গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 18 April 2024

সরকার ও বিরোধী দল সবার জন্য মার্কিন ভিসানীতি: ডোনাল্ড লু

চট্টগ্রাম নিউজ ডটকম

বাংলােদেশের জন্য যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসানীতি সরকার বা নির্দিষ্ট কোনো দলের জন্য নয়। এটি সরকারি ও বিরোধী দলসহ সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে।

বুধবার (২২ মে) রাতে একটি টেলিভিশন চ্যানেলের টক শোতে এ কথা জানান যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

তিনি বলেন, আমি খুব স্পষ্টভাবে বলতে চাই, আমরা কারও বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিইনি। যে ভিসানীতি ঘোষণা করা হয়েছে, সেটি সরকার ও বিরোধী দলের সদস্যদের ক্ষেত্রে সমানভাবে প্রয়োগ করা হবে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, এই নীতি নিরপেক্ষ ও গঠনমূলক উপায়ে প্রয়োগ করা হবে।

যদি আমরা দেখতে পাই বিরোধী দলের কোনো সদস্য নির্বাচন বাধাগ্রস্ত করতে সহিংসতায় জড়িত ছিলেন বা ভোটারদের ভীতি প্রদর্শনে জড়িত ছিলেন, তাহলে তাকে যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হবে না।

একইভাবে আমরা যদি দেখি সরকারের কোনো সদস্য বা আইন প্রয়োগকারী সংস্থার কোনো সদস্য ভোটারদের ভীতি প্রদর্শন বা সহিংসতা বা বাক্‌স্বাধীনতা বাধাগ্রস্ত করায় জড়িত, তাকেও আমরা ভিসা দেব না।

ডোনাল্ড লু বলেন, ভোটারদের ভীতি প্রদর্শন, ভোট কারচুপি, বাকস্বাধীনতা বা সমাবেশের স্বাধীনতায় বাধাদান এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত করতে সহিংসতা সৃষ্টি। এই চারটি ক্ষেত্রের কোনো একটিতে জড়িত থাকলে যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতির আওতায় ভ্রমণে নিষেধাজ্ঞা দেবে।

‘যুক্তরাষ্ট্র সরকার কখনোই নির্বাচনে পক্ষ নেয় না। আমরা কোনো নির্দিষ্ট দল বা বিশেষ প্রার্থীকে সমর্থন করি না। যুক্তরাষ্ট্র সরকার একমাত্র অবাধ ও সুষ্ঠু গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে,’- যোগ করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, বুধবার বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আওতায় বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হলে তার জন্য দায়ী ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা মার্কিন ভিসা পাবে না বলে জানানো হয়।

সর্বশেষ

চট্টগ্রামে মানসিক প্রতিবন্ধী শিশু নিখোঁজ, ফিরে পেতে মায়ের আকুতি

চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন নিউ মার্কেট এলাকা হতে জান্নাতুল নাঈমা...

চলতি বছরেই পঁচিশ শতাংশ ভাটায় ব্লক ইট তৈরী নিশ্চিত করতে হবে : জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ হচ্ছে ২৫ এপ্রিল

আগামী ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত তিন মাস...

রাঙ্গামাটিতে বজ্রপাতে এক শিশুর মৃত্যু

পার্বত্য জেলা রাঙমাটির লংগদুতে মামার বাড়িতে বেড়াতে এসে বজ্রপাতে...

চলচ্চিত্রের অপ্রতিদ্বন্দ্বী চিত্রনায়ক ওয়াসিমের ৩য় মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের চলচ্চিত্রের অ্যাকশন ও ফোক-ফ্যান্টাসী ছবির অপ্রতিদ্বন্দ্বী ছিলেন চিত্রনায়ক...

চট্টগ্রামে বৃষ্টির সঙ্গে পড়ল ২৫০ গ্রাম ওজনের শিলা

চট্টগ্রামের মিরসরাইয়ে শিলাবৃষ্টিতে খেতের ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি...

আরও পড়ুন

চট্টগ্রামে মানসিক প্রতিবন্ধী শিশু নিখোঁজ, ফিরে পেতে মায়ের আকুতি

চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন নিউ মার্কেট এলাকা হতে জান্নাতুল নাঈমা (৮) নামের এক মানসিক প্রতিবন্ধী শিশু নিখোঁজ রয়েছে। সে মানসিক প্রতিবন্ধী হওয়ায় ভালোভাবে কথা বলতে...

চট্টগ্রামে বৃষ্টির সঙ্গে পড়ল ২৫০ গ্রাম ওজনের শিলা

চট্টগ্রামের মিরসরাইয়ে শিলাবৃষ্টিতে খেতের ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। ঝরে পড়েছে অনেক গাছের আম। অনেক বাড়ির ঘরের চালের টিন ফুটো হয়ে গেছে।বৃহস্পতিবার (১৮...

আগুনে নিঃস্ব কৃষক, ঘরের সাথে পুড়লো ২ গরু

অভাবের সংসারে কিছুদিন আগে নতুন ঘর তৈরি করেছিলো কৃষক ইসহাক। ঘরের জন্য কিনে আনেন নতুন ফার্নিচার আর প্রতিবেশীর কাছ থেকে  বর্গায় নেন দুইটি গরু।...

রামুতে ২ কেজি আইসসহ আটক ১

কক্সবাজারের রামুতে অটোরিকশায় তল্লাশি করে দুই কেজি ক্রিস্টাল মেথসহ (আইস) এক এক মাদক পাচারকারীকে আটক করেছে বিজিবি।বুধবার (১৭ এপ্রিল) রাত সাড়ে ৯টায় উপজেলার মরিচ্যায়...