গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 18 April 2024

রোহিঙ্গাদের জন্য আরও সহায়তার আহ্বান প্রধানমন্ত্রীর

চট্টগ্রাম নিউজ ডটকম

রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৭ এপ্রিল) টোকিওতে জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। খবর বাসসের

শেখ হাসিনা বলেন, ইউক্রেনের পরিস্থিতির কারণে জ্বালানি ও খাদ্যের দাম বেড়ে যাওয়ায় প্রায় ১০ লাখ রোহিঙ্গার জন্য শরণার্থী শিবির পরিচালনার খরচ বাড়ছে।

তিনি বলেন, শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে ইতোমধ্যে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনা শুরু করেছে। মিয়ানমার তাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে, কিন্তু এখন পর্যন্ত কিছুই বাস্তবায়িত হয়নি।

প্রধানমন্ত্রী ২০২৬ সালের মধ্যে জাপানের সঙ্গে একটি অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি সম্পন্ন করতে চান। তিনি বলেন, বাংলাদেশে তরুণদের একটি বিশাল জনসংখ্যা রয়েছে এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিশাল বাজার রয়েছে।

এর আগে, গত ২৫ এপ্রিল চার দিনের সফরে জাপানে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। তারা দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত অংশীদারত্বে উন্নীত করতে সম্মত হয়েছেন।

জাপান সফর শেষে প্রধানমন্ত্রী শুক্রবার (২৮ এপ্রিল) বিকেলে ওয়াশিংটনের উদ্দেশ্যে টোকিও ছেড়েছেন।

যুক্তরাষ্ট্র সফরকালে আগামী ১ মে বিশ্বব্যাংক সদরদপ্তরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘রিফ্লেকশন অন ৫০ ইয়ার্স অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন শেখ হাসিনা।

ওইদিন তিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ব্যবস্থাপনা পরিচালক ও ভাইস-প্রেসিডেন্টদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। বিশ্বব্যাংকের বোর্ড সদস্যদের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে।

এ ছাড়া সফরে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগদানসহ বেশ কিছু কর্মসূচিতে যোগ দেবেন।

এরপর আগামী ৪ মে প্রধানমন্ত্রী লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন। তিন দেশে ১৫ দিনের সফর শেষে আগামী ৯ মে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ

তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন...

জলাবদ্ধতা দূর করতে বারইপাড়া খাল খনন শেষ করতে হবে: চসিক মেয়র

নগরীর ৮ ওয়ার্ডের প্রায় ১০ লাখ বাসিন্দাকে জলাবদ্ধতার অভিশাপ...

সীতাকুণ্ডে ঝরনার পানিতে ডুবে পর্যটকের মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডে ঝরনার পানিতে ডুবে তাহমিদ মুনতাসির চৌধুরী (১৮)...

সাতকানিয়ায় পুকুরে ডুবে প্রতিবন্ধী কিশোরের মৃত্যু

সাতকানিয়ায় পুকুরের পানিতে ডুবে মানসিক প্রতিবন্ধী এক কিশোরের মৃত্যু...

মধ্যপ্রাচ্যের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

মধ্যপ্রাচের চলমান পরিস্থিতির দিকে নজর রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে...

ঝালকাঠিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১২

ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেটকারের ত্রিমুখী সংঘর্ষে ১২ জন...

আরও পড়ুন

তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে ১১২টি উপজেলায় ভোটগ্রহণ হবে আগামী ২৯ মে।বুধবার বিকেলে নির্বাচন কমিশনের বৈঠকে...

সীতাকুণ্ডে ঝরনার পানিতে ডুবে পর্যটকের মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডে ঝরনার পানিতে ডুবে তাহমিদ মুনতাসির চৌধুরী (১৮) নামের এক পর্যটকের মৃত্যু হয়েছে।বুধবার (১৭ এপ্রিল) বিকাল ৩টার দিকে উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের ছোট দারোগারহাট...

সাতকানিয়ায় পুকুরে ডুবে প্রতিবন্ধী কিশোরের মৃত্যু

সাতকানিয়ায় পুকুরের পানিতে ডুবে মানসিক প্রতিবন্ধী এক কিশোরের মৃত্যু হয়েছে।আজ বুধবার দুপুরে উপজেলার সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বারদোনা খিতামুল্লাহ পাড়ার ইদ্রিস ফকির পুকুরে...

মধ্যপ্রাচ্যের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

মধ্যপ্রাচের চলমান পরিস্থিতির দিকে নজর রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলমান যুদ্ধাবস্থা ও সংকট দীর্ঘমেয়াদি হলে সেই আলোকে...