গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 July 2024

বাংলাদেশের সামনে তিনটি চ্যালেঞ্জ দেখছে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

আসছে দিনগুলোতে মূল্যস্ফীতিসহ বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির জন্য তিন চ্যালেঞ্জ ঘনীভূত হচ্ছে। এসব কারণে দেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার মজুদ ও স্থানীয় মুদ্রা টাকার ওপর চাপ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

১২ দিনের সফর শেষে সংস্থাটির প্রতিনিধি দল রোববার এক লিখিত বিবৃতিতে এই শংকার কথা জানায়। আর বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত অনুযায়ী জুনে রিজার্ভের হিসাবায়নে পরিবর্তন করা হবে। ওই সময়ের মধ্যে প্রতিশ্রুতি অনুযায়ী নীট রিজার্ভ সাড়ে ২৪ বিলিয়ন রাখা সম্ভব নাও হতে পারে। তবে ঋণের দ্বিতীয় কিস্তি পেতে কোন সমস্যা হবে না।

অর্থনৈতিক সংকট কাটাতে ৪৭০ কোটি ডলারের ঋণ আইএমএফের দেয়া ৩৮টি শর্ত পূরনের ওয়াদা করেছে বাংলাদেশ। সেগুলো বাস্তবায়নের অগ্রগতি জানতে আইএমএফের দলটি রাহুল আনন্দের নেতৃত্বে গত ২৫ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত ঢাকা সফর করেছে।

আর্থিক খাত, রাজস্ব খাত, সরকারের আয় ও ব্যয়, ভর্তুকি ব্যবস্থা ও এর বিপরীতে প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম নিয়ে, মন্ত্রণালয় আর সংস্থাগুলোর সঙ্গে ১২ দিন দফায় দফায় বৈঠকের পর লিখিত বিবৃতিতে সংস্থাটি বললো, মূল্যস্ফিতির চাপ, বিশ্ব অর্থনীতির অস্থিরতা ও প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোর অর্থনীতির ধীরগতির কারণ বাংলাদেশের প্রবৃদ্ধি, রিজার্ভ ও টাকার মানে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বিবৃতিতে রাহুল আনন্দ বলেন, মূল্যস্ফীতির চাপ, বিশ্ব অর্থনীতির অস্থিরতা এবং প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোর অর্থনীতির ধীর গতি বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার রিজার্ভ এবং টাকার মানের ওপর প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন, আমরা তহবিল-সমর্থিত প্রোগ্রামের অধীনে মূল প্রতিশ্রুতি পূরণের অগ্রগতিও পর্যালোচনা করেছি। এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) বা এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) বা রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) ব্যবস্থার প্রথম পর্যালোচনায় এটি আনুষ্ঠানিকভাবে মূল্যায়ন করা হবে, যা এ বছরের শেষের দিকে হতে পারে।

তিনি জানান, আইএমএফ প্রতিনিধি দলটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। এছাড়াও বেসরকারি খাতের প্রতিনিধি, দ্বিপাক্ষিক দাতা এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গেও কথা হয়েছে।

রোববার সবশেষ প্রতিনিধি দলটি এক ঘন্টার বৈঠক করে বাংলাদেশ ব্যাংকের সাথে। বাংলাদেশ ব্যাংক জানায়, আর্থিক খাত সংস্কারের বিষয়ে বাংলাদেশের প্রতিশ্রুতিতে সন্তুষ্ট আইএমএফ। আসছে যে মুদ্রানীতিতে থাকবে শর্ত বাস্তবায়নের ছায়া। প্রতিষ্ঠানটির মূখপাত্র মেজবাউল হক বলেন, আইএমএফকে দেয়া শর্ত অনুযায়ী, আগামী জুন নাগাম দেশের নিট রিজার্ভ সাড়ে ২৪ বিলিয়নে উন্নীত করতে হবে- যাকে চ্যালেঞ্জ বলছে বাংলাদেশ ব্যাংক।

তিনি আরও জানান, বাংলাদেশ ব্যাংক বলছে, এবারের সফরে আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিয়ে কোন আলোচনা না হলেও এটি পেতে বেগ পেতে হবে না।

 

 

সর্বশেষ

প্রতিটি হামলার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান...

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ...

স্বর্ণের হারের জন্য বৃদ্ধাকে হত্যা; জামা বদলে ঘটনাস্থলে এসে করেন কান্নার অভিনয়

মিরসরাইয়ে বোনের শাশুড়ির ১০ ভরি ওজনের স্বর্ণের চেইন চুরি...

আহতদের দেখতে ঢামেক হাসপাতালে প্রধানমন্ত্রী

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের সময় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার...

আরও পড়ুন

ঈদের আগে অর্থনীতিতে স্বস্তি

নানা সংকটের গেঁড়াকলে আটকে থাকা অর্থনীতির পালে লেগেছে স্বস্তির হাওয়া। আর এই স্বস্তি এসেছে আসন্ন ঈদকে ঘিরে। ঈদ ঘিরে সার্বিক যেই লেনদেন হবে, তাতে...

যেসব পণ্যের দাম বাড়ছে

জাতীয় সংসদে আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এই বাজেটে কিছু পণ্যে...

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকারের শ্লোগানকে সামনে রেখে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।বৃহস্পতিবার...

দাম কমছে যেসব পণ্যের

২০২৪-২০২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ও কর হ্রাসের প্রস্তাবনা করা হয়েছে। সেই হিসেবে এবারের বাজেটে...