গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পরিদর্শনে সংসদীয় কমিটি

মাতারবাড়ি সমুদ্রবন্দর হবে দেশের অর্থনীতির নয়াদিগন্ত: এম শাহজাহান

এইচ এম ফরিদুল আলম শাহীন ,  কক্সবাজার ব্যুরো অফিস

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, কক্সবাজারের ডিজিটাল আইল্যান্ড মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর নির্মাণ কাজ সমাপ্ত হলে সবচেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন বাণিজ্যিক জাহাজগুলো নোঙর করতে পারবে এ বন্দরে। এটি হবে দেশের অর্থনীতির নয়া দিগন্ত। ফলে এ বন্দর চীন, মিয়ানমার-,ভারত নেপাল,ভুটান জাপান,ইন্দোনেশিয়া, পাকিস্তান ও৷ শ্রীলংকাসহ আসিয়ান দেশগুলোকে সংযুক্ত করে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে নতুন সম্ভাবনা উন্মোচিত হবে।

রবিবার (২২ জানুয়ারি) মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পরিদর্শনে যান নৌ পরিবহন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির ১০ সদস্য । এ সময় চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ কথা বলেন।

সংসদীয় কমিটির সদস্যগন মাতারবাড়ীর সমুদ্র বন্দর এলাকা পরিদর্শন কালে বলেন,বর্তমান সরকার উন্নয়নমুখী ও জনবান্ধব সরকার।তাই টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার সুফল পাচ্ছে মানুষ।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান, সংসদীয় কমিটির দৃষ্টি আকর্ষণ করে বলেন, মাতারবাড়িতে ইতোমধ্যে আড়াইশ মিটার প্রস্থ এবং ১৪.৩ কিলোমিটার দীর্ঘ চ্যানেল তৈরি করা হয়েছে। এই চ্যানেলকে পাশে আরো ১০০ মিটার বাড়িয়ে গভীর সমুদ্র বন্দর করা হবে। এখানে বন্দর নির্মাণের জন্য এরমধ্যেই টেন্ডার জমা দেয়া হয়েছে। এখন টেন্ডারের সম্ভাব্যতা যাচাইয়ের পর্যায়ে রয়েছে। টেন্ডার পাস হলেই কাজ শুরু করা হবে। আশা করছি ২০২৬ সালে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর অপারেশনে যাবে।

প্রকল্পটি পরিদর্শন শেষে সংসদীয় কমিটির সদস্যরা আরো বলেছেন, পণ্য আমদানি-রফতানির জন্য বিশাল সম্ভাবনাময় ক্ষেত্র হয়ে উঠবে এ বন্দর, যা দেশের অর্থনীতিতে মাইলফলক হিসেবে কাজ করবে।

জানা গেছে, এই প্রকল্পের জন্য ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এটি বাস্তবায়ন হতে আরো তিন বছর সময় লাগবে। তবে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রথম জেটিটি নির্মাণ করা হয় দু বছর আগে। সেখানে ২০২০ সালের ২৯ ডিসেম্বর থেকে গত বছরের ২৪ আগস্ট পর্যন্ত ১১১টি জাহাজ ভিড়েছে। এটি পুরোপুরি বাস্তবায়ন হলে ৩৫০ মিটার প্রস্থ এবং ১৮ মিটার ড্রাফট কিংবা ল্যান্থের জাহাজ বার্থিং নিতে পারবে।

এসময় নৌ পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপির নেতৃত্বে সংসদীয় কমিটির সদস্য এম এ লতিফ এমপি, রনজিত কুমার রায় এমপি, আসলাম হোসেন সওদাগর এমপি, এস এম শাহাজাদা এমপি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম শাহজাহান, ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ স্থানীয় জন প্রতিনিধি ও সুধীজন এসময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ

ঢাবির ব্যবসায় ইউনিটে প্রথম চট্টগ্রামের অথৈ ধর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের...

যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জঙ্গিবিরোধী অভিযানে আমরা যত জঙ্গি...

মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূল...

মশা নিয়ন্ত্রণে আনতে হলে গবেষণা প্রয়োজন: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী...

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার...

আরও পড়ুন

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক প্রতিবন্ধী শিশুদের প্রতিষ্ঠান, সরকারী শিশু পরিবার (বালিকা) এবং ছোটমনি নিবাসের ৪’শ শিশুর মাঝে ইফতার ও...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার এবং চোর চক্রের প্রধানসহ ৮ জনকে আটক করেছে থানা পুলিশ।বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে এ...

কোতোয়ালীতে লাখ টাকার জালনোটসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় অভিযান চালিয়ে এক লাখ টাকার জালনোটসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।বৃহস্পতিবার (২৮ মার্চ) কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক...

রোজায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো সকলের দায়িত্ব: যুবলীগ নেতা দিদারুল আলম

পটিয়া উপজেলার কচুয়াই ও কোলাগাঁও ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করেন এম এ খালেক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম মহানগর...