গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 24 April 2024

মহেশখালীতে কর্মসৃজন প্রকল্পে হরিলুট

প্রকল্পের টাকা আত্মসাৎ এর অভিযোগে মহিলা মেম্বার ও তার স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক

কায়সার হামিদ মানিক,কক্সবাজার

মহেশখালীতে দরিদ্রদের জন্য সরকারের ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। কাগজে কলমে কাজ শুরু হলেও বাস্তবে তার দেখা নেই। স্থানীয়দের অভিযোগ, কাজ না করে টাকা হরিলুট করছে প্রভাবশালী মহিলা মেম্বার ও তার স্বামী।

যদিও অভিযোগ অস্বীকার করে এসব বিষয়ে জানেন না বলে জানিয়েছেন কুতুবজোম ইউপি চেয়ারম্যান শেখ কামাল। তিনি জেনে পরে জানাবে বলে জানান।

জানাগেছে, উপজেলার কুতুবজোমে কর্মসৃজন প্রকল্পের টাকা মারধর করে কেড়ে নেওয়ার অভিযোগ উঠেছে এক মহিলা মেম্বারের স্বামীর বিরুদ্ধে।

এদিকে ২৩ মার্চ (বৃহস্পতিবার) দুপুরে এনিয়ে ভুক্তভোগী কয়েকজন শ্রমিক ও মহিলা শ্রমিকের স্বামী মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ নিয়ে গেলে তা খতিয়ে দেখেন পিআইও অফিস। পরে অভিযুক্ত ইউপি সদস্য লাল জর বেগম ও তার স্বামী সোলাইমানকে এনে জিজ্ঞেসাবাদ চালাচ্ছে সংশ্লিষ্ট প্রশাসন।

অভিযোগ সূত্রে জানা যায়, কুতুবজোম ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার লাল জর বেগমের স্বামী মোঃ সোলাইমান প্রতিবারে কর্মসৃজন প্রকল্পের টাকা আসলে বাড়ি এসে গালিগালাজ করে ৮ হাজার থেকে ৪ হাজার টাকা নিয়ে যায় এ পর্যন্ত ১৪ হাজার টাকা নিয়ে যায় রাজিয়া বেগম থেকে।এছাড়াও একই কায়দায়, সুফিয়া ,মছুদা, মোহছেনা,জহুরা বেগমসহ আরও কয়েকজন থেকে ভয়ভীতি দেখিয়ে টাকা কেডে নিয়ে যায়। এনিয়ে শুক্কুর, মছুদা নোনাজ সহ কয়েকজনের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ প্রতিবেদকের হাতে এসেছে।

এবিষয়ে জানতে ভুক্তভোগী রাজিয়া ও তার স্বামী জানান,  আমরা গরীব মানুষ,আমাদের টাকা থেকে অর্ধেকে মহিলা মেম্বারের স্বামী সোলাইমান কেড়ে নিয়েছে। আমরা লিখিত অভিযোগ নিয়ে ইউএনও বরাবর এসেছি।আমরা প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করছি।

এবিষয়ে মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কাউসার আহমেদ জানান- প্রাথমকিভাবে কর্মসৃজন প্রকল্পের কয়েকজন শ্রমিকের টাকা কেড়ে নেওয়ার অভিযোগ পেয়ে অভিযুক্ত মহিলা ইউপি সদস্য ও তার স্বামীকে ডেকে আনা হয়েছে এবং উক্ত বিষয়ে তাদেরকে জিজ্ঞেসাবাদের জন্য অফিসে রাখা হয়েছে। বিষয়টি প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ

তীব্র তাপদাহে পশ্চিমবঙ্গের চার জেলায় রেড অ্যালার্ট

চলমান তীব্র তাপদাহ আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গের...

মন্ত্রী-এমপির স্বজনেরা যাঁরা মনোনয়ন প্রত্যাহার করেনি, সময়মতো ব্যবস্থা: কাদের

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যাঁরা প্রার্থিতা প্রত্যাহার করেননি,...

কর্ণফুলীতে গার্মেন্টস কর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

চট্টগ্রামের কর্ণফুলীতে একটি ভাড়া বাসা থেকে তৌহিদুল ইসলাম (২০)...

ডুলাহাজারায় ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ বন্ধ

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা স্টেশনে কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন...

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে...

বোয়ালখালীতে ছাত্রলীগ নেতা জিসানের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

আরও পড়ুন

কর্ণফুলীতে গার্মেন্টস কর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

চট্টগ্রামের কর্ণফুলীতে একটি ভাড়া বাসা থেকে তৌহিদুল ইসলাম (২০) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে থানা পুলিশ।বুধবার (২৪ এপ্রিল) দুপুর ১২ টার দিকে...

ডুলাহাজারায় ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ বন্ধ

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা স্টেশনে কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়েছে।বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে ডুলাহাজারা স্টেশনে এই ঘটনা ঘটে।বিষয়টি...

মিরসরাইয়ে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার-প্রচারনায় ১২ প্রার্থী 

মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বচনে প্রতীক পেয়ে মাঠে প্রচার-প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন ১২ জন প্রার্থী। মঙ্গলবার (২৩ এপ্রিল) চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং...

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় ভোট গ্রহণ ৫ জুন

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগড়া উপজেলায় আগামী ৫ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। চতুর্থ ও শেষ ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া উপজেলাসহ...