গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 27 May 2024

পর্যটকদের বাড়তি বিনোদন যোগাচ্ছে কক্সবাজারের শিল্পও বাণিজ্য মেলা 

এইচ এম ফরিদুল আলম শাহীন ,  কক্সবাজার ব্যুরো প্রধান

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, প্রাণ প্রকৃতি, সুউচ্চ পাহাড়, পাহাড়ীঝর্ণা, সমুদ্রের নীলাজল, ইট পাথরের অট্রালিকা, পিচঢালা নান্দনিক মেরিন ড্রাইভ সড়ক, অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, অসংখ্য প্রাচীন বৌদ্ধমূর্তি, হাজার বছরের পুরনো দেবাদিদেব মহাদেবের পুর্ন্যভূমি মৈনাক পর্বত চূড়ায় অবস্থিত আদিনাথ মন্দির, প্রবালদ্বীপ সেন্টমার্টিন, পাথুরে বীচ ইনানী,বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারীপার্কসহ অসংখ্য পর্যটন বিনোদন কেন্দ্র দেশী বিদেশি পর্যটকের বিমোহিত করছে। কি নেই এখানে? এসব কিছু দেখতে ও প্রকৃতিকে কাছে থেকে উপভোগ করতে অবিরাম ছুটে আসছে কক্সবাজারে দৈনন্দিন লাখো পর্যটক।কেউ দলবেঁধে, কেউ একা আবার কেউ আসছে পরিবার পরিজন নিয়ে। তারপর ও রাতের কক্সবাজার থাকে নীরব নিস্তব্ধ। হোটেলের চার দেয়ালে আবদ্ধ থাকতে হয় পর্যটকদের। সেই নিস্তব্ধতার গ্যাড়াকল থেকে পর্যটকদের আনাগোনায় মূখরিত করতে প্রতিবছর প্রশাসনের সার্বিক সহযোগিতায় চেম্বার অফ কমার্সসহ একাধিক সংগঠন মিলে আয়োজনের মাধ্যমে পুরো মৌসুম জুড়ে চলে শিল্প ও বানিজ্যমেলা। রাতের কক্সবাজারকে আলোকিত করে পর্যটকসহ স্থানীয়দের বাড়তি বিনোদনের একমাত্র ঠিকানা হয়ে উঠেছে এই মেলা। তাই রাতের বিনোদনে কোনো স্থায়ী আয়োজন এখনো হয়ে ওঠেনি। নেই বিদেশিদের জন্য এক্সক্লূসিভ জোন

কক্সবাজার শিল্প ও বাণিজ্যমেলা স্থানীয় ভ্রমণপিয়াসী ও আগত পর্যটকদের রাতের বিনোদনের খোরাক জোগাচ্ছে। সৈকতের লাবণী পয়েন্টে ঝাউবাগান ঘেরা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন পর্যটন গলফ মাঠে চলমান শিল্প ও বাণিজ্যমেলায় গভীর রাত পর্যন্ত কেনাকাটাসহ নানা বিনোদনে নারী, পুরুষ ও শিশুদের উচ্ছ্বাসে মুখরিত থাকে মেলাঙ্গন।

ঢাকা থেকে শিমুল মুখার্জি এসেছেন পরিবার পরিজন নিয়ে কক্সবাজার। সারাদিন বিভিন্ন পর্যটন স্পট ঘুরে ও তাদের মন ভরেনি।সন্ধ্যারপর সবাই কে নিয়ে ছুটে আসেন মেলায়। শিমুল বলেন, এটা-সেটা কেনাকাটা, বিভিন্ন রাইডে চড়া, খাওয়ার মধ্যে কখন যে তিন ঘণ্টা কেটে গেলো বুঝতেই পারিনি।

দুপুরের পর স্থানীয়দের আনাগোনায় মূখর থাকে মেলা প্রাঙ্গন।

মেলায় আসা শিক্ষার্থী তোসার অনি,মুক্তা সানি রাহেলা, রিয়াজ,কুসুম জানান, নৌকা, দোলনা, নাগরদোলা, ফাইভার ইলেকট্রিক চর্কি ও মিনি হাতি-ঘোড়ায় চড়ে প্রচুর আনন্দ পেয়েছি। দেখেছি জাদু প্রদর্শনীও।

শিশুদের বিনোদনের জন্য মেট্রোরেলসহ ওয়াটার স্পিডবোট, জাম্পিং বেলুন, ওয়াটার বলে শিশুদের নিয়ে ভিড় করেছেন মায়েরা। নানা ধরনের মুখরোচক খাবারের স্বাদ নিচ্ছেন সবাই।

কক্সবাজার চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত মেলা প্রাঙ্গণে গিয়ে দেখি প্রবেশ মুখেই স্থাপন করা হয়েছে দৃষ্টিনন্দন পানির ফোয়ারা। রয়েছে আলোকসজ্জাসহ সুউচ্চ টাওয়ার। বসানো হয়েছে ফায়ার ইউনিটি ও মেডিকেল টিম। ধুলা-বালি কমাতে পুরো মাঠে ইট বিছানোর পাশাপাশি আলোকসজ্জায় ঝলমলে করা হয়েছে চারপাশ। গুরুত্ব দেওয়া হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতায়।

