৭০ বছরে পৃথিবীর কাছে আসছে বৃহস্পতি

শেয়ার

প্রতিনিয়তই মহাজগতে চলছে নানা খেলা। এরমধ্যে গ্রহদের কাছে আসা-দূরে যাওয়া; অন্য জায়গা থেকে কোনো গ্রহাণুর ছুটে আসা, সৌরঝড় ইত্যাদি ইত্যাদি। গ্রহণ জাতীয় ব্যাপার তো থাকছেই।

এবার সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ বৃহস্পতি আসছে পৃথিবীর কাছাকাছি। চলতি মাসের ২৬ সেপ্টেম্বর সৌরজগতের বৃহত্তম এই গ্রহটি সারারাত দেখা যাবে আকাশে। সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে পৃথিবীর বিপরীতে। ফলে সূর্যের মতোই পৃথিবীর সাপেক্ষে বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে।

জানা যাচ্ছে, এদিন পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে দাঁড়াবে ৫৮ কোটি কিলোমিটার। গত ৭০ বছরে এই দুই গ্রহের দূরত্ব এতকম কখনও হয়নি। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার। পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা যথেষ্ট বিরল।

নাসা-সূত্রে বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে। তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। ভালো দুরবিনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহও সময়ে দেখা যেতে পারে।

উল্লেখ্য, পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৫৯২.৬৯ মিলিয়ন কিলোমিটার। কিন্তু আগামী ২৬ সেপ্টেম্বর পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে সবচেয়ে কম মাত্র ৩৬৫ মিলিয়ন কিলোমিটার।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist