গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

কাপ্তাইয়ে আলো ছড়াচ্ছে কিশোর কিশোরী ক্লাব

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি)

সরকারের মহিলা ও শিশু বিষয়ক  মন্ত্রনালয়ের অধীনে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন কিশোর কিশোরী স্থাপন প্রকল্পের আওতায় সারাদেশের ন্যায় রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫ টি ইউনিয়নে গত ২০১৯  সাল হতে ৫ টি কিশোর কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে। 

কাপ্তাই উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের তত্ত্বাবধানে এই ক্লাবে সপ্তাহে ২ দিন বিনামূল্যে কন্ঠ সঙ্গীত ও আবৃত্তি প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এছাড়া জেন্ডার প্রমোটরদের মাধ্যমে  সমাজের ইতিবাচক পরিবর্তনে কিশোর কিশোরীদের ক্ষমতায়নে বাল্য বিবাহ এবং  নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতন করা হচ্ছে।

প্রতিটি ক্লাবে মহিলা বিষয়ক কার্যালয় কর্তৃক নিয়োগকৃত ১ জন সঙ্গীত শিক্ষক, ১ জন আবৃত্তি শিক্ষক এবং ১ জন জেন্ডার প্রমোটর এই প্রশিক্ষণ কাজে নিয়োজিত আছেন। এছাড়া

সম্প্রতি এই প্রকল্পের অধীনে কিশোর কিশোরীদের কারাতে প্রশিক্ষণের জন্য কাপ্তাইয়ে একজন কারাতে প্রশিক্ষক যোগদান করেছেন।

প্রতিটি ক্লাবে ১১ হতে ১৮ বছরের ২০ জন কিশোরী ও ১০ জন কিশোর এই প্রশিক্ষণ গ্রহন করে থাকেন। ইতিমধ্যে এই কেন্দ্রগুলো হতে প্রশিক্ষণ গ্রহন করে অনেক কিশোর কিশোরী গান এবং আবৃত্তিতে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সফলতা অর্জন করেছেন। বলতে গেলে তৃনমুল পর্যায়ে সাংস্কৃতিক বিকাশে কিশোর কিশোরী ক্লাব গুলো অনন্য ভূমিকা পালন করে আসছেন।

নারানগিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর কিশোরী ক্লাবের গানের শিক্ষার্থী অন্বেষা সেন এম্পি বলেন, আমি বিনামূল্যে এই ক্লাব হতে গান শিখে আসছি। এইখানে বিনামূল্যে গান শেখার পাশাপাশি সপ্তাহে ২ দিন পুষ্টিকর নাস্তা দেওয়া হয়। ইতিমধ্যে আমি জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা, শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতা এবং কাপ্তাই সঙ্গীত আইডল ২০২৩ এ অংশগ্রহন করে উপজেলা এবং জেলা পর্যায়ে অনেক পুরস্কার অর্জন করেছি।

ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় কিশোর কিশোরী ক্লাবের   শিক্ষার্থী সুমেধা তনচংগ্যা ও অনুপ তনচংগ্যা এবং চিৎমরম সরকারি প্রাথমিক বিদ্যালয় কিশোর কিশোরী ক্লাবের শিক্ষার্থী ছাইন ছাইন নু মারমা  বলেন, সপ্তাহে বৃহস্পতিবার এবং শুক্রবার আমরা এই কিশোর কিশোরী ক্লাবে বিনামূল্যে গান ও আবৃত্তি শিখছি এবং বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহন করছি।

ওয়াগ্গা ইউনিয়ন এর  ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের কিশোর কিশোরী ক্লাবের গানের শিক্ষক জ্যাকলিন তনচংগ্যা বলেন , সপ্তাহে বৃহস্পতিবার এবং শুক্রবার ২ দিন এই ক্লাবে প্রতিদিন ২ ঘন্টা করে ক্লাস নেওয়া হয়। বিভিন্ন কিশোর কিশোরী  ক্লাবের অনেক শিক্ষার্থী গান এবং আবৃত্তি শিখে উপজেলা ও জেলা পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহন করে পুরস্কার অর্জন করেছেন।

চিৎমরম ইউনিয়ন এর চিৎমরম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর কিশোরী ক্লাবের আবৃত্তি শিক্ষক পুর্নতা বড়ুয়া এবং ওয়াগ্গা ইউনিয়ন এর সাপছড়ি ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের কিশোর কিশোরী ক্লাবের আবৃত্তি শিক্ষক তসলিমা জাহান জাফরিন বলেন , মূলত  সমাজের পিছিয়ে পড়া এবং দরিদ্র পরিবারের কিশোর কিশোরীরা এইখানে প্রশিক্ষণ গ্রহন করে থাকেন। অনেকে এইখান থেকে প্রশিক্ষণ গ্রহন করে সফলতা অর্জন করেছেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রিনি চাকমা বলেন, কিশোর কিশোরীদের ক্ষমতায়নের জন্য এটি সরকারের একটি ভালো পদক্ষেপ। অধিদপ্তর কর্তৃক নির্দেশনা অনুসারে কাপ্তাই ৫ টি ইউনিয়ন এর ৫ টি কিশোর কিশোরী ক্লাবে এই কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন হচ্ছে । এ প্রকল্পের মাধ্যমে দরিদ্র পরিবারের ছেলে মেয়েরা পড়াশোনার পাশাপাশি বিনামূল্যে গান, আবৃত্তি ও কারাতে শিখার সুযোগ সৃষ্টি হয়েছে। তাছাড়া নারী ও পুরুষের বৈষম্য দূরীকরণ এবং সমাজের ইতিবাচক পরিবর্তনে চেইন্জ এজেন্ট হিসাবে তাঁরা ভূমিকা রাখতে পারবে বলে আমি মনে করি।

সর্বশেষ

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে বলে জানিয়েছেন...

রাঙ্গুনিয়ায় পথচারীদের জুস ও পানি দিল এনএনকে ফাউন্ডেশন

চট্টগ্রামে টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে...

পেকুয়ায় কাজ করার সময় বজ্রপাতে দুই লবণচাষীর মৃত্যু

কক্সবাজারের পেকুয়া উপজেলায় বজ্রপাতে দুই লবণচাষীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।...

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক...

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে চসিক-সিডিএ

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে সমন্বয়হীনতা এড়িয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও...

শ্রমিককে বঞ্চিত করলে কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী

মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান...

আরও পড়ুন

রাঙ্গুনিয়ায় পথচারীদের জুস ও পানি দিল এনএনকে ফাউন্ডেশন

চট্টগ্রামে টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে এবং বাতাসের আর্দ্রতা থাকায় ঘামও হচ্ছে। এতে কষ্ট পাচ্ছেন শ্রমজীবি ও কর্মজীবি সাধারণ মানুষ। এই...

পেকুয়ায় কাজ করার সময় বজ্রপাতে দুই লবণচাষীর মৃত্যু

কক্সবাজারের পেকুয়া উপজেলায় বজ্রপাতে দুই লবণচাষীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ মে) ভোরে উপজেলার মগনামা ইউনিয়নের কোদাইল্যাদিয়া ও রাজাখালী ইউনিয়নের ছড়ি পাড়া এলাকায় এ...

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।বুধবার (১ মে) সন্ধ্যায় উপজেলার রোসাংগিরি ইউনিয়নের ধুরুংকুল এলাকার আহাম্মদ ছাফা সারাং...

মিরসরাইয়ে হারানো ঐতিহ্য ফেরাতে ঘুড়ি উৎসব

গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যের অন্যতম একটি ঘুড়ি। কালের বিবর্তনে এই ঐতিহ্য অনেকটা হারাতে বসেছে। হারানো এই ঐতিহ্যকে ফেরাতে তীব্র তাপদাহকে উপেক্ষা করে মিরসরাইয়ে প্রথমবারের...