গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 6 May 2024

ভূমিকম্পে কাঁপলো দিল্লি, জনমনে আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক

আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো ভারতের রাজধানী দিল্লি। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে নয়াদিল্লী ও আশেপাশের এলাকায় ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এ ঘটনায় এখনও কোন ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোন খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। প্রায় ১০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। একাধিক বহুতল থেকে এই কম্পনের জেরে তড়িঘড়ি রাস্তায় বেরিয়ে আসেন সাধারণ মানুষ।

ভূমিকম্পের জেরে আতঙ্কিত হয়ে পড়েন দিল্লি, পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, শ্রীনগর, কিশতওয়ার, পুঞ্চ, মোহালির বাসিন্দারা। তবে ভূমিকম্পে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। কিছু দিন আগেই আফগানিস্তান পাকিস্তান ও ভারতজুড়ে একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছিলো।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, জম্মু কাশ্মীরের ডোডা জেলার গান্দোহ ভালেসা গ্রামে থেকে ১৮ কিলোমিটার দূরে, ৩০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎপত্তি হয়েছে। দিল্লি ছাড়াও পাঞ্জাব এবং হরিয়ানাতে অনুভূত হয়েছে কম্পন।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এক টুইট বার্তায় জানিয়েছে, ভূমিকম্পটি হয়েছে মঙ্গলবার দুপুর ১টা বেজে ৩৩ মিনিট ৪২ সেকেন্ডে। শুধু ভারত নয়, এই কম্পন অনুভূত হয়েছে পাকিস্তান এবং চীনেও। কেঁপে উঠেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরও।

গত ২১ মার্চ দিল্লিতে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিলো ২ দশমিক ৭। রাতের পর আবারও বিকেল চারটার দিকে কেঁপে উঠে দিল্লি। সেই ভূকম্পনের কেন্দ্র ছিলো আফগানিস্তান। কেঁপে উঠেছিল ভারতের দিল্লি, পঞ্জাব, উত্তরাখণ্ড, রাজস্থান, কাশ্মীর।

ভূমিকম্পের কারণে কেঁপে উঠেছিল চীন, তাজাকিস্তান, কাজাকস্তান, উজবেকিস্তান, পাকিস্তান, তুর্কমেনিস্তান। হঠাৎ করে ভূমিকম্প ও অফটার শকরের ধাক্কায় আতঙ্কিত হয়ে পড়েন দিল্লির বাসিন্দারা। বাড়ি ছেড়ে বেশিরভাগ মানুষ নেমে আসে রাস্তায়।

সর্বশেষ

মিরসরাইয়ে প্রার্থীর পক্ষে টাকা বিতরণ করায় ৫০ হাজার টাকা জরিমানা

মিরসরাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী শেখ মোহাম্মদ আতাউর...

সীতাকুণ্ডে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

চট্টগ্রামের সীতাকুণ্ডে তাহমিনা আক্তার টুম্পা (২৬) নামে এক গৃহবধূর...

চবিতে ভর্তি হতে দিতে হবে ডোপ টেস্ট, পজিটিভ এলে ভর্তি বাতিল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এখন থেকে ভর্তির সময় শিক্ষার্থীকে ডোপ...

নেত্রকোনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

নেত্রকোনার আটপাড়ায় হাওরে ধান কাটার সময় বজ্রপাতে দিলোয়ার মিয়া...

বাসের ধাক্কায় দু,জন নিহত

রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় পিকআপ ভ্যানের চালকসহ ২ জন...

দুপুর ১টার মধ্যে তীব্র ঝড়ের আশঙ্কা আবহাওয়া অফিসের

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তীব্র বেগে ঝড় বয়ে...

আরও পড়ুন

মিরসরাইয়ে প্রার্থীর পক্ষে টাকা বিতরণ করায় ৫০ হাজার টাকা জরিমানা

মিরসরাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী শেখ মোহাম্মদ আতাউর রহমানের পক্ষে টাকা বিতরণ করায় তাঁর এক আত্মীয়কে ৫০ হাজার টাকা জরিমানা করেছে মিরসরাই উপজেলা...

সীতাকুণ্ডে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

চট্টগ্রামের সীতাকুণ্ডে তাহমিনা আক্তার টুম্পা (২৬) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।রবিবার (৫ মে) রাত ৯ টার দিকে উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের আকিলপুর...

চন্দনাইশ উপজেলা নির্বাচনের মনোনয়ন যাচাই-বাছাই, প্রার্থিতা বাতিল ১

চন্দনাইশ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি- সম্পাদকসহ মনোনয়নপত্র জমা করেছিলেন আওয়ামী লীগের চার নেতা।রবিবার (৫ মে) যাচাই-বাছাই শেষে খেলাপি ঋণের...

সীমান্তে মাইন বিস্ফোরণে একজনের পা বিচ্ছিন্ন, আহত ৩ জন

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ফুলতলী সীমান্তের ৪৭ নম্বর পিলার এলাকায় স্থল মাইন বিস্ফোরণে তিনজন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের দুই পা বিস্ফোরণে বিচ্ছিন্ন হয়ে...