গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 15 July 2024

চকরিয়ায় বর্ষায় জলাবদ্ধতা সৃষ্টি, আমন চাষাবাদে অনিশ্চিত

বিপ্লব দাশ, চকরিয়া প্রতিনিধি: চকরিয়ায় বিভিন্ন এলাকায় ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে অন্তত ৭ হাজার একর জমিতে আমন চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। মাতামুহুরী নদীসহ সংযুক্ত ছড়াখালগুলোর খনন না হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। বৃষ্টির পানি নামার ব্যবস্থা না হলে আমন মৌসুমে অধিক খাদ্য উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জিত হবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ।

কাকারা ইউনিয়নের চেয়ারম্যান শওকত ওসমান বলেন-তার ইউনিয়নে চাউম্যা কাটাবিল (পুলেরছড়া) ও নলবিলা বিলে ৮-১০ ফুট উঁচু পানি জমে রয়েছে। নলবিলা কেন্দ্রিক দুটি ছড়া ও বাইশ্যারছড়া অত্যধিক ভরাট হয়েছে। পাশাপাশি ছিকলঘাট অংশে ছড়াখাল ভরাট করে চাষাবাদ ও ঘরনির্মাণ করায় বৃষ্টির পানি মাতামুহুরী নদীতে বের হতে পারে না। ফলে প্রতি বর্ষায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। অন্তত ১৫শ একর জমিতে আমন চাষ হয় না।

লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার বলেন- এ ইউনিয়নের নলবিলা অংশে ও বাইন্যারকুম এলাকায় অন্তত ৫০০ একর জমিতে আমন চাষ অনিশ্চিত হয়ে পড়েছে।

কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান মক্কী ইকবাল বলেন- ইউনিয়নে ছোট ভেওলা, খিলছাদক, ভরইন্যারচর, খোজাখালী ও মধ্যম কৈয়ারবিলস্থ অন্তত ১৫০ একর জমিতে আমন চাষ করা অসম্ভব।

ডুলাহাজারা ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন বলেন, উলুবনিয়া ও পাগলির বিল এলাকায়ও অন্তত ৫০০ একর জমিতে আমন চাষ করা অনিশ্চিত। ভরাট হয়ে যাওয়া পাগলিরছড়া খনন না হওয়ায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে।

বরইতলীর সাবেক ইউপি চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া বলেন – সোনাইছড়িখাল, হারবাং ছড়াখাল, তোতকখালী খাল ও পহরচাঁদা খাল খনন না করায় বিবিরখিল, গোবিন্দপুর, ডেইঙ্গাকাটা, রসুলাবাদ, দক্ষিণ বরইতলী ও বানিয়ারছড়া এলাকার অন্তত ১৮৫০ একর জমিতে আমন চাষ অনিশ্চিত। উপরোক্ত ছড়াখাল খনন করে মাতামুহুরী নদীতে পানি নেমে যাওয়ার ব্যবস্থা করলে এই ইউনিয়নের কমপক্ষে ৫ হাজার কৃষক পরিবার খাদ্য সমস্যা থেকে মুক্তি পাবে।

তিনি আরও বলেন-জলাবদ্ধতা দূর করার অজুহাত দেখিয়ে হারবাংছড়া খালের উজানের ৬ কিলোমিটার অংশে খনন করার ব্যবস্থা গ্রহণ করলেও নিচের অংশ খনন না করায় তা কোন কাজেই আসছে না। ফলে বরইতলীর বিশাল আবাদী জমি প্রতি বর্ষায় পানির নিচে তলিয়ে থাকায় চাষাবাদ হয় না। এতে হতদরিদ্র কৃষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়ছে।

চিরিঙ্গা ইউপি চেয়ারম্যান জসিম উদ্দীন বলেন-আগে ছোট-বড় খাল ছিল। বৃষ্টি হলেই পানি ভাটির দিকে নেমে যেত। এখন রেললাইন সহ বাঁধ দেওয়াতে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। এতে পালকাটা, বুড়িপুকুর ও সওদাগর ঘোনাসহ বিভিন্ন ওয়ার্ডে অন্তত ১শ একর জমিতে আমন চাষ অনিশ্চিত হয়ে পড়েছে।

এছাড়া হারবাং, ঢেমুশিয়া, পশ্চিম বড় ভেওলা ও খুটাখালীতে ২০০০ একর জমিতে জলাবদ্ধতার কারণে আমন চাষ হয় না বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন।

উপজেলা কৃষি অফিসার এস এম নাসিম হোসেন বলেন- চকরিয়া খাদ্য উদ্বৃত্ত উপজেলা। জলাবদ্ধতা দূরীকরণের ব্যবস্থা নেওয়া হলে খাদ্য উৎপাদন আরো বাড়ানো যেতো। এতে সারাদেশের চাহিদা পূরণে সহায়ক হতো।

খোঁজখবর নিয়ে ও সরেজমিন দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও সাংসদ সদস্যের সাথে পরামর্শক্রমে লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন- বর্ষায় আমন চাষাবাদ নিশ্চিত করতে উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় ইউপি চেয়ারম্যানদের মতামত নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন- কিছু কিছু ভরাট খাল খননের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভরাট হয়ে যাওয়া সবক’টি ছড়াখাল খনন করে বর্ষা মৌসুমে আমন চাষ নিশ্চিতপূর্বক খাদ্য উৎপাদন বাড়িয়ে কৃষক পরিবারে হাসি ফোটাতে উপজেলা পরিষদের পক্ষ থেকে অচিরেই উদ্যোগ নেওয়া হবে। সেই লক্ষ্যে প্রকল্প প্রণয়ন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে বরাদ্দ পেতে।

সর্বশেষ

তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ: পররাষ্ট্রমন্ত্রী

ইউরোপীয় ইউনিয়নের চারটি দেশ ইতালি, জার্মানি, গ্রিস ও রোমানিয়া...

ফাঁসকৃত প্রশ্নে চাকরি পেয়ে থাকলে ব্যবস্থা: প্রধানমন্ত্রী

বিসিএসের ফাঁস হওয়া প্রশ্নপত্রে যারা উত্তীর্ণ হয়ে চাকরি করছেন,...

সালিশি বৈঠকে অপমান; কৃষকের আত্মহত্যা

সাতকানিয়ায় স্বামী-স্ত্রীর পারিবারিক কলহের ঘটনায় সালিশি বৈঠকে অপমান করায়...

বান্দরবানে ডেঙ্গুতে প্রাণ গেল কাউন্সিলর পুত্রের

বান্দরবানে ডেঙ্গু রোগে আক্রান্ত প্রাণ গেল নারী কাউন্সিলর শাহানা...

রাজনৈতিক নয়, এখনকার কূটনীতি হবে অর্থনৈতিক: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো একটা পণ্যের ওপর নির্ভরশীল...

৭৭ ব্যবসায়ীর হাতে রপ্তানি ট্রফি তুলে দিলেন প্রধানমন্ত্রী

২০২১-২২ অর্থবছরে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান...

আরও পড়ুন

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ ‘আরসা’ সদস্য আটক

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে অস্ত্রসহ মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) এক সদস্যকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। এসময় দুটি...

বোয়ালখালীতে পুকুরে ডুবে যুবকের মৃত্যু

 চট্টগ্রামের বোয়ালখালীতে পুকুরের পানিতে ডুবে মাসুদ রানা (৩২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।শুক্রবার (১২ জুলাই) ভোর ৫টায় বোয়ালখালী উপজেলার আমুচিয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের...

পটিয়ায় লবণ বোঝাই ট্রাক-সিএনজি সংঘর্ষে নিহত ৪

চট্টগ্রামের পটিয়ায় ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে মা-ছেলেসহ ৪ নিহত জন হয়েছে বলে খবর পাওয়া গেছে।বৃহস্পতিবার (১১ জুলাই) রাত ১১টার দিকে উপজেলার মিলিটারি পুল...

শহর থেকে ফেরার পথে সড়ক দূর্ঘটনায় ফটিকছড়ির স্কুল শিক্ষকের মৃত্যু

চট্টগ্রাম শহরে স্ত্রীর চিকিৎসা শেষে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মোহাম্মদ জাফর (৩০) নামে ফটিকছড়ির এক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে।বুধবার (১০ জুলাই) রাতে চট্টগ্রাম-খাগড়াছড়ি...