গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

বাংলাদেশের সামনে তিনটি চ্যালেঞ্জ দেখছে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

আসছে দিনগুলোতে মূল্যস্ফীতিসহ বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির জন্য তিন চ্যালেঞ্জ ঘনীভূত হচ্ছে। এসব কারণে দেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার মজুদ ও স্থানীয় মুদ্রা টাকার ওপর চাপ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

১২ দিনের সফর শেষে সংস্থাটির প্রতিনিধি দল রোববার এক লিখিত বিবৃতিতে এই শংকার কথা জানায়। আর বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত অনুযায়ী জুনে রিজার্ভের হিসাবায়নে পরিবর্তন করা হবে। ওই সময়ের মধ্যে প্রতিশ্রুতি অনুযায়ী নীট রিজার্ভ সাড়ে ২৪ বিলিয়ন রাখা সম্ভব নাও হতে পারে। তবে ঋণের দ্বিতীয় কিস্তি পেতে কোন সমস্যা হবে না।

অর্থনৈতিক সংকট কাটাতে ৪৭০ কোটি ডলারের ঋণ আইএমএফের দেয়া ৩৮টি শর্ত পূরনের ওয়াদা করেছে বাংলাদেশ। সেগুলো বাস্তবায়নের অগ্রগতি জানতে আইএমএফের দলটি রাহুল আনন্দের নেতৃত্বে গত ২৫ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত ঢাকা সফর করেছে।

আর্থিক খাত, রাজস্ব খাত, সরকারের আয় ও ব্যয়, ভর্তুকি ব্যবস্থা ও এর বিপরীতে প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম নিয়ে, মন্ত্রণালয় আর সংস্থাগুলোর সঙ্গে ১২ দিন দফায় দফায় বৈঠকের পর লিখিত বিবৃতিতে সংস্থাটি বললো, মূল্যস্ফিতির চাপ, বিশ্ব অর্থনীতির অস্থিরতা ও প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোর অর্থনীতির ধীরগতির কারণ বাংলাদেশের প্রবৃদ্ধি, রিজার্ভ ও টাকার মানে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বিবৃতিতে রাহুল আনন্দ বলেন, মূল্যস্ফীতির চাপ, বিশ্ব অর্থনীতির অস্থিরতা এবং প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোর অর্থনীতির ধীর গতি বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার রিজার্ভ এবং টাকার মানের ওপর প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন, আমরা তহবিল-সমর্থিত প্রোগ্রামের অধীনে মূল প্রতিশ্রুতি পূরণের অগ্রগতিও পর্যালোচনা করেছি। এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) বা এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) বা রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) ব্যবস্থার প্রথম পর্যালোচনায় এটি আনুষ্ঠানিকভাবে মূল্যায়ন করা হবে, যা এ বছরের শেষের দিকে হতে পারে।

তিনি জানান, আইএমএফ প্রতিনিধি দলটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। এছাড়াও বেসরকারি খাতের প্রতিনিধি, দ্বিপাক্ষিক দাতা এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গেও কথা হয়েছে।

রোববার সবশেষ প্রতিনিধি দলটি এক ঘন্টার বৈঠক করে বাংলাদেশ ব্যাংকের সাথে। বাংলাদেশ ব্যাংক জানায়, আর্থিক খাত সংস্কারের বিষয়ে বাংলাদেশের প্রতিশ্রুতিতে সন্তুষ্ট আইএমএফ। আসছে যে মুদ্রানীতিতে থাকবে শর্ত বাস্তবায়নের ছায়া। প্রতিষ্ঠানটির মূখপাত্র মেজবাউল হক বলেন, আইএমএফকে দেয়া শর্ত অনুযায়ী, আগামী জুন নাগাম দেশের নিট রিজার্ভ সাড়ে ২৪ বিলিয়নে উন্নীত করতে হবে- যাকে চ্যালেঞ্জ বলছে বাংলাদেশ ব্যাংক।

তিনি আরও জানান, বাংলাদেশ ব্যাংক বলছে, এবারের সফরে আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিয়ে কোন আলোচনা না হলেও এটি পেতে বেগ পেতে হবে না।

 

 

সর্বশেষ

রাউজানে বজ্রপাতে দুই গবাদি পশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে বজ্রপাতে কৃষকের দুই গরুর মৃত্যু হয়েছে। রোববার...

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের...

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ 

মানবদেহের জন্য ক্ষতিকর  এসএমসি প্লাসের বাজারে থাকা সব ইলেক্ট্রোলাইট...

তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ারও আহ্বান...

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে...

আরও পড়ুন

ঈদের আগে লাগামছাড়া মাংসের বাজার

ঈদুল ফিতরের আগে নিয়ন্ত্রণহীন হয়ে উঠেছে মাংসের বাজার। গরুর মাংস, খাসির মাংস, ব্রয়লার ও সোনালি মুরগির দাম বেড়েছে।ক্রেতারা বলছেন, ঈদ উৎসবের সময় মাংসের চাহিদা...

১২ কেজির এলপিজিতে দাম কমল ৪০ টাকা

ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমেছে। এপ্রিল মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমে এক হাজার ৪৪২ টাকা...

ট্রেনে করে ভারতের পেঁয়াজ আসছে রাতে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ভারত থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান রোববার রাতেই ট্রেনে করে বাংলাদেশে আসছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।প্রথম চালানে এক হাজার ৬৫০...

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার

পেঁয়াজ রপ্তানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসতে যাচ্ছে দেশে। এর মধ্যে প্রথম ধাপে ১৬৫০ টন পেঁয়াজ আসতে...