মেলা আয়োজক কমিটির কো-চেয়ারম্যান শাহেদ আলী সাহেদ বলেন, প্রতিবারের মতো এবারও মেলাটি ব্যতিক্রম ও জাঁকজমকপূর্ণভাবে সাজানো হয়েছে। রয়েছে বিনোদনের বিভিন্ন ব্যবস্থা। মেলায় বসেছে শতাধিক স্টল ও একাধিক মুখরোচক খাবারের দোকান। মেলায় অংশ নেওয়া প্যাভিলিয়ন ও সাধারণ স্টলগুলোতে প্রসিদ্ধ গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাটজাত, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি ও ফার্নিচারের সমাহার।

মেলায় দেশীয় ব্র্যান্ড প্রাণ-আরএফএল, এসিআই, দেশি-বিদেশি কার্পেট, জামদানি ও রাজশাহী সিল্ক শাড়ির প্যাভিলিয়নও রয়েছে।

কলাতলী মেরিন ড্রাইভ হোটেল মোটেল এসোশিয়েসনের সভাপতি মুখিমখান বলেন, পর্যটনে রাতের বিনোদনে স্থায়ী কিছু এখনো গড়ে ওঠেনি। কিন্তু গত দুই মাস ধরে বাণিজ্যমেলাটিই রাতে পর্যটক ও স্থানীয় দর্শনার্থীদের বিনোদন অনুষঙ্গ হয়ে উঠেছে। এনিয়ে পরিবারসহ বেড়াতে আসা দূরদূরান্তের পর্যটকরাও খুশি।

মেলা আয়োজক কমিটির এক কর্মকর্তা জানান, মেলায় সার্বক্ষণিক নিশ্ছিদ্র নিরাপত্তায় চারপাশে ও ভেতরে রয়েছে সিসিটিভি। রয়েছে পোশাকধারী পুলিশ সদস্যদের পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ। নিরাপত্তার স্বার্থে মেলাস্থলে সব ধরনের হকার ও ভিক্ষুক নিষিদ্ধ করা হয়েছে। ফুডকোটে অনিয়ম রুখতে বাধ্যতামূলক করা হয়েছে মূল্য তালিকা। ইভটিজিং রোধে মেলায় রয়েছে পুলিশের বিশেষ টিম। আরও মাসখানেক চলবে মেলার কার্যক্রম।

কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, মেলার সিসি ক্যামেরা সার্বক্ষণিক মনিটরিং করছে দায়িত্বরত পুলিশ। ইভটিজিংসহ যেকোনো অপ্রীতিকর ঘটনা রোধে সচেষ্ট রয়েছে পুলিশের বিশেষ টিম। মেলায় স্থানীয় ছাড়াও বিদেশি ক্রেতা ও পর্যটক অংশ নিচ্ছেন, এটা যেমন আনন্দের, আর এই মেলা চলে বলেই পর্যটকদের পাশাপাশি স্থানীয়রা ও আনন্দে উদ্বেলিত থাকে।কক্সবাজারের প্রবীন আইনজীবী হাবিবুর রহমান বলেন এক সময় কক্সবাজারে জমজমাট নাচ গান ও জোয়ার আসর বসতো। চলতো কয়েকমাস। অশ্লিল নিত্যসহ নানা অসমাজিক কর্মকান্ড। এখন দিন বদলেছে, মানুষ অশ্লীলতা থেকে সরে এসেছে। সুস্থ ধারার সংস্কৃতি চর্চায় চলছে শিল্প ও বাণিজ্য মেলা। তাই এই মেলা যতই দীর্ঘায়িত হোক মানুষের কাছে গ্রহনযোগ্যতা পেয়েছে।

সর্বশেষ

বোয়ালখালীতে খালে ডুবে বৃদ্ধের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালীতে খালের পানিতে ডুবে মো. মনসুর আলম (৬০)...

চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

চলমান ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ...

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে...

স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায়...

১৯ উপজেলার ভোটগ্রহণ স্থগিত

ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড়...

আরও পড়ুন

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন চন্দনাইশের আবু আহমেদ চৌধুরী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাতিলের একদিন পর ফের প্রার্থিতা ফিরে পেয়েছেন চেয়ারম্যান প্রার্থী চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু...

গর্ভবতী মাকে পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে: এসপি শফিউল্লাহ

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বলেছেন, যে দেশের গড় আয়ু বেশি সে দেশে উন্নত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা...

যুবলীগ নেতা হত্যা: ৭ বছর পর আসামি ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

চট্টগ্রামের মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম হত্যা মামলার আসামী শাকিল হোসেনকে (২৬) সাত বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাব-৭।শনিবার (২৬...

মিরসরাইয়ে কোরবানীর জন্য প্রস্তুত ‘বাহাদুর’

কোরবানির ঈদকে সামনে রেখে চট্টগ্রামের মিরসরাইয়ে একটি গরু মোটাতাজা করা হয়েছে। গরুটির নাম দেওয়া হয়েছে ‘বাহাদুর’। উপজেলার সাহেরখালী ইউনিয়নের উত্তর ডোমখালী গ্রামের আলী মিয়াজি...