গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 10 May 2024

চট্টগ্রামে দিনব্যাপি পাঠক উৎসব

জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের বইয়ের ভুবনে প্রবেশ করতে হবে: এম এ মালেক

নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত এবং বই পাঠের দীপ্ত অঙ্গীকারে চট্টগ্রামে শেষ হলো শৈলী প্রকাশন আয়োজিত দিনব্যাপি বর্নাঢ্য পাঠক উৎসব।

‘বই পারে সব বদলাতে মনোভঙ্গি-সকলের কাছে বই তাই প্রিয় সঙ্গী’ এই স্লোগানে শনিবার (১৮ মার্চ) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ হয়ে ওঠে লেখক পাঠকের মিলনমেলা।

উৎসবে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও কেমন বই চাই শীর্ষক সেমিনার, স্বরচিত লেখপাঠ, ‘বঙ্গবন্ধুকে নিয়ে আবৃত্তি প্রতিযোগিতা, ‘বইয়ের পাঠক কীভাবে বৃদ্ধি করা যায়’ এই বিষয়ে মুক্ত আলোচনা, পাঠকের মুখোমুখি লেখক, একক আবৃত্তি, বৃন্দ আবৃত্তিসহ নানা কর্মসূচিতে পাঠকদের সপ্রাণ উপস্থিতিতে দিনভর মুখরিত থাকে উৎসব প্রাঙ্গণ।

সকাল ৯ টা ৫৯ মিনিটে পাঠক উৎসবের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব দৈনিক আজাদী সম্পাদক এম.এ মালেক।

উদ্বোধকের বক্তৃতায় তিনি বলেন, জ্ঞানের পরিধি বাড়াতে হলে আমাদের বইয়ের ভুবনে প্রবেশ করতে হবে।

বই না পড়লে জ্ঞান থেমে যাবে। তাই জ্ঞানকে বৃদ্ধি করতে হলে বই পড়তে হবে। একমাত্র বই-ই পারে জ্ঞানের উন্মেষ ঘটাতে। তাই জানার জন্য, নিজেকে সমৃদ্ধ করা জন্য বই পাঠের কোনো বিকল্প নেই। তিনি আরো বলেন, জীবনের প্রতি আমাদের দরদ থাকতে হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকতে হবে।

একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার, বিজিসি ট্রাস্ট ইউনিভারসিটির উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আনোয়ারা আলম। স্বাগত বক্তব্য দেন শৈলী প্রকাশনের উপদেষ্টা শিশু সাহিত্যিক রাশেদ রউফ।

শৈলী প্রকাশনের প্রকাশক বাচিক শিল্পী আয়েশা হক শিমুর সঞ্চলনায় দৈনিক আজাদী সম্পাদক এম.এ মালেক বলেন, একুশ মানে অহঙ্কার, একুশ মানে মাথা নত না করা। এই মাথা নত না করার শিক্ষা আমি পেয়েছিলাম আমার বাবার কাছ থেকে। ১৯৫২ সালের একুশের যে প্রথম কবিতা কবি মাহবুবউল আলম লিখেছিলেন সেটা আমার বাবা আমাদের কহিনুর ইলেকট্রিক প্রেস থেকে ছাপিয়েছেন।

এই কবিতা ছাপার জন্য রাষ্ট্রদ্রোহীতার অপরাধে আমার বাবাকে ধরে নেওয়ার জন্য এসেছিলেন। কিন্তু আমাদের প্রেসের ম্যানেজার দবির উদ্দিন সাহেব বাবাকে বাঁচানোর জন্য দায় নিজের কাধে নিয়েছিলেন।

এসময় উনাকে ধরে নিয়ে যাওয়া হয় এবং রাষ্ট্রদ্রোহীতার অপরাধে উনার জেল হয়। ৬ মাস জেল খাটার পর ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট সরকার এসে উনাকে জেল থেকে মুক্তি দেন। একুশে সঙ্গে আমার পরিবারের রয়েছে এই দুঃসহ স্মৃতি।

তিনি আরো বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম কাগজ হচ্ছে দৈনিক আজাদী। সেদিন আমরা একটা স্লোগান দিয়েছিলাম ‘জয় বাংলা বাংলার জয়’। প্রধানমন্ত্রীর কাছে আমরা আজাদী পরিবার কৃতজ্ঞ যে, জয় বাংলা স্লোগানকে তিনি জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দিয়েছেন।

নিজেকে ভ্যাগবান উল্লেখ করে তিনি বলেন, আজাদী একমাত্র সংবাদপত্র যে পত্রিকার দুইজন সম্পাদক রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হয়েছেন। একজন হলেন আমার ভগ্নিপতি, আজাদী সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদ। উনি মরণোত্তর সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পুরস্কার পেয়েছেন আর আমি পেয়েছি দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার একুশে পদক। এজন্য আজাদী থেকে আমরা গর্বিত।

সভাপতির বক্তৃতায় ড. অনুপম সেন বলেন, বই হলো সভ্যতা। প্রকৃত সভ্যতা শুরু হয়েছে বই দিয়ে। মানুষ সভ্য হয়েছে বই পাঠ দিয়ে। একটা লাইব্রেরি হলো মহামানবের মতো। নিসঙ্গতা দূর করতে পারে বই। যখন একজন পাঠক লাইব্রেরিতে থাকেন তখন তিনি নিজেকে মহামানবের সঙ্গে আছেন ভাবতে পারেন।

তিনি আরো বলেন, পাঠক যদি না থাকে তাহলে গ্রন্থাগারের কোনো মানে নেই। পাঠক না হলে লেখকও হওয়া যাবে না। তাই আগে পাঠক হতে হবে। জীবনে মানুষ অনেক হতাশায় নিমজ্জিত হয়। এই করুণ সময়ে মানুষ বইয়ের মধ্যদিয়ে সান্তনা খুঁজে পায়।

অধ্যক্ষ আনোয়ারা আলম বলেন, পাঠক উৎসব শৈলী প্রকাশনের নতুন একটি সংযোজন। পাঠক উৎসবের মূল উদ্দেশ্য মানুষকে বইমুখি করা। একজন লেখক ও পাঠকের মধ্যে মেলবন্ধন তৈরি করবে এই পাঠক উৎসব।

প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব বলেন, লেখক পাঠকের মধ্যে যোগসূত্র তৈরি করবে পাঠক উৎসব। তিনি বলেন, একজন লেখককে পাঠকের মন, বুঝতে হবে সমাজের পরিবর্তনশীলতা। লেখক তাঁর চিন্তা চেতনা দিয়ে তাঁর লেখনিতে তুলে ধরতে পারেন সমাজের অনকে কিছু।

প্রফেসর ড. সেলিনা আখতার, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের দক্ষ মানবশক্তি দরকার। তাই আমাদের প্রজন্মকে মানবসম্পদে গড়ে তুলতে সচেতন পাঠক হিসেবে গড়ে তুলতে হবে।

উদ্বোধনী পর্বের পর ‘কেমন বই চাই’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রীতা দত্ত।

আলোচনায় অংশ নেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলাম, পটিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক, গাছবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রনজিৎ কুমার দত্ত, বাকলিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ জসীম উদ্দীন খান।

বিকেল সাড়ে ৩টায় দ্বিতীয় অধিবেশনে ‘বঙ্গবন্ধুকে নিয়ে আবৃত্তি প্রতিযোগিতা’র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী। আলোচনায় অংশ নেন অধ্যক্ষ ছন্দা চক্রবর্তী, অধ্যাপক ববি বড়ুয়া, স্লোগান নিউজ ডটকম এর সম্পাদকমন্ডলীর সভাপতি এটিএম শহীদুল্লাহ শহীদ, স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, এস. লোকজিৎ মহাথেরো।

বইয়ের পাঠক কীভাবে বৃদ্ধি করা যায় এ বিষয়ে মুক্ত আলোচনায় সভাপতিত্ব করেন অধ্যাপক এলিজাবেথ আরিফা মুবাশশিরা, আলোচনায় অংশ নেন প্রাবন্ধিক রেজাউল করিম স্বপন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কবি শুকলাল দাশ, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী।

বিকেল সাড়ে ৫টায় পাঠকের মুখোমখি হন প্রখ্যাত সাহিত্যিক, শব্দঘর সম্পাদক, বাংলা একাডেমির ফেলো ডা. মোহিত কামাল। বক্তব্যে তিনি বলেন, আমাদের প্রতিটি ঘরে ঘরে লাইব্রেরি গড়ে তুলতে হবে। আমাদের শিশুদের বইমুখি করতে ছোটকাল থেকেই বই পড়ার অভ্যাসে নিয়োজিত করতে হবে।

সকালে-বিকেলে দুই পর্বে ছড়া-কবিতা পাঠ এবং কথামালা ও আড্ডায় অংশ নেন অনুপ দাশগুপ্ত, অপু চৌধুরী, অপু বড়ুয়া, অভীক ওসমান, অমিত বড়ুয়া, অরুণ শীল, আজিজ রাহমান, আনিস আহমেদ, আনোয়ারুল হক নূরী, আ ফ ম মোদাচ্ছের আলী, আবু মুসা চৌধুরী, আবুল কালাম বেলাল, আলী আকবর বাবুল, আরিফ রায়হান, আয়েশা পারভীন চৌধুরী, ইকবাল হায়দার, ইফতেখার মারুফ, ইলিয়াস হোসাইন, ইসমাইল জসীম, এম কামাল উদ্দিন, এস এম আবদুল আজিজ, এস এম মোখলেসুর রহমান, কল্যাণ বড়ুয়া (ডা.), কাকলী দাশগুপ্ত, কাজী নাজনীন, কাজী রোকনুজ্জামান, কানাই দাশ, কানিজ ফাতিমা, কামরুন ঋজু, মোহাম্মদ কামাল হোসেন, কাসেম আলী রানা, কেশব জিপসী, কোহিনুর আকতার, খনরঞ্জন রায়, খালেছা খানম, খালেদা আউয়াল, গাজী, মোহাম্মদ নুরুদ্দিন, গোফরান উদ্দীন টিটু, গৌতম কানুনগো, গৌরীপ্রভা দাশ, চাঁদ সুলতানা নকশী, ছাইফুল হুদা ছিদ্দিকী, জসিম উদ্দিন খান, জসীম মেহবুব, জান্নাতুল ফেরদৌস, জাহাঙ্গীর মিঞা, জাহানারা মুন্নী, জায়তুন্নেসা জেবু, জিনাত আজম, জি এম জহির উদ্দীন, জোনাকী দত্ত, তরুণ কান্তি বড়ুয়া, তালুকদার হালিম, তাহেরা বেগম, তানভীর হাসান বিপ্লব, দিল মোহাম্মদ, দীপক বড়ুয়া, দীপান্বিতা চৌধুরী, নাছির উদ্দিন মুহাম্মদ রহমত উল্লাহ, নাজনীন আমান, নাজনীন লাকী, নাটু বিকাশ বড়ুয়া, নান্টু কুমার দাশ, নান্টু বড়ুয়া, নারায়ন বৈদ্য (ড.), নাসিম আখতার রীনা, নিজাম উদ্দিন, নিজামুল ইসলাম সরফী, নিলুফা আকতার চৌধুরী, নিশাত হাসিনা শিরিন, নীলিমা শামীম, নুর উদ্দিন, নূর হোসেন নিজামী তারা, নেছার আহমদ, পরিমল ধর, পারভীন আকতার, পিংকু দাশ, পুষ্পিতা সেন, প্রণব কুমার চৌধুরী (ডা.), প্রতিমা দাশ, প্রদীপ ভট্টাচার্য, প্রদ্যোত কুমার বড়ুয়া, ফাতেমা জেবুন্নেসা, ফায়জুন্নেসা মিলি, ফারজানা আজিম, ফারজানা রহমান শিমু, ফিরোজ উদ্দিন তুহিন, ফেরদৌস আরা রীনু, বনশ্রী বড়ুয়া, ববি বড়ুয়া, বাসুদেব খাস্তগীর, বিচিত্রা সেন, বিপুল বড়ুয়া, বিপ্রতীপ অপু, বিভা ইন্দু, বিভাস গুহ, বিলাস কান্তি দাস, বিশ্বজিত বড়ুয়া, বীণাপাণি চক্রবর্তী, মনসুর নাদিম, মর্জিনা আখতার, মল্লিকা বড়ুয়া, মাজহার হেলাল, মাহবুবা চৌধুরী, মাহবুবা ছন্দা, মারজিয়া খানম সিদ্দিক, মিনহাজুল ইসলাম মাসুম, মিতা দাশ, মিতা পোদ্দার, মিলন বনিক, মুশফিকুর রহমান, মুহাম্মদ ইসহাক, মুহাম্মদ মহসীন চৌধুরী, মুহাম্মদ মুসা খান, মো. আব্দুল হাই, মো. মফিজুর রহমান ইমন, মোয়াজ্জেম হোসেন, যাদব চন্দ্র দাস, রফিক আহমদ খান, রহমান রনি, রায়হানা হাসিব, রাশেদ চৌধুরী, রাসেল পাল, রাসু বড়ুয়া, রুনা তাসমিনা, রূপক কুমার রক্ষিত, রূপম চক্রবর্তী, রেহেনা মাহমুদ, রোকন উদ্দিন, লিটন কুমার চৌধুরী, লিপি বড়ুয়া, শওকত আলী সুজন, শওকত হোসাইন, শর্মি বড়ুয়া, শর্মিষ্ঠা চৌধুরী, শরণঙ্কর বড়ুয়া, শহীদুল ইসলাম শহীদ, শাকিল আহমদ, শামীম ফাতেমা মুন্নী, শামীমা আক্তার, শামীমা আক্তার শিল্পী, শারুদ নিজাম, শাহনাজ পারভীন সিঁথি, শিউলি নাথ, শিপন দেবনাথ, শিপ্রা দাশ, শিরিন আফরোজ, শুভাশীষ দত্ত ভানু, শেখ মঈনুল হক চৌধুরী জোসেফ, শ্রীধর দত্ত, শৈবাল বড়ুয়া, সনজীব বড়ুয়া, সমীরণ বড়ুয়া, সরওয়ার আরমান, সাহেনা নাজনীন, সংগীতা চৌধুরী, সংযুক্তা চৌধুরী প্রমুখ।

সর্বশেষ

দপ্তরীর বিরুদ্ধে  প্রধান শিক্ষককে হামলার চেষ্টার অভিযোগ

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী রিফিউজি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের...

স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশিক্ষণ বিমান দুর্ঘটনায় নিহত স্কোয়াড্রন লিডার...

বিনামূল্যে চিকিৎসা সেবা পেলো ৫ শতাধিক রোগী

বাঁশখালী বাণীগ্রামে ইসকন শ্রীশ্রী গদাধর পন্ডিত ধামে শ্রীচৈতন্যদেবের অন্তরঙ্গ...

পররাষ্ট্রমন্ত্রীর সাথে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠকে বিস্তারিত দ্বিপক্ষীয় আলোচনা

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সাক্ষাত করেছেন বাংলাদেশ সফররত...

কেউ আমাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, জনগণ থেকে...

প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞানের উপর জোর দিতে হবে: জেলা প্রশাসক 

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন,...

আরও পড়ুন

প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞানের উপর জোর দিতে হবে: জেলা প্রশাসক 

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, তথ্য প্রযুক্তিতে আমাদের দেশ অনেক দূর এগিয়ে গেছে। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা স্টিম এডুকেশন অর্থ্যাৎ সাইয়েন্স,...

১০ ঘণ্টা অভিযানের পর বিধস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার

দীর্ঘ ১০ ঘন্টার চিরুণী অভিযানের পর পতেঙ্গার কর্ণফুলী নদীতে ভূপাতিত হওয়া বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানের (ইয়াক-১৩০) ধ্বংসাবশেষ উদ্ধার করেছে নৌ বাহিনীর অভিযানকারী দল। বিষয়টি নিশ্চিত...

পতেঙ্গায় জহুরুল হক ঘাটিতে নিহত পাইলট আসিম জাওয়াদ এর জানাজা অনুষ্ঠিত

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে নিহত স্কোয়াড্রন লীডার মুহাম্মদ আসিম জাওয়াদ এর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে।রাত সাড়ে ৯টার সময় চট্টগ্রামের পতেঙ্গা বিমান...

পতেঙ্গায় যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন

পতেঙ্গা কর্ণফুলী নদীতে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত ও স্কোয়াড্রন লীডার মুহাম্মদ আসিম জাওয়াদ নিহত হওয়ার ঘটনার কারণ অনুসন্ধানে উচ্চপর্যায়ের একটি তদন্ত কমিটি গঠন...