গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার বিরুদ্ধে ৩২টি ভূয়া অভিযোগের সত্যতা পাননি তদন্ত কমিটি

ডেস্ক নিউজ

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া। এখানে দায়িত্ব নেয়ার পর সিভিল সার্জনের নির্দেশনায় স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও কোভিড চলাকালীন সময়ে জীবনের চরম ঝুঁকি নিয়ে কন্ট্রোল রুমে বসে যুগ্ম ফোকাল পারসন হিসেবে সার্বক্ষণিক সেবা প্রদান করেছেন তিনি। জাতির ক্রান্তিলগ্নে ভিআইপি ও প্রবাসীদের কোভিড পরীক্ষাসহ যাবতীয় সেবা দিতে গিয়ে স্বাস্থ্য বিভাগে সুনাম অর্জন করায় তার উপর ঈর্ষান্বিত হয়ে স্বাস্থ্য বিভাগের কতিপয় অসাধু ও স্বার্থান্বেষী চক্র বিভিন্নভাবে ষড়যন্ত্র শুরু করে। সুজন বড়ুয়ার বিরুদ্ধে বিভিন্ন সংস্থা ও দপ্তরে নামে-বেনামে দেয়া ৩২টি অভিযোগ কর্তৃপক্ষের তদন্তে সত্যতা মেলেনি।

সরেজমিনে জানা গেছে, বিভাগীয় প্রার্থী হিসেবে স্বাস্থ্যসেবা বিভাগে ‘স্বাস্থ্য সহকারী’ হিসেবে ২০০৪ সালে যোগদান করেন সুজন বড়ুয়া। তিনি কক্সবাজারের উখিয়া উপজেলায় ‘স্বাস্থ্য সহকারী’ হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পরে স্যানিটারী ইন্সপেক্টর পদে পদোন্নতি পেয়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি, রাঙ্গামাটির রাজস্থলী ও ফেনী সিভিল সার্জন কার্যালয়ে দায়িত্ব পালন করেন তিনি। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করায় ২০১৮ সালে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ‘জেলা স্বাস্থ্য তত্ত্ববধায়ক’ পদে পদোন্নতি প্রদান করার পর চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে যোগদান করেন সুজন বড়ুয়া। তার পদোন্নতিতে ঈর্ষান্বিত হয়ে কর্মক্ষেত্রে হেয় প্রতিপন্ন ও ক্ষতি করার কু-মানসে স্বাস্থ্য বিভাগের কতিপয় অসাধু ও স্বার্থান্বেষী চক্র বিভিন্ন দপ্তর, সংস্থা ও প্রতিষ্ঠানে নামে-বেনামে অভিযোগ দিতে থাকে।

অভিযোগে তার বিরুদ্ধে আনীত ভূয়া নাগরিকত্ব ও জাল সনদের মাধ্যমে দুই জেলার স্থায়ী বাসিন্দা দেখিয়ে চাকুরী লাভের বিষয়টিও মিথ্যা প্রমাতি হয়। অভিযোগগুলো খতিয়ে দেখার জন্য চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জনকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির তদন্তে অভিযোগের সত্যতা মেলেনি। ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য সহকারী হারুণ-অর রশিদ, পিতা-জাহাঙ্গীর আলম বাদী হয়ে সুজন বড়ুয়ার বিরুদ্ধে বান্দরবান চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১৬/২০২১ মামলা রুজু করেন। আদালতে এটি মিথ্যা প্রমাণিত হওয়ায় মামলাটি খারিজ পূর্বক সুজন বড়ুয়াকে অব্যাহতি প্রদান করা হয়। তবে স্থায়ী বাসিন্দা সংক্রান্ত বিষয়ে বিজ্ঞ চট্টগ্রাম চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে (আমলী আদালত-২) মিথ্যা অভিযোগে সি.আর মামলা নং-১৪৮৬/২০২০ চলমান আছে বলে জানান সুজন বড়ুয়া।

