গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 28 March 2024

কক্সবাজারে ঈদের ছুটিতে ১২০০ কোটি টাকা আয়ের আশা

কায়সার হামিদ মানিক,কক্সবাজার

বিশ্বের দীর্ঘতম সৈকত কক্সবাজারের এখন ভিন্ন রূপ। পবিত্র রমজানের কারণে কোথাও নেই পর্যটক। তবে ঈদের ছুটিতে পর্যটক বরণের সব প্রস্তুতি শেষ করেছেন ব্যবসায়ীরা। ইতোমধ্যে কক্সবাজারে পাঁচ শতাধিক আবাসিক প্রতিষ্ঠানে রঙ করা ও ধুয়ে-মুছে পরিচ্ছন্নতার কাজ শেষ করা হয়েছে। ঈদের ছুটি পাঁচ দিন হলেও ঈদে টানা সাত দিন কক্সবাজারে পর্যটকরা ভ্রমণে আসবেন বলে আশা করছেন ব্যবসায়ীরা। এই সময়ে ১ হাজার ২০০ কোটি টাকা আয় হবে বলে আশা করছেন তারা।

কক্সবাজার হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাসেম সিকদার বলেন, ’ঈদের ছুটি পাঁচ দিন হলেও টানা সাত দিন কক্সবাজারে পর্যটক আসবেন। অনেক পর্যটক ইতোমধ্যে যোগাযোগ শুরু করেছেন। এবার প্রতিদিন গড়ে ৭০-৮০ হাজার পর্যটক কক্সবাজার ভ্রমণে আসবেন। বৈশাখের উত্তাল সাগর এসব পর্যটকদের দেবে ভিন্ন আমেজ। ফেডারেশনভুক্ত আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউসে ৩০-৪০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।এক্ষেত্রে টানা সাত দিনে ১ হাজার ২০০ কোটি টাকার বেশি ব্যবসা হবে বলে আশা করছেন তিনি।

আবুল কাসেম সিকদার আরও বলেন, ’কেউ যদি ছাড় না দেন পর্যটকরা যেন তার সঙ্গে যোগাযোগ করেন। তিনি ছাড়ের ব্যবস্থা করে দেবেন।

আবাসিক হোটেল সীগালের সহকারী ব্যবস্থাপক নুর মোহাম্মদ রাব্বী বলেন, ঈদে পর্যটক বরণের সব প্রস্তুতি শেষ করেছেন তারা। খুব বেশি না হলেও আশানুরূপ পর্যটক ভ্রমণে আসবেন, এমনটিই আশা করছেন। এজন্য আলাদা আলাদা বিশেষ প্যাকেজও রয়েছে।

বৃহত্তর বীচ ব্যবসায়ী সমিতির সহসভাপতি আবদুর রহমান বলেন, ’ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত হয়ে উঠবে কক্সবাজার। ইতোমধ্যে পর্যটক বরণের সব প্রস্তুতি শেষ হয়েছে। পর্যটকদের সার্বিক সেবা দেবেন তারা।

হোটেল দি কক্স টু-ডের ব্যবস্থাপক আবু তালেব জানান, অন্যান্য বছরের মতো এবারও ঈদকে সামনে রেখে সব প্রস্তুতি শেষ হয়েছে। পর্যটকরা এলেই পরিচ্ছন্ন হোটেল দেখবে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার শেহরিন আলম বলেন, ঈদের ছুটিতে পর্যটকের পদচারণায় আবারও চিরচেনা রূপে ফিরবে সৈকতসহ পর্যটন এলাকা। নিরাপত্তা জোরদার করে পর্যটকের সেবা দিতে প্রস্তুত তারা। এজন্য সার্বিক প্রস্তুতি নিয়েছেন।

শেহরিন আলম জানান, সৈকত ছাড়াও অন্যান্য পর্যটন স্পটে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। ট্যুরিস্ট পুলিশ সৈকতের প্রবেশপথে তল্লাশি চৌকি স্থাপন, সৈকতে পোশাকধারীর পাশাপাশি সাদা পোশাকে দায়িত্ব পালন করবে। সৈকতে বিশুদ্ধ পানি সরবরাহ, প্রাথমিক চিকিৎসাসেবা প্রদানের জন্য দল গঠন করা হয়েছে।

সর্বশেষ

একনেকে ১১ প্রকল্প অনুমোদন

মিশরের কায়রোতে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স এবং আবাসিক ভবন নির্মাণসহ...

বায়েজিদে মদ তৈরির কারখানা থেকে গ্রেপ্তার ৪

চট্টগ্রাম নগরীর বায়েজিদে এক চোলাই মদ তৈরির কারখানা থেকে...

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ যেসব জায়গায় বৃষ্টি হতে পারে

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটেসহ দেশের সাত বিভাগের দু-এক জায়গায়...

আনোয়ারায় রিক্সা চালককে কুপিয়ে হত্যা

আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামে ঘর থেকে ডেকে নিয়ে মো....

রমজানের বিশেষ আমল ইতিকাফ: ফজিলত ও করণীয়

হযরত মুহাম্মাদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনেক নফল কাজ...

ঐতিহাসিক বদর দিবস আজ

আজ ১৭ রমজান, ঐতিহাসিক বদর দিবস। আজ থেকে প্রায়...

আরও পড়ুন

বায়েজিদে মদ তৈরির কারখানা থেকে গ্রেপ্তার ৪

চট্টগ্রাম নগরীর বায়েজিদে এক চোলাই মদ তৈরির কারখানা থেকে চার জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের কাছ থেকে ৫৮০ লিটার চোলাই মদ উদ্ধার করা হয়।বুধবার...

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ যেসব জায়গায় বৃষ্টি হতে পারে

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটেসহ দেশের সাত বিভাগের দু-এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে।বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, বৃহস্পতিবার...

আনোয়ারায় রিক্সা চালককে কুপিয়ে হত্যা

আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামে ঘর থেকে ডেকে নিয়ে মো. আনোয়ার মিয়া (৫৫) নামের এক রিক্সা চালককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। বুধবার (২৭ মার্চ) দিবাগত রাত...

ঐতিহাসিক বদর দিবস আজ

আজ ১৭ রমজান, ঐতিহাসিক বদর দিবস। আজ থেকে প্রায় দেড় হাজার বছর পূর্বে ১৭ রমজান মদিনার মুসলিম ও কুরাইশদের মধ্যে ৬২৪ খ্রিস্টাব্দে এ যুদ্ধ...