গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 20 April 2024

কক্সবাজারে কৃষি প্রণোদনা পেয়েছেন ৩৭ হাজার কৃষক

কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি

এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই খবরে কক্সবাজার জেলা প্রশাসন থেকে উপজেলা পর্যায়ে জমি অনাবাদি না রাখার বার্তা দেওয়া হয়। এমনকি কেউ যদি ফসলি জমি অনাবাদি রাখেন, সে জমি সরকারি খাস খতিয়ানভুক্ত করার সতর্ক বার্তাও দেওয়া হয়। কৃষি খাতে বিপ্লব ও দেশের চাহিদার ঘাটতি মেটাতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। কক্সবাজার কৃষি উৎপাদন বাড়াতে চলতি রবি মৌসুমে ৮ উপজেলায় কৃষি প্রণোদনা পেয়েছেন ৩৭ হাজার ৪৫০ জন কৃষক।

তার মধ্যে গম ৩০০ জন, ভুট্টা ৪৫০ জন, সরিষা ২৭০০ জন, বোরো হাইব্রিড ২৪০০ জন এবং বোরো উফশী ১০০০০ হাজার জন। চকরিয়া উপজেলায় গম ১’শ জন, ভুট্টা ৮০ জন, সরিষা ৬৫০ জন, বোরো হাইব্রিড ৫০০০ জন, বোরো উফশী ২০০০ জন মোট ৭৮৩০ জন।

পেকুয়া উপজেলায় গম ২০ জন, ভুট্টা ৫০ জন, সরিষা ৫০০ জন, বোরো হাইব্রিড ৩২০০ জন বোরো উফশী ১২০০ জন মোট ৫০৭০ জন। রামু গম ১৯ জন, ভুট্টা ৬০ জন, সরিষা ৪০০ জন, বোরো হাইব্রিড ৩৩০০ জন বোরো উফশী ১২০০ জন মোট ৫৯৬০ জন। সদর উপজেলায় গম ১০ জন, ভুট্টা ৬০ জন, সরিষা ৩৫০ জন, বোরো হাইব্রিড ৩৪০০ জন বোরো উফশী ১২০০ জন মোট ৬০১০ জন। উখিয়া উপজেলায় গম ২০ জন, ভুট্টা ৫০ জন, সরিষা ৩০০ জন, বোরো হাইব্রিড ৩২০০ জন বোরো উফশী ১২০০ জন মোট ৪৭৭০ জন। টেকনাফ উপজেলায় গম ১০০ জন, ভুট্টা ৮০ জন, সরিষা ১৫০ জন, বোরো হাইব্রিড ১৫০০ জন এবং বোরো উফশী ১০০০ জন মোট ২৮৩০ জন। মহেশখালী গম ৩০ জন, ভুট্টা ৫০ জন, সরিষা ৩০০ জন, বোরো হাইব্রিড ৩২০০ জন, বোরো উফশী ১২০০ জন মোট ৪৭৮০ জন এবং কুতুবদিয়া উপজেলায় গম ১০ জন, ভুট্টা ২০ জন, সরিষা ৫০ জন বোরো হাইব্রিড ১২০০ জন ও বোরো উফশী ১ হাজার জনসহ মোট ২২৮০ জন কৃষক পেয়েছেন সরকারের দেওয়া কৃষি প্রণোদনা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি রবি মৌসুমে (২০২২-২০২৩ সাল) বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ হাজার ৪৫০ বিঘা জমি। প্রতিজন কৃষক এক বিঘা পরিমাণ জমির জন্য প্রণোদনা পেয়েছেন। প্রতিজন কৃষককে হাইব্রিড বীজ ২ কেজি। বোরো উফশী প্রতিজন পেয়েছেন ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ১০ এমওপি। গম জনপ্রতি ২০ কেজি বীজ, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি। ভুট্টা জনপ্রতি ২ কেজি বীজ এবং ২০ কেজি ডিএপি এমওপি ১০ কেজি। সরিষা বীজ জনপ্রতি ১ কেজি, ডিএপি ১০ কেজি এবং এমওপি ১০ কেজি করে প্রদান করা হয়েছে।

এবারের ২০২২-২৩ অর্থবছরে ৩৭ হাজার ৪৫০ বিঘা জমিতে রবি মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি অফিস। যেখানে প্রণোদনা পেয়েছেন ৩৭৪৫০ জন কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. কবির হোসেন চট্টগ্রাম নিউজকে বলেন, বোরো ও রবিশস্যের আবাদ ও উৎপাদন বাড়ানোর জন্য সরকার এবার সর্বোচ্চ পরিমাণ প্রণোদনা দিয়েছে। এতে কৃষি উৎপাদন বাড়ানোয় বড় ভূমিকা রাখবে।

জেলা প্রশাসক মোঃ শাহীন ইমরান বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন পতিত কোন জমি যাতে খালি না থাকে। উপজেলা পর্যায়ে এমন নির্দেশনা আছে। আমরা চাই খাদ্য কোন ঘাটতি থাকবেনা৷ যদি কোনও কৃষক জমি আবাদ করতে অপারগ হন, তাহলে সংশ্লিষ্ট দফতরের সহযোগিতায় জমি আবাদ করার ব্যবস্থা করবো।

কৃষকরা জানান, বীজ ও সার ইতিমধ্যে ক্ষেতে ব্যবহার করা হয়েছে। সামনে মৌসুমে ভালো ফলন আশা করছি। লক্ষ্য মাত্রা ছুঁয়ে যেতে পারে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদ হাসান চট্টগ্রাম নিউজকে বলেন, কৃষি উৎপাদন বাড়াতে কৃষকদের সহায়তা দিয়ে যাচ্ছি। ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার দিয়েছি।অনাবাদি থাকা জমিগুলো কৃষকদের সাথে কথা বলে কৃষি খাতে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি ক্ষেত্রে সার্বিক উন্নয়নের জন্য ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা বরাদ্দের কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা বিগত ২০২১-২০২২ অর্থবছরে ২৪ হাজার ৩৪৫ কোটি টাকা ছিল।

সর্বশেষ

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির...

গরমের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ

রবিবার (২১ এপ্রিল) সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে...

চকরিয়ায় হত্যা মামলার আসামি গ্রেপ্তার

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কক্সবাজারের চকরিয়া বদরখালী ইউনিয়নে হত্যাকাণ্ডের...

পটিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত

পটিয়ায় পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছে।...

বোয়ালখালীতে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের ঈদ শুভেচ্ছা ও উঠান বৈঠক

বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের...

জব্বারের বলী খেলা বন্ধ করে ঐতিহ্য নষ্ট হতে দিতে পারি না: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম...

আরও পড়ুন

গরমের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ

রবিবার (২১ এপ্রিল) সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।শনিবার (২০ এপ্রিল) মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা...

চকরিয়ায় হত্যা মামলার আসামি গ্রেপ্তার

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কক্সবাজারের চকরিয়া বদরখালী ইউনিয়নে হত্যাকাণ্ডের ঘটনায় মো. শাকিল আহমদকে (২৪) গ্রেপ্তার করছে পুলিশ।শুক্রবার (১৯ এপ্রিল) ভোর ৪টার দিকে উপজেলার বদরখালী...

পটিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত

পটিয়ায় পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছে। এতে আহত হয়েছেন আরো চারজন। শুক্রবার (১৯ এপ্রিল) চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এসব দুর্ঘটনা ঘটে। পটিয়া হাইওয়ে পুলিশ...

এ বছর খাদ্যশস্য উৎপাদন খুবই ভালো: নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, এ বছর খাদ্যশস্য উৎপাদন খুবই ভালো। এ...