গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 25 April 2024

আদিনাথ মেলায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

কায়সার হামিদ মানিক,কক্সবাজার

আজ ১৮ ফেব্রুয়ারি শনিবার থেকে কক্সবাজারের মহেশখালী উপজেলার মৈনাক পর্বতের আদিনাথ মন্দিরে সনাতন ধর্মালম্বীদের শিব চতুর্দশী পূজা শুরু হয়েছে। পাশাপাশি চলছে মেলা। তবে ধর্মীয় এই নীতিকে ছাপিয়ে আদিনাথ মেলায় দেখা মিলেছে সকল ধর্মের মানুষের। লাখো ভক্তের সমাগমের কারণে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ। মেলা প্রাঙ্গণে বাড়ছে ভিড়।

আগত দর্শনাথী ও পুর্ণ্যার্থীদের নিরাপত্তা দিতে হিমশিম খাচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

স্থানীয় চেয়ারম্যান রিয়ান সিকদার জানান,এখানে মুসলিম-হিন্দু-বৌদ্ধ সকল সম্প্রদায়ের লোকজন একে অপরের সাথে মিলেমিশে শান্তিপূর্ণভাবে বসবাস করেন। সকলে একসাথে উৎসবমুখর পরিবেশে মেলা উপভোগ করছেন। মেলায় প্রসিদ্ধ খাবার মিঠাইর জিলাপি সবার কাছে প্রিয়। তাই মেলা থেকে জিলাপি নিয়ে যাচ্ছে অনেকে।

এদিকে প্রতিবছরের মতো এবারও ১০ দিন ব্যাপি মেলায় আদিনাথ মন্দিরের শিবদর্শন করার জন্য ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমারসহ দেশের বিভিন্ন স্থান থেকে তীর্থযাত্রীর সমাগম ঘটেছে। তবে বিভিন্ন স্থান থেকে লাখো তীর্থযাত্রীর সমাগম হবে বলে মেলার আয়োজকেরা আশা করছেন।

এদিকে সমতল ভূমির মহাসড়ক থেকে মন্দির সড়ক হয়ে সমুদ্রপৃষ্ঠ থেকে উঁচু পাহাড়ের চূড়ায় অবস্থিত আদিনাথ মন্দির পর্যন্ত সর্বত্র লোকে লোকারণ্য হয়ে যায়। আর এ বিশাল জনসংখ্যাকে ঘিরে বসে মেলা। তীর্থ দর্শনে এসে বিভিন্ন দেশের পূণ্যার্থীরা পূজা শেষে এ মেলায় কেনাকাটা করেন। ফলে এসময় তীর্থ ভূমি ও মেলা প্রাঙ্গণে তিল ঠাঁয় থাকে না।

আদিনাথ মেলা কমিটির সাধারণ সম্পাদক সুজন কান্তি দে বলেন,মেলার প্রথম তিন দিন চলবে আদিনাথ মন্দিরের শিব চতুর্দশী পূর্জা। পূজার পরও ১০ দিন চলবে মেলা। তবে ২ মার্চ পর্যন্ত চলবে এ মেলা। দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য পূজা ও মেলা প্রাঙ্গণে কাজ করছেন ২৫০ জন স্বেচ্ছাসেবক।

মেলার আয়োজকরা জানান, আদিনাথ মন্দিরে শিবদর্শনের জন্য তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়ার বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে চলে আসেন।  আগে সমুদ্রপথে কক্সবাজার-মহেশখালী পারাপারের সময় দুই জেটিতে তীর্থযাত্রীরা ভোগান্তির শিকার হতেন। বর্তমানে চকরিয়া উপজেলার বদরখালী ও মহেশখালী উপজেলার কালামারছড়া ইউনিয়নের-চালিয়াতলী ব্রিজ হয়ে জনতাবাজার-শাপলাপুর দিয়ে ছোট মহেশখালী ইউনিয়নের শেষ প্রান্তে এসে আদিনাথ মন্দির এলাকায় গাড়িযোগে পৌঁছানো যায়।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রণব চৌধুরী জানান, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালীর আদিনাথ মন্দির। শিব চতুর্দশী পূজা ও মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করে পূজা ও মেলা চলছে। এখানে পুলিশ, আনসার এবং গ্রাম পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। নিরাপত্তা বেষ্টনিতে ঢাকা রয়েছে পুরো পূজা ও মেলা প্রাঙ্গণ।

আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি জানান, মেলাকে ঘিরে সকল সম্প্রদায়ের লোকজন একে অপরের সাথে মিলেমিশে সম্প্রতির বন্ধনে শরীক হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন সাবক্ষনিক তদারকি রয়েছে।

সর্বশেষ

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই...

চকরিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজে আদায়

টানা দাবদাহে মাঠ ফেঁটে যখন চৌচির তখন বৃষ্টির জন্য...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের...

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা...

চট্টগ্রামের তরুণী, ১৫০ টাকার লোভে প্রতারণায় খোয়ালেন ২৮ লাখ

বিউটি আক্তার (৩৫) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার আহসানিয়া পাড়া এলাকায়...

পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু: আরও এক আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানায় পুলিশ হেফাজতে অবসরপ্রাপ্ত দুদক কর্মকর্তা...

আরও পড়ুন

মাতামুহুরি নদীতে নিখোঁজ দুই জেলের মরদেহ উদ্ধার 

কক্সবাজারের চকরিয়া বেতুয়া বাজার ব্রিজ সংলগ্ন মাতামুহুরি নদীতে নিখোঁজ দুই জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে । বুধবার (২৪ এপ্রিল) ভোর ৫ টার মাতামুহুরি নদীতে মাছ...

ডুলাহাজারায় ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ বন্ধ

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা স্টেশনে কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়েছে।বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে ডুলাহাজারা স্টেশনে এই ঘটনা ঘটে।বিষয়টি...

চকরিয়ায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল গৃহবধূর

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে লাকড়ি সংগ্রহ করতে গিয়ে হাতির আক্রমণে এক গৃহবধূ নিহত হয়েছেন।মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে দলছুট বন্যহাতির...

রামুতে বাবা-ছেলেকে গুলি ও কুপিয়ে হত্যা

কক্সবাজারের রামু উপজেলায় বাবা-ছেলেকে কুপিয়ে ও গুলি করে হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসীরা।সোমবার (২২ এপ্রিল) ভোরে উপজেলার গর্জনিয়া ইউনিয়নের থোয়াইংগাকাটা এলাকার ঘোনারপাড়া গ্রামে এ ঘটনা...