গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 16 April 2024

ঈদের ছুটিতে পর্যটকে মুখর রাঙ্গামাটি

এক সপ্তাহের ছুটিতে লাখো পর্যটকের ঢল

চিরন বিকাশ দেওয়ান রাঙ্গামাটি প্রতিনিধি

দীর্ঘ করোনার ছোবলের পর পবিত্র ঈদকে ঘিরে পার্বত্য জনপদ পর্যটকের পদচারণার আবারও মুখর হয়ে উঠেছে। বৈরী আবহাওয়ার মধ্যে ও পার্বত্য অঞ্চলের অন্যতম রাঙ্গামাটির লেক পাহাড় ঘেরা প্রাকৃতিক নৈসর্গে অপরূপ সৌন্দর্য্য মুগ্ধ করছে। পবিত্র ঈদুল ফিতরের টানা এক সপ্তাহের ছুটিতে লাখো পর্যটকের ঢল নামছে রাঙ্গামাটিতে। মুখরিত হয়ে উঠেছে রাঙ্গামাটির পর্যটন স্পট গুলো।

ঈদের দ্বিতীয় দিন সকাল থেকে কাল বৈশাখীর ছোবলে হোটেল মোটেলে আটকা পড়েছে পর্যটকরা। বিকালে আবহাওয়া কিছুটা ভালো হওয়ায় ঘুরে বেড়াতে দেখা গেছে পর্যটকদের।

দীর্ঘ করোনার ছোবলের পর ঘুরে দাঁড়াচ্ছে রাঙ্গামাটির পর্যটন শিল্প। পবিত্র ঈদুল ফিতরের ৭ দিনের বন্ধে পর্যটকের পদচারণার আবারও মুখর হয়ে উঠেছে পার্বত্য জনপদ রাঙ্গামাটি। পার্বত্য অঞ্চলের অন্যতম রাঙ্গামাটির লেক পাহাড় ঘেরা প্রাকৃতিক নৈসর্গে অপরূপ সৌন্দর্য্য মুগ্ধ করছে পর্যটকদের। করোনা মহামারির নিষেধাজ্ঞা কাটিয়ে ঈদের এই ছুটিতে পর্যটকের ঢল রাঙ্গামাটির পর্যটনের উপর নির্ভরশীল ব্যক্তিদের আনন্দের বহিঃপ্রকাশ ঘটছে। দীর্ঘ করোনার বন্ধি জীবন থেকে মুক্ত বাতাস নিতে ও ইট-পাথরের শহরের যান্ত্রিক জীবনের একঘেয়েমি দূর করতে ভ্রমণপিপাসু মানুষ বেছে নিয়েছে প্রাকৃতিক সৌন্দর্য্যরে রাঙ্গামাটিকে। পরিবার পরিজন নিয়ে ছুটে এসেছেন পর্যটকরা।

রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা বলেন, রাঙ্গামাটি অত্যন্ত সুন্দর। বৈরী আবহাওয়ার কারণে আমরা ঘুরে বেড়াতে পারছিনা। তার পরও বৃষ্টির পর রাঙ্গামাটির প্রাকৃতিক পরিবেশ যেন আমাদের মন ছুয়ে গেছে।

তারা বলেন, সকালে বৃষ্টি থাকলেও বেলা হতে হতে বৃষ্টি থেমে যায় এবং রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের ঘুরে বেড়াতে আমাদের আর কোন কষ্ট পেতে হয়নি। কাপ্তাই হ্রদের স্বচ্ছ জলরাশি ও পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য্য আমাদের মুগ্ধ করেছে।

পর্যটন ঘাটের বোট ইজারাদার সমিতির সাধারণ সম্পাদক মোঃ রুবেল বলেন, বৈরী আবহাওয়াকে উপেক্ষো করে রাঙ্গামাটিতে ঘুরতে আসা পর্যটকরা ঘুরে বেড়াচ্ছে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ সহ বিভিন্ন এলাকায়। বোটে চাড়ে হ্রদ ও পাহাড়ের মিতালীতে পর্যটকদের মন কেড়ে নিয়েছে। করোনার কারণে গত দুই বছর বন্ধ থাকায় আমরা যেমন বোট মালিকরা কষ্টে দিন অতিবাহিত করছি, তেমনি বোটের শ্রমিকরা মারাত্মক কষ্টের সাথে পরিবারের ঘানি টানতে হচ্ছে। আশা করছিলাম এবারের ঈদের বিশাল একটি বন্ধে রাঙ্গামাটিতে অসংখ্য পর্যটকের আগমন ঘটবে। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে পর্যটকরা হোটেল থেকে বের হতে পারছে না। আশা করছি আবহাওয়া ভালো হলে পর্যটকদের বিশাল একটি অংশ রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ঘুরে বেড়াবে।

দীর্ঘদিন করোনা মহামারির নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও পর্যটক এসেছেন রাঙ্গামাটিতে। তবে বৈরী আবহাওয়ার কারণে কিছু ম্লান হয়েছে। রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশনের যে কয়টি রুম ছিলো তা বুকিং হয়েছে। কিন্তু কিছু কিছু বুকিং এখনো এসে উঠেনি। সারা দেশে বৈরী আবহাওয়ার কারণে ঈদের ছুটি কাটাতে আসা পর্যটকরা রুমে বসে সময় কাটাচ্ছে। তার পরও রাঙ্গামাটির প্রাকৃতিক সৌন্দর্য্য মুগ্ধ করছে পর্যটকদের।

তিনি বলেন, তারপরও করোনার ক্ষতি কিছুটা কাটিয়ে উঠা সম্ভব।

দীর্ঘ দুই বছরের করোনা পরিস্থিতির পর ঘুরে দাঁড়ানো পর্যটন শিল্প আবারো আশা যাগাবে এমটাই প্রত্যাশা করছেন রাঙ্গামাটি পর্যটন কতৃপক্ষ।

সর্বশেষ

আনোয়ারায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মিভূত তিন বসতঘর

আনোয়ারা উপজেলার সদর ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তিনটি বসতঘর...

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ...

ইসরায়েলে ইরানের হামলা, মধ্যপ্রাচ্যে বেড়েছে ফ্লাইট সমস্যা

ইসরায়েলে ইরানের ড্রোন ও মিসাইল হামলার পর ইউরোপ এবং...

আরও পড়ুন

কাপ্তাইয়ে মঙ্গল শোভাযাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান 

বাংলা নববর্ষকে  বরণ উপলক্ষে রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।রবিবার (১৪ এপ্রিল)  সকালে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে শোভাযাত্রা...

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ পার্বত্য অঞ্চলের সকল সম্প্রদায় বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী ধর্মীয় সামাজিক অনুষ্ঠান বিজু, বৈসু,সংগ্রাই ও নববর্ষ উদযাপন...

সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে শুরু হলো চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিঝু ও বিষু উৎসব

পাহাড়ে ঐতিহ্যগত চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের প্রাানের উৎসব ও বিঝু ও বিষু।সাঙ্গু নদীতে জলবুদ্ধ ও " মা" গঙ্গাকে ফুল বিষর্জনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের...

বর্ণিল আয়োজনে কাপ্তাইয়ে তনচংগ্যা  সম্প্রদায়ের বিষু উৎসব উদযাপন 

বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থা কাপ্তাই অঞ্চল কমিটি ও দেবতাছড়ি-রৈস্যাবিলি অঞ্চল কমিটির যৌথ আয়োজনে কাপ্তাইয়ে অনুষ্ঠিত হলো তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের  অন্যতম সামাজিক উৎসব  বিষু উৎসব।এ উপলক্ষ্যে...