গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 20 April 2024

সাম্পান যোগে কবিদের শান্তির বার্তা প্রেরণ

কক্সবাজার সৈকতের নাম “শেখ হাসিনার শান্তির সৈকত” ঘোষণা

কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার থেকে ২০ টি সাম্পান যোগে দেড় শতাধিক কবির বার্তা প্রেরণ করা হয়েছে। সাগর পাড়ি দিয়ে এই শান্তির বার্তা পৌঁছে যাবে বিশ্বের বিভিন্ন সমুদ্র উপকূলবর্তী এলাকায়। যে বার্তা পাঠে মানুষ নতুন করে শান্তির জন্য ঐক্যবদ্ধ হবে। সংঘাত, হানা-হানি প্রতিহার করে মানুষ আর সংগ্রামে নামতে নতুন এক শান্তির বিশ্ব বিনিমার্ণে।একই সঙ্গে কক্সবাজার সৈকতের নাম শেখ হাসিনার শান্তির সৈকত ঘোষণা করা হয়।

শনিবার (৩১ ডিসেম্বর) বিকালে কক্সবাজার সমুদ্র সৈকতের কবিতা চত্বর পয়েন্টের সৈকতে দেশ-বিদেশের কবিরা এক যোগে শান্তির বার্তাবাহি এসব ভাসিয়ে দেয়ার আগে এমন ঘোষণা দেন কবিরা।এ সময় শেখ হাসিনার শান্তির সৈকত গান পরিবেশন করা হয়।

কক্সবাজারে শুরু হওয়া ৩ দিনব্যাপী দরিয়ানগর আন্তর্জাতিক কবিতা মেলা ২০২২ দ্বিতীয় দিন এমন কর্মসূচি পালন করেন কবিরা। সকালে আন্তর্জাতিক লেখক দিবস উপলক্ষে শহীদ মিনার পুষ্পস্তবক অপর্ণের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কর্মসূচি।

এরপর সাদা পতাকা হাতে কবিতার শান্তির যাত্রা শুরু করে কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত মাঠে এসে শেষ হয়। ওখানে জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা, কবিতা মেলার পতাকা ও রাইটার্স ক্লাবের পতাকা উত্তোলন করা হয়।

এরপর পাবলিক লাইব্রেরীর শহীদ সুভাষ হলে শুরু হয় কবিতা পাঠ ও আলোচনা। যেখানে কবি মুহম্মদ নূরুল হুদা, কবি আসাদ মান্নান, শেখ রবিউল হক, কবি হাসানাত লোকমান, পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইটসিটি বিভিষণ কান্তি দাশ, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো মুজিবুল ইসলাম, মেলা কমিটির আহবায়ক মো. নজিবুল ইসলাম বক্তব্য রাখেন।

এসময় কক্সবাজারের নানা ক্ষেত্র বিবেচনায় কবিতা মেলার পক্ষে ৫ জন কবিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এরা হলেন, মাষ্টার শাহ আলম, সুলতান আহমেদ, খালেদ মাহবুব মোর্শে, আসিফ নূর ও মানিক বৈরাগী।

বিকালে কবিতা মেলা মঞ্চে শান্তির ঘোষণা, ফানুস বাতি উত্তোলন, কবিতা বন্ধনের মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয় দিনের কর্মসূচি।

বাস্তবায়ন কমিটির সদস্য সচিব নুপা আলম জানিয়েছেন, মেলার শেষ দিন রোববার (১ জানুয়ারি) রামু শত ফুট বৌদ্ধ মূর্তি পরিদর্শন, কবিতা পাঠ, ঈদগাঁওতে হুদা পাঠাগার উদ্বোধন, ঈদগাঁও স্কুলে আলোচনা ও কবিতা পাঠের মধ্য দিয়ে শেষ হবে এ অনুষ্ঠান।

সর্বশেষ

চকরিয়ায় হত্যা মামলার আসামি গ্রেপ্তার

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কক্সবাজারের চকরিয়া বদরখালী ইউনিয়নে হত্যাকাণ্ডের...

পটিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত

পটিয়ায় পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছে।...

বোয়ালখালীতে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের ঈদ শুভেচ্ছা ও উঠান বৈঠক

বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের...

জব্বারের বলী খেলা বন্ধ করে ঐতিহ্য নষ্ট হতে দিতে পারি না: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম...

এ বছর খাদ্যশস্য উৎপাদন খুবই ভালো: নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ...

বিদ্যুৎ সমস্যা সমাধানে স্বাস্থ্য কমপ্লেক্সে জেনারেটর দিচ্ছেন সাবেক ভূমিমন্ত্রী

তীব্র গরমে বিদ্যুৎ সমস্যা ও রোগীদের অসহনীয় দূর্ভোগ থেকে...

আরও পড়ুন

পিকআপ চাপায় প্রাণ গেল শিক্ষার্থীর

বন্ধুদের সঙ্গে পটিয়া থেকে মোটরসাইকেল চালিয়ে কক্সবাজার যাওয়ার পথে পিকআপ চাপায় প্রাণ গেল তানভির জামান (২৩) নামের এক কলেজ শিক্ষার্থী । সে আনোয়ারা সরকারি...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত,আহত ৪

কক্সবাজারের চকরিয়ায় চট্টগ্রাম- কক্সবাজার মহাসড়কে ব্যাটারীচালিত অটোরিকশা ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষের পর অপরদিকে জিপ গাড়ির নিচে পড়ে রিয়াজ উদ্দীন (২৩) নামের এক কলেজ ছাত্র...

রামুতে ২ কেজি আইসসহ আটক ১

কক্সবাজারের রামুতে অটোরিকশায় তল্লাশি করে দুই কেজি ক্রিস্টাল মেথসহ (আইস) এক এক মাদক পাচারকারীকে আটক করেছে বিজিবি।বুধবার (১৭ এপ্রিল) রাত সাড়ে ৯টায় উপজেলার মরিচ্যায়...

আধিপত্য বিস্তারের জেরে চকরিয়ায় দুইজনকে হত্যার অভিযোগ

আধিপত্য বিস্তারের জেরে কক্সবাজারের চকরিয়ায় মো. সেলিম (৪৩) ও শফিউল আলম (৪৪) নামে দুজনকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করার অভিযোগ পাওয়া গেছে। পরে স্থানীয়রা...