এ ব্যাপারে গত ২৫ মে স্মারক নং-সিএসসি/শা-৫/২০২৩/১৮৩০ মূলে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদনে বলা হয়, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বিরুদ্ধে ৩২টি অভিযোগ পাওয়া যায়। সবগুলো অভিযোগ কর্তৃপক্ষের তদন্ত প্রতিবেদনে মিথ্যা প্রমাণিত হয়েছে। দাপ্তরিক কাজে সুজন বড়ুয়ার কোন ধরণের অবহেলা নেই। এক শ্রেণির দুষ্টু চক্র তাকে হেয় প্রতিপন্ন করার করার জন্য তার বিরুদ্ধে বিভিন্ন দপ্তর ও সংস্থায় ভূয়া অভিযোগ দিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ফেনী জেলার সাবেক সিভিল সার্জন, সাবেক বিভাগীয় পরিচালক ও বর্তমানে বাংলাদেশ পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে কর্মরত জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার বিরুদ্ধে নামে-বেনামে দেয়া অভিযোগ গুলো সঠিক নয়। তার পদোন্নতি ও কাজে সততার বিষয় সহ্য করতে না পেরে একটি দুষ্টু চক্র সুজনের বিরুদ্ধে অভিযোগ দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সুজন, চট্টগ্রামের সাধারণ সম্পাদক এডভোকেট আকতার কবীর চৌধুরী বলেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার বিরুদ্ধে নাম-বেনামে আনীত ৩২টি অভিযোগ বিভাগীয় তদন্ত হয়েছে। সবগুলো অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে। আইনে আছে, যদি একই ব্যক্তির বিরুদ্ধে একটি বিষয়ে একবার মামলা বা অভিযোগ করা হয় তাহলে আর দ্বিতীয় বার অভিযোগ করার সুযোগ নেই। তার প্রমোশনে অনিয়ম হয়নি, জনগুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা খাতে কাজের পরিধির উপর স্বাস্থ্য অধিদপ্তর তাকে যথাযথভাবে পদোন্নতি দিয়েছে। কিন্তু একটি মহল অফিসিয়াল ও সামাজিকভাবে হয়রানি করার উদ্দেশ্যে বিভিন্ন সংস্থা ও দপ্তরে তার বিরুদ্ধে বারবার একই অভিযোগ দিচ্ছে। অভিযোগগুলো বারবার মিথ্যা প্রমাণিত হওয়ায় অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরী বলে আমি মনে করি।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া এ বিষয়ে বলেন, স্বাস্থ্য সেবা বিভাগে আমার সততা, শ্রম, মেধা ও যোগ্যতার বিষয় সহ্য করতে না পেরে নানাভাবে হেয় প্রতিপন্ন করার কুমানসে একটি কুচক্রীমহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা আমার বিরুদ্ধে বিভিন্ন সংস্থা ও দপ্তরে নামে-বেনামে অভিযোগ দিয়ে প্রমাণ করতে পারেনি। যারা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়েছে আমি তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার দাবী জানিাচ্ছি।

সর্বশেষ

বায়েজিদে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

চট্টগ্রামের বায়েজিদে কোরিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের...

ভারতীয় পণ্য বয়কট কেবলই একটি পলিটিক্যাল স্টান্ট: মোমেন

বিএনপির ভারতীয় পণ্য বয়কট নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়...

টেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের ২ সদস্য আটক

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে অস্ত্রসহ অপহরণকারী চক্রের দুই সদস্যকে...

সাজেকে মাহিন্দ্রা খাদে পড়ে চালকের মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটনকেন্দ্রে পণ্যবাহী মাহিন্দ্রা গাড়ি খাদে...

চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কর্তৃক...

শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের মানুষ মোটামুটি ভালো আছে: কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

আরও পড়ুন

বায়েজিদে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

চট্টগ্রামের বায়েজিদে কোরিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট।শুক্রবার (২৯...

টেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের ২ সদস্য আটক

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে অস্ত্রসহ অপহরণকারী চক্রের দুই সদস্যকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১২টায় বিষয়টি নিশ্চিত করেন টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)...

সাজেকে মাহিন্দ্রা খাদে পড়ে চালকের মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটনকেন্দ্রে পণ্যবাহী মাহিন্দ্রা গাড়ি খাদে চালক নিহত হয়েছে।শুক্রবার (২৯ মার্চ) দুপুর পৌনে ১টার দিকে সাজেকের কংলাক পাহাড়ে এ দুর্ঘটনা ঘটে।নিহত...

চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কর্তৃক চট্টগ্রাম অঞ্চলের জনসাধারণের মাঝে নতুন টাকার নোট ও মুদ্রা বিনিময়ের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।৩১ মার্চ...