রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান চলছে

শেয়ার

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান শুরু হয়েছে। এতে উপস্থিত রয়েছেন রাজা তৃতীয় চার্লস ও রাজ পরিবারের সদস্যরা। এ ছাড়া এতে অংশ নিয়েছেন বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ওয়েস্টমিনস্টারের ডিন ডেভিড হোয়েল অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন।

তবে ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি উপদেশ দেবেন এবং প্রশংসা করবেন। এই আনুষ্ঠানিক মুহূর্তে রানিকে ঈশ্বরের কাছে অর্পণ করা হবে।

ইয়র্কের আর্চবিশপ, ওয়েস্টমিনস্টারের কার্ডিনাল আর্চবিশপ, চার্চ অফ স্কটল্যান্ডের সাধারণ পরিষদের মডারেটর এবং ফ্রি চার্চেস মডারেটর প্রার্থনা করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কমনওয়েলথ প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের মহাসচিব ধর্মগ্রন্থ থেকে পাঠ প্রদান করবেন৷

রানী ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জন্মগ্রহণ করেছেন। এখানেই তিনি ১৯৪৭ সালে বিয়ে করেছিলেন এবং ১৯৫৩ সালে মুকুট পরেছিলেন।

এর আগে, স্থানীয় সময় সকাল ৮টায় অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হয়। পরে সাড়ে ১০টার দিকে রয়্যাল নেভির গাড়িবহরে রানির মরদেহ সেখানে নেওয়া হয়। এ সময় তার কফিনের পাশে নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি উপস্থিত ছিলেন।

এরপর বেলা ১১টার দিকে অতিথিদের উপস্থিতিতে ধর্মীয় বাণী পাঠ করা হবে। পরে রানিকে শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হবে। বাজানো হবে জাতীয় সংগীত। এরপরে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানিকে সেন্ট জর্জ চ্যাপেলে নেওয়া হবে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মৃত্যুর পর তার জ্যেষ্ঠপুত্র চার্লস ব্রিটেনের নতুন রাজা হন।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist