গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

টেকনাফের পাহাড়ে অপহরণের ঘটনায় পাঁচজন গ্রেপ্তার

কায়সার হামিদ মানিক,কক্সবাজার

টেকনাফের বাহারছড়া ইউনিয়নের পাহাড় থেকে বৃহস্পতিবার (১৬ মার্চ) ৯ জনকে অপহরণ করা হয়। দুজনকে ছেড়ে দিয়ে সাতজনকে জিম্মি করে আদায় করা হয় মুক্তিপণ। এই সাতজনের মধ্যে তিনজন অপহরণের ঘটনার সঙ্গে জড়িত। তাদের উদ্ধারের পর গ্রেপ্তার দেখানো হয়েছে। এ ছাড়া ওই চক্রের ৬ সদস্যকে চিহ্নিত করেছে পুলিশ। এর মধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর ভাষ্য, টেকনাফের পাহাড়ে অপহরণ যেন কোনো চলচ্চিত্রের গল্প। অধিকতর তদন্তের জন্য গ্রেপ্তার হওয়া পাঁচজনকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রাখা হয়েছে।

শনিবার (১৮ মার্চ) দুপুরে কক্সবাজার পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজুল ইসলাম।

তিনি জানান, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা পাহাড়ি এলাকা থেকে ৯ জনকে অপহরণ করা হয়। পরে মোহাম্মদ আমির ও রিফাত উল্লাহ নামে দুই কিশোরকে ছেড়ে দেওয়া হয়। জিম্মি রাখা হয় সাতজনকে। জিম্মিদের শুক্রবার সন্ধ্যায় পুলিশ উদ্ধার করে। এরা হলেন, জাহাজপুরা গ্রামের গিয়াস উদ্দিন, ফজল করিম, জায়নুল ইসলাম, আরিফ উল্লাহ, মোহাম্মদ রশিদ, মোহাম্মদ জাফর, মোহাম্মদ জায়নুল ইসলাম। এদের মধ্যে অপহরণের ঘটনার সঙ্গে জড়িত ছিলেন গিয়াস উদ্দিন, জায়নুল ইসলাম ও আরিফ উল্লাহ।

টেকনাফ জাহাজপুরা পাহাড়ে ৭ বাংলাদেশি অপহরণ

অপহরণ চক্রের চিহ্নিত সদস্যরা হলেন স্থানীয় চৌকিদার মোহাম্মদ ইছাক, মো. সেলিম, আইয়ুব, মুসা, কালু ও নুরুল। এর মধ্যে চৌকিদার মোহাম্মদ ইছাক ও মো. সেলিমকে গ্রেপ্তার করা হয়েছে।

এসপি মাহফুজুল ইসলাম জানান, বৃহস্পতিবার বাহারছড়া পাহাড়ি এলাকায় পানের বরজে কাজ করতে যান অপহৃতরা। দুপুরে সেখান থেকে তাদের ধরে নিয়ে যান ছয়জন লোক। দুজনকে ছেড়ে দিলেও শুক্রবার সকাল ১০টা পর্যন্ত সাতজন জিম্মি ছিলেন। সবাই মিলে ৬ লাখ ৫০ হাজার টাকা মুক্তিপণ দিয়ে তারা ছাড়া পান। কিন্তু রহস্যজনক কারণে আরও ৮ ঘণ্টা পাহাড়ে ছিলেন তারা। সন্ধ্যায় কৌশলে পুলিশ তাদের উদ্ধার করে। এই সাতজনের মধ্যে গিয়াস উদ্দিন, জায়নুল ইসলাম ও আরিফ উল্লাহ অপহরণ চক্রের সঙ্গে জড়িত। তাদের কাছে মোবাইল ছিল। মুক্তিপণের জন্য তারা নিজের পরিবারসহ বাকি চারজনের পরিবারে দফা দফায় ফোন করেন। জিম্মি থাকা অবস্থায় এই তিনজন ছাড়া বাকি চারজন মারধরের শিকার হন।

তিনি জানান, এর মধ্যে গিয়াস চক্রের চিহ্নিত সদস্য চৌকিদার ইছাকের ছেলে। অপহরণের পর জিম্মিদের বাড়িতে গিয়েও মুক্তিপণ চেয়েছিলেন ইছাক। তার দ্বিতীয় স্ত্রীর ফোন থেকে চক্রের আরেক সদস্য আইয়ুবের সঙ্গে তিনি যোগাযোগ চালিয়ে যান। স্থানীয়দের মধ্যে সন্দেহ যেন না থাকে, সেজন্য ইছাক নিজেও তার ছেলের জন্য মুক্তিপণ দিয়েছিলেন। স্ত্রীর ফোন ব্যবহার করে টাকা আদান-প্রদান করেন ইছাক। গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে এসব স্বীকার করেছেন তিনি।

চক্রের আরেক সদস্য মোহাম্মদ সেলিমের দেওয়া তথ্যের বরাতে এসপি মাহফুজুল ইসলাম জানান, জিম্মিদের পরিবারের কাছ থেকে টাকা আদায় করেন সেলিম। সেই টাকা নিজ বাড়িতে রাখেন তিনি। টাকা পাওয়ার ১ ঘণ্টা আগেই জিম্মিদের ছেড়ে দেওয়া হয়। পরে পুলিশের কাছ থেকে ঘটনা আড়াল করতে জিম্মিদেরকে হেফাজতে নিয়ে যান সেলিম, মুসা, কালু ও নুরুল। অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করে পুলিশ।

তিনি বলেন, ‘এই অপহরণের ঘটনার সঙ্গে আর কেউ জড়িত আছে কি না, বিষয়টির অধিকতর তদন্তের জন্য গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ অব্যাহত রাখা হয়েছে। পাশাপাশি অপহরণ চক্রের বাকি চারজনকে গ্রেপ্তার করতে অভিযান চালানো হচ্ছে। এ ঘটনায় নিয়মিত মামলা করা হবে।

প্রসঙ্গত, গত ৬ মাসে টেকনাফে পাহাড়কেন্দ্রিক ৪১ জনকে অপহরণের ঘটনা ঘটেছে। এদের ১৭ জন রোহিঙ্গা, ২৪ জন স্থানীয় বাসিন্দা। এর মধ্যে মুক্তিপণ দিয়ে ফিরে আসার তথ্য জানিয়েছিল ২২ জন।

সর্বশেষ

কাপ্তাইয়ে আনসার ব্রাক ও কোয়ার্টারে বন্যহাতির তাণ্ডব

রাঙামাটির কাপ্তাই উপজেলায় বন্যহাতি দলের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে...

বায়েজিদে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

চট্টগ্রামের বায়েজিদে কোরিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের...

ভারতীয় পণ্য বয়কট কেবলই একটি পলিটিক্যাল স্টান্ট: মোমেন

বিএনপির ভারতীয় পণ্য বয়কট নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়...

টেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের ২ সদস্য আটক

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে অস্ত্রসহ অপহরণকারী চক্রের দুই সদস্যকে...

সাজেকে মাহিন্দ্রা খাদে পড়ে চালকের মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটনকেন্দ্রে পণ্যবাহী মাহিন্দ্রা গাড়ি খাদে...

চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কর্তৃক...

আরও পড়ুন

কাপ্তাইয়ে আনসার ব্রাক ও কোয়ার্টারে বন্যহাতির তাণ্ডব

রাঙামাটির কাপ্তাই উপজেলায় বন্যহাতি দলের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে আনসার ব্রাক ও অফির্সাস কোয়াটার।শুক্রবার (২৯ মার্চ) বিকেলে এমন তথ্য নিশ্চিত করেছেন কাপ্তাই ফায়ার সার্ভিস...

বায়েজিদে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

চট্টগ্রামের বায়েজিদে কোরিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট।শুক্রবার (২৯...

টেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের ২ সদস্য আটক

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে অস্ত্রসহ অপহরণকারী চক্রের দুই সদস্যকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১২টায় বিষয়টি নিশ্চিত করেন টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)...

সাজেকে মাহিন্দ্রা খাদে পড়ে চালকের মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটনকেন্দ্রে পণ্যবাহী মাহিন্দ্রা গাড়ি খাদে চালক নিহত হয়েছে।শুক্রবার (২৯ মার্চ) দুপুর পৌনে ১টার দিকে সাজেকের কংলাক পাহাড়ে এ দুর্ঘটনা ঘটে।নিহত...