গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 25 April 2024

সিটি কলেজ ছাত্রসংসদের কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট

অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ছাত্রসংসদের নতুন কমিটি স্থগিত করেছেন হাইকোর্ট।

গত ২১ জুন কলেজের অধ্যক্ষ ছাত্রসংসদের সংবিধানের দুইটি অনুচ্ছেদ উল্লেখ করে এডহক কমিটি গঠন করেন। কিন্তু এর মাত্র দুইদিন পরেই ওই এডহক কমিটিকে ছাত্রসংসদের পূর্ণ কার্যনির্বাহী কমিটি হিসেবে স্বাক্ষর করেন। নিয়ম অনুযায়ী নির্বাচনের মাধ্যমেই ছাত্রসংসদ গঠন করতে হয় যেখানে ভোটার হবেন ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মো. জাকির হোসেন তিন মাসের জন্য এই স্থগিতাদেশ দেন।

জানতে চাইলে অধ্যক্ষ প্রফেসর সুদীপা দত্ত বলেন, আমি আইন মেনেই ছাত্রসংসদের কমিটি গঠন করেছিলাম। হাইকোর্ট মনে করেছেন, এটা আইনসম্মত হয়নি। হাইকোর্ট আমার কাছে জবাব চেয়েছেন। আমি আইনগতভাবে জবাব দেবো। এর বেশি কিছু বলতে তিনি অপারগতা প্রকাশ করেন।

কলেজ সূত্র জানায়, ছাত্রসংসদের নির্বাচনের কতগুলো প্রক্রিয়া রয়েছে। এগুলোর মধ্যে আছে, নির্বাচন কমিশন গঠন করা, তফসিল ঘোষণা, ভোটার তালিকা হালনাগাদ করা এবং শিক্ষার্থীদের কাছ থেকে প্যানেল আহবান করা। অধ্যক্ষ এসব নিয়মের কোনোটাই অনুসরণ না করে সরাসরি ছাত্রসংসদ সংক্রান্ত সংবিধানের ১১ ও ১২ (ঘ) অনুচ্ছেদ উল্লেখ করে গত ২১ জুন অ্যাডহক কমিটি গঠন করেন। মাত্র দুইদিন পর ২৩ জুন ওই অ্যাডহক কমিটিকেই ছাত্রসংসদের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে তাতে স্বাক্ষর করেন। একাধিক শিক্ষক ও শিক্ষার্থী অভিযোগ করেছেন, অধ্যক্ষ দুইটি অনুচ্ছেদের ভুল ব্যাখ্যা দিয়ে প্রথমে অ্যাডহক এবং পরে ছাত্রসংসদ গঠন করেছেন। ১১ অনুচ্ছেদের সঙ্গে এডহক কমিটি গঠনের কোনো সম্পর্ক নেই, এই অনুচ্ছেদে ছাত্রসংসদের কার্যনির্বাহী পরিষদের কথা উল্লেখ আছে। আর ১২ (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে, জরুরী অবস্থার উদ্ভব হলে অধ্যক্ষ পূর্বের ছাত্রসংসদ বাতিল করে অ্যাডহক কমিটি নিয়োগ করতে পারবেন।

উচ্চ আদালতে রিট আবেদনকারী সিটি কলেজের এমবিএ প্রথম বর্ষের ছাত্র সাজ্জাদ হোসেন বলেন, দেশে বা কলেজের কোথাও জরুরী অবস্থার কোনো পরিস্থিতি না থাকলেও অধ্যক্ষ নিজ ক্ষমতার অপব্যবহার করে অ্যাডহক কমিটি নিয়োগ করেন। আবার দুইদিনের মাথায় ওই কমিটিকেই ছাত্রসংসদের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে স্বাক্ষর করেন যেটি ছাত্রসংসদের সংবিধান পরিপন্থী।

ছাত্রসংসদে প্রতিযোগিতায় ইচ্ছুক একাধিক ছাত্র অভিযোগ করেন, অধ্যক্ষ প্রফেসর সুদীপা দত্ত তন্ময় দাশগুপ্ত নামের এক ছাত্রকে সরকারি সিটি কলেজ ছাত্রসংসদের দিবা শাখার ভিপি করেন। তন্ময় এর আগে ইসলামীয়া কলেজের ছাত্র ছিলেন। ছাত্রসংসদের সহ-সভাপতির (ভিপি) দায়িত্ব নেওয়ার মাত্র দুইমাস আগে তিনি সিটি কলেজে ভর্তি হন। ফলে এই কলেজের ১৭ হাজার শিক্ষার্থীদের কাছে তিনি সম্পূর্ণ অপরিচিত একজন ব্যক্তি। এমন অপরিচিত একজন নবীন ছাত্রকে এই পদে মানছেন না কেউ।

এদিকে ২১ জুন অ্যাডহক কমিটি গঠনের দিনই এ সিদ্ধান্তের কারণে ক্ষুব্ধ শিক্ষার্থীরা এই সিদ্ধান্তের প্রতিবাদে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করেন। তারা বিকেল পাঁচটা থেকে রাত ১০টা পর্যন্ত অবস্থান কর্মসূচী চালিয়ে যান। এ অবস্থায় অধ্যক্ষ পরদিন সকাল ১১টার মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা কর্মসূচী প্রত্যাহার করেন। শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যক্ষ সমস্যা সমাধান কিংবা আলোচনা না করে উল্টো দুইদিনের মাথায় অ্যাডহক কমিটিকেই পূর্ণাঙ্গ ছাত্রসংসদের কমিটি বলে ঘোষণা দিয়ে তাতে স্বাক্ষর করেন। নিয়ম অনুযায়ী ছাত্রসংসদের সভাপতি হলেন অধ্যক্ষ।

সরকারি সিটি কলেজের ব্যবস্থাপনা বিভাগের এমবিএ প্রথম বর্ষের ছাত্র সাজ্জাদ হোসেন গত ২৬ জুলাই বিষয়টি উচ্চ আদালতের নজরে এনে রিট আবেদন করেন। আদালত ওইদিনই তিনমাসের জন্য সদ্য ঘোষিত ছাত্রসংসদের সমস্থ কর্মকান্ডের ওপর স্থগিতাদেশ দেন। গতকাল মঙ্গলবার কলেজ কর্তৃপক্ষের কাছে এই আদেশ পৌঁছে। আদেশে অধ্যক্ষকে কারণ দর্শাতে বলেছেন আদালত।

সাজ্জাদ হোসেন বলেন, শিক্ষার্থীদের অধিকারের পক্ষে আমি হাইকোর্টের শরনাপন্ন হয়েছি। অধ্যক্ষ শিক্ষার্থীদের মতামতের তোয়াক্কা না করে নিজ মর্জিমাফিক ছাত্রসংসদের কমিটি গঠন করেন। এতে সাধারণ শিক্ষার্থীরা অধিকার বঞ্চিত হয়েছেন। শিক্ষার্থীরা ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে চান।

আদালতে সাজ্জাদ হোসাইনের আইনজীবী হিসেবে ছিলেন সৈয়দ মামুন মাহবুব এবং সজল মল্লিক।

সর্বশেষ

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই...

চকরিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজে আদায়

টানা দাবদাহে মাঠ ফেঁটে যখন চৌচির তখন বৃষ্টির জন্য...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের...

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা...

চট্টগ্রামের তরুণী, ১৫০ টাকার লোভে প্রতারণায় খোয়ালেন ২৮ লাখ

বিউটি আক্তার (৩৫) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার আহসানিয়া পাড়া এলাকায়...

পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু: আরও এক আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানায় পুলিশ হেফাজতে অবসরপ্রাপ্ত দুদক কর্মকর্তা...

আরও পড়ুন

দক্ষ বিচার বিভাগ গঠনে বিশ্বমানের জুডিশিয়াল একাডেমি প্রয়োজন: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, দক্ষ বিচার বিভাগ গঠনের জন্য দেশে একটি শক্তিশালী ও বিশ্বমানের জুডিশিয়াল একাডেমি অত্যন্ত প্রয়োজন।ভূমি...

উপজেলা নির্বাচনে কোন ধরনের অনিয়ম গ্রহণযোগ্য হবে না: ইসি মোঃ আনিছুর রহমান

বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার (ইসি) মোঃ আনিছুর রহমান বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে ৯টি জেলার প্রতিটি উপজেলায় ইভিএম’র মাধ্যমে এবং বাকি জেলাগুলোর...

সিডিএ’র নতুন চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ইউনুছ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস।বুধবার (২৪ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তিন...

মন্ত্রী-এমপির স্বজনেরা যাঁরা মনোনয়ন প্রত্যাহার করেনি, সময়মতো ব্যবস্থা: কাদের

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যাঁরা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিরুদ্ধে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।বুধবার সকালে...