি অফিস সূত্রে জানা গেছে, আজিজুল হকের নামের ঘরটি বাতিল করা হয়নি এবং এইটা তার পরিবর্তে অন্য কাউকেও দেওয়া হয়নি। চলতি বছরের আগষ্টে একই মৌজায় আকতার হোসেনও প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, আজিজুল হক যে ঘরটি নিজের বলে দাবী করেছেন সে ঘরে এখন বসবাস করছেন আকতার হোসেন ও কুনছুমা আকতার দম্পতি। বিদ্যুৎ সংযোগ এখন পায়নি তাঁরা।

সেখানকার উপকারভোগী মো. ইসমাইলের স্ত্রী রুমা আকতার বলেন, “আমরা একবছর ধরে এইখানে আছি। বৃদ্ধ আজিজুল হক চাচাসহ আমরা ৫জন একসাথে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছি। জমির রেজিস্ট্রিও একসাথে হইছে। চাচা মাঝেমধ্যে আসতো কিন্তু এরপরেও চাচার ঘরে গত দুমাস ধরে বসবাস করছেন আকতার হোসেন ও কুনছুমা আকতার। তবে ইউএনও স্যারের অফিস থেকে শুরু করে সবখানে চাচাসহ আমরা ৫জন একসাথে গেলেও আকতার হোসেন বা কুনছুমা আকতার কেউই যায়নি সেখানে”।

গত প্রায় ৩ বছর ধরে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে বসবাস করছেন মো. বাবর আলীর স্ত্রী শাকি আকতার। তিনি জানান, “বৃদ্ধ আজিজুল হক চাচা রেজিস্ট্রিসহ ঘর পেলেও রাতে থাকেননি। তবে গত ২মাস ধরে সেখানে থাকছেন সস্ত্রীক আকতার হোসেন”।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক উপকারভোগী ও বেশ কয়েকজন স্থানীয়রা জানান, ” বৃদ্ধ আজিজুল হককে প্রধানমন্ত্রী ঘর উপহার দিয়েছেন। আকতারকেও দিয়েছেন তবে আকতারেরটা এখনও রেজিস্ট্রি হয়নি। এরপরেও আকতার আজিজুল হকের ঘরে ঢুকে পড়েছে। শুনেছিলাম আজিজুল চাচার ঘর বাতিল করে আকতারকে দেওয়া হইছে। তাছাড়া এখানে ঘর নিয়ে ৫ পরিবার নিজেরা না থেকে ভাড়া দিয়েছেন। সে ভাড়াটিয়ারা বিভিন্ন অপকর্মেও জড়িত। দুয়েকটা ঘর বিক্রি হইছে বলেও গুঞ্জন আছে। আমরা কেউ কিছু বললে আমাদের সাথে ঝামেলা করবে। তাই আমরা মুখ বন্ধ রাখি”।

অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে অভিযুক্ত আকতার হোসেন জানান, ” আমি দিনমজুর মানুষ। ঘর পেয়েছি, জমি রেজিস্ট্রি হয়নি। কয়েকদিনের মধ্যে হবে বললো ভূমি অফিস থেকে। আজিজুল হক চাচা সেখানে থাকেনি। তাই আমরা ঢুকে গেছি”।

জমি রেজিস্ট্রি না হলে তালা ভেঙে আজিজুল হকের ঘরে কেন ঢুকেছে সে অভিযোগ প্রসঙ্গ টেনে জানতে চাইলে আকতার হোসেন বলেন, “আমি ঘরটির তলা ভরাট করেছি। এ ঘরটি আমাকে দেওয়া হইছে। তালা ভাঙিনি আর আমাকে ঢুকতে বলেছে ইউপি চেয়ারম্যান ও ভূমি অফিসের স্যার”।

তবে আজিজুল হকের তালা ভাঙার সত্যতা নিশ্চিত করেছেন আকতার হোসেনের স্ত্রী কুনছুমা আকতার ও শ্বশুর আজিজ। তাঁরা দু’জনেই জানান, “এই ঘরটি আজিজুল হক চাচা নেয়নি। আমরা এ ঘরের অনেক কাজ করেছি এবং গত দুমাস ধরে এখানে থাকছি”।

এ প্রসঙ্গে জানতে চাইলে আকতার হোসেনের দাবী অস্বীকার করে কোদালা ইউপি চেয়ারম্যান আবদুল কাইয়ুম বলেন, “প্রধানমন্ত্রীর উপহারের একজনের ঘরে আরেকজন থাকার সুযোগ নেই। আজিজুল হক ভালো মানুষ। আমি কখনওই আকতার হোসেনকে এসব বলিনি। এখানে ইউএনও স্যার ও ভূমি অফিস ছাড়া কারও হস্তক্ষেপের সুযোগ নেই। তবে এ বিষয়ে আজিজুল হক আমাকে জানালে উভয়পক্ষকে ডাকি। সেখানে আকতার হোসেনের প্রতিনিধি টিটু বলেছিল আজিজুল হকের ঘর বাতিল করে আকতারকে দিয়েছে। আমি কাগজপত্র দেখিনি। সেটা শুনে আজিজুলকে ভূমি অফিসে যোগাযোগ করতে বলি”।

জানতে চাইলে শিলক ইউনিয়ন ভূমি অফিসের উপ সহকারী কর্মকর্তা মো. নাজিম উদ্দীন বলেন, “সরকারি উপহারের ঘর নিয়ে না থেকে ভাড়া কিংবা বিক্রি এসবের সুযোগ নেই। আজিজুল হকের ঘরে অন্য কেউ থাকার সুযোগ নেই। বিষয়টি আমি দ্রুত খোঁজ খবর নিয়ে ইউএনও স্যারকে জানিয়ে ব্যবস্থা নেবো”।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গণি ওসমানী বলেন, “আজিজুল হকের বিষয়টি জানিনা, উনি কাগজপত্র নিয়ে আমার কাছে কিংবা এসিল্যান্ড এর কাছে আসলেই আমরা এটার সমাধান করে দেবো। প্রধানমন্ত্রীর উপহারের ঘর নিয়ে অনিয়মের সুযোগ নেই। যার ঘর শুধুমাত্র সে ও তার পরিবার থাকতে পারবে। ভাড়া দেওয়া কিংবা বিক্রি করতে পারবেনা। এরকম অনিয়মের কিছু অভিযোগ আমাদের কাছে এসেছে। আমরা এসবের তালিকা করছি এবং প্রসিডিওর অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে”।

এছাড়াও এসব ঘরের জমি রেজিস্ট্রি না হলেও জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরিত সনদপত্র প্রাপ্তির পরে ঘরে থাকতে পারবেন। কেননা যে ঘর পাচ্ছেন তাকেই সনদপত্র দেওয়া হয়েছে।জমি রেজিস্ট্রি ও নামজারী হতে কিছুটা সময় লাগে। আর এসব ঘর তো যাদের ভিটেবাড়ি নাই তাদের জন্যই”। যোগ করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গণি ওসমানী।

সর্বশেষ

কক্সবাজারে খাল থেকে দুই জেলের লাশ উদ্ধার

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল থেকে দুই জেলের লাশ উদ্ধার...

যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঝর্ণায় ডুবে স্কুলছাত্রের মৃত্যু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ঝর্ণা থেকে নিখোঁজ হওয়ার ১০ ঘণ্টা...

ফটিকছড়িতে আগুনে পুড়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে আগুনে পুড়ে আলী হোসেন (৩৫) নামে এক...

চন্দনাইশে ছাত্রলীগ নেতার হাতে কলেজ শিক্ষক লাঞ্চিত 

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের নেতা সেফাতুন নুর চৌধুরীর...

কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

কুমিল্লার চৌদ্দগ্রামে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে...

আরও পড়ুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঝর্ণায় ডুবে স্কুলছাত্রের মৃত্যু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ঝর্ণা থেকে নিখোঁজ হওয়ার ১০ ঘণ্টা পর এক স্কুলছাত্রের মরদেহ উদ্ধার করা হয়েছে।বৃহস্পতিবার (১৬ মে) রাত সাড়ে ৯টায় ঝর্ণা থেকে তার...

ফটিকছড়িতে আগুনে পুড়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে আগুনে পুড়ে আলী হোসেন (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার (১৬ মে) বিকালে উপজেলার নানুপুর ইউনিয়নের মাইজভাণ্ডার এলাকায় এ ঘটনা ঘটে।নিহত আলী হোসেন...

চন্দনাইশে ছাত্রলীগ নেতার হাতে কলেজ শিক্ষক লাঞ্চিত 

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের নেতা সেফাতুন নুর চৌধুরীর হাতে রাষ্ট বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক লাঞ্ছিতের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৬ মে ) উপজেলার গাছবাড়িয়া সরকারি...

বিলাইছড়িতে নির্বাচন উপলক্ষে জেলা প্রশাসকের মতবিনিময় সভা

আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ ২য় ধাপে নির্বাচন উপলক্ষে রাঙ্গামাটির বিলাইছড়িতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (১৬ মে) বিলাইছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত...