গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 20 May 2024

আ. লীগই প্রথম ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস পালনের ঘোষণা দেয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগই প্রথম ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস পালনের ঘোষণা দেয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগের আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, একটি জাতিকে ধ্বংস করার জন্য সবার আগে আঘাত আসে সংস্কৃতির ওপর। আমাদের ভাষার ওপর আঘাত আসে প্রথমে। বঙ্গবন্ধুকে নিয়ে গোয়েন্দা সংস্থার রিপোর্ট আর অসমাপ্ত আত্মজীবনী না বের হলে ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নামই মুছে ফেলে দেয়া হতো। সব ইতিহাস থেকেই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

তিনি আরও বলেন, বারবার আঘাত এসেছে কীভাবে বাঙালিকে শেষ করে দেয়া যায়। সকল অধিকার আদায়ে সবসময় সোচ্চার ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা সংগ্রামের পথ বেয়ে আমাদের স্বাধীনতা অর্জন। অন্য ভাষা শিখতে কোনো অসুবিধা নেই। তবে মাতৃভাষা শিক্ষা নিলে শেখার গভীরতা বাড়বে। মাতৃভাষায় গুরুত্ব দিতে হবে।

ভাষা সংগ্রামের পথ বেয়ে আমাদের স্বাধীনতা অর্জন। অন্য ভাষা শিখতে কোনো অসুবিধা নেই। তবে মাতৃভাষা শিক্ষা নিলে শেখার গভীরতা বাড়বে। মাতৃভাষায় গুরুত্ব দিতে হবে। আজকে শুধু বাংলাদেশ নয় প্রত্যেক দেশে ২১শে ফেব্রুয়ারির পটভূমি রয়েছে। দেশের যা কিছু অর্জন অনেক ত্যাগের মধ্য দিয়ে এসেছে। নিজের ভাষা বলতে লজ্জা কোথায়? ভাষার জন্য রক্ত দেয়া জাতির দৈন্যতা থাকা উচিত না বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে আত্মমর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তুলবো। বাধা আসবে, বাধা আসছে। অনেকে আন্দোলন করবে সরকার উৎখাত করবে, অনেক আয়োজনও করেছে। দেশে বিদেশে গিয়ে হাহাকার করে বেড়ায়। মনে হয় তাদের দোলনায় চড়ে ক্ষমতায় বসিয়ে দিবে। কিন্তু দালালি করে এদেশে ক্ষমতায় যাবার সুযোগ নেই। বাংলাদেশের মানুষ অনেক সচেতন।

বিএনপি জামাতের অগ্নি সন্ত্রাসের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের অগ্নি সন্ত্রাস মানুষ কীভাবে ভুলে যাবে? অগ্নি সন্ত্রাসী যারা এদের সম্পর্কে মানুষকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, অনেকে আয়োজন করে সরকার উৎখাতের। অনেকে আছে তারা সুসময়ে সরব, অসময়ে নীরব। বাইরে থেকে কেউ কোলে করে ক্ষমতায় বসিয়ে দেবে এমন স্বপ্নে বিএনপি জামায়াত বিভোর। দালালি করে ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই।

সর্বশেষ

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা...

কক্সবাজারে ইজিবাইক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কে ইজিবাইক ও মোটরসাইকেলের মুখোমুখি...

স্বর্ণ ছিনতাই: চট্টগ্রামে সোর্সসহ পুলিশের এসআই আটক

চট্টগ্রাম নগরীতে ১৬ ভরি স্বর্ণ ছিনতাইয়ের সময় পুলিশের এক...

অক্টোবর মাসেই মহানগর আ’লীগের সম্মেলন: হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ...

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা...

রাত ১২টা থেকে সমুদ্রে মাছ শিকার বন্ধ

সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে ইলিশসহ সব ধরনের...

আরও পড়ুন

অক্টোবর মাসেই মহানগর আ’লীগের সম্মেলন: হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি বলেছেন, বৈরী সময় ও প্রতিকূল পরিস্থিতিতে আওয়ামী লীগকে ধ্বংস ও চিরতরে নিশ্চিহ্ন করার গভীর...

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ 

মানবদেহের জন্য ক্ষতিকর  এসএমসি প্লাসের বাজারে থাকা সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন বিশুদ্ধ খাদ্য আদালত। একই সঙ্গে বাজারজাতকারী একমি'র তানভীর সিনহাকে ১৬ লাখ...

তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেন, পরীক্ষায় পাস করে চাকরির পেছনে ছুটে না নিজে উদ্যোক্তার হওয়ার...

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের সন্তান বাবর আলী।রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